রাত পোহালেই ভোট, সকল প্রস্তুতি সম্পন্ন

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বরিশাল, বার্তা ২৪.কম | 2023-08-30 20:38:40

রাত পোহালেই বরিশাল জেলার ৭ উপজেলায় তৃতীয় পর্যায়ের উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আর নির্বাচনকে ঘিরে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন সংশ্লিষ্ট দফতরগুলো। এদিকে, ভোট গ্রহণে নির্বাচনী সকল সরঞ্জামাদি সংশ্লিষ্ট উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে কেন্দ্রে কেন্দ্রে প্রেরণ করা হয়েছে।

শনিবার (২৩ মার্চ) বেলা ১১ টা থেকে বিকেল পর্যন্ত ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসারদের কাছে ভোট সামগ্রী হস্তান্তর করে নির্বাচন পরিচালনার দায়িত্বরত কর্মকর্তারা।

জানা গেছে, জেলার বাবুগঞ্জ, হিজলা, উজিরপুর, বানারীপাড়া, মুলাদী, বাকেরগঞ্জ ও বরিশাল সদর উপজেলার বিভিন্ন ভোট কেন্দ্রে ব্যালট পেপার, ব্যালট বাক্স, সিলসহ সকল ধরণের নির্বাচনী সামগ্রী নিয়ে গেছে কর্মকর্তারা। আর তাদের নিরাপত্তার দায়িত্বে রয়েছে বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইকবাল আখতার জানান, উপজেলা নির্বাচন সুষ্ঠু ভাবে সম্পন্নের লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। কোথাও কোন কিছুর ঘাটতি নেই।

তিনি বলেন, ‘ইতিমধ্যে সংশ্লিষ্ট ভোট কেন্দ্রে ভোট গ্রহণের যাবতীয় সরঞ্জামাদি প্রেরণ করা হয়েছে। তাছাড়া ভোটকেন্দ্রের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পর্যাপ্ত পুলিশ এবং আনসারের সদস্য নিয়োজিত করা হয়েছে।’

রিটার্নিং কর্মকর্তা বলেন, ‘নির্বাচনে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ১৫ প্লাটুন সদস্য নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করবে। তবে গুরুত্বপূর্ণ কেন্দ্র অনুযায়ী প্রতি উপজেলায় সর্বনিম্ন ১ প্লাটুন এবং সর্বোচ্চ ৩ প্লাটুন সদস্য দায়িত্ব পালন করবে। এছাড়াও কোস্টগার্ডের ৭ সেকশন সদস্য আইনশৃঙ্খলা রক্ষার কাজে দায়িত্ব পালন করবে।’

অপরদিকে বিজিবি, কোস্টগার্ডের পাশাপাশি র‌্যাব, জেলা ও মেট্রোপলিটন পুলিশের একাধিক সদস্য ও স্ট্রাইকিং ফোর্স নির্বাচনে কাজ করবেন। উপজেলা পরিষদ নির্বাচনে বরিশাল জেলা প্রশাসন, ভোলা ও পটুয়াখালী জেলা প্রশাসনের ২৭ জন নির্বাহী হাকিম নির্বাচনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন বলে জানান রিটার্নিং কর্মকর্তা।

বরিশাল সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, তৃতীয় পর্যায়ে বরিশাল জেলার ৭ উপজেলা পরিষদ নির্বাচনে ৪৮৫টি কেন্দ্রের মাধ্যমে মোট ১০ লাখ ৬২ হাজার ৭৩৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবে। এর মধ্যে ৫ লাখ ৩৭ হাজার ২৮৯ জন পুরুষ এবং ৫ লাখ ২৫ হাজার ৪৪৬ জন মহিলা ভোটার রয়েছে।

তবে এই ৭ উপজেলার মধ্যে সর্বোচ্চ ভোটার রয়েছে বাকেরগঞ্জ উপজেলায় এবং সর্বনিম্ন ভোটার রয়েছে হিজলা উপজেলায়। বাকেরগঞ্জ উপজেলায় মোট ভোটারের সংখ্যা ২ লাখ ৪৫ হাজার ৯৫৮ জন এবং হিজলা উপজেলায় মোট ভোটারের সংখ্যা ১ লাখ ৪ হাজার ৬৯১জন।

কার্যালয় সূত্রে আরও জানা গেছে, নির্বাচনে ৭ উপজেলায় চেয়ারম্যান পদে ১৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে এর মধ্যে ৪ উপজেলার চেয়ারম্যান পদে কোন প্রতিদ্বন্দ্বী না থাকায় ইতোমধ্যে তারা বেসরকারি ভাবে বিজয়ী হয়েছেন।

অপরদিকে নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে ২০ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। তবে গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলায় প্রতিটি পদে একজন করে প্রার্থী হওয়ায় তাদেরকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়েছে।

এদিকে উপজেলায় নির্বাচনে বেশ কয়েকটি উপজেলায় চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সাধারণ ভোটারদের মধ্যে নির্বাচনী আমেজ খুব একটা লক্ষ্য করা যাচ্ছেনা।

এ সম্পর্কিত আরও খবর