চতুর্থ ধাপে ভোট পড়েছে সাড়ে ৩৬ শতাংশ

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 04:52:32

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে ভোট পড়েছে ৩৬ দশমিক ৫০ শতাংশ। এই ধাপে ১০৬টি উপজেলায় ভোট হয় রোববার (৩১ মার্চ)।

জানা গেছে, চতুর্থ ধাপের নির্বাচনে ১০৬টি উপজেলার মোট এক কোটি ৬৫ লাখ ৮৯ হাজার ৯৮১ ভোটারের মধ্যে মাত্র ৬০ লাখ ৫৪ হাজার ৬১৫ জন ভোট দিয়েছেন।

এই ধাপে সবচেয়ে বেশি ভোট পড়েছে বাগেরহাটের ফকিরহাট উপজেলায়। এই উপজেলায় ভোট পড়েছে শতকরা ৭০ দশমিক ৮২। এখানে মোট এক লাখ আট হাজার ৩৫৭ জন ভোটারের মধ্যে ৭৬ হাজার ৭৪২ জন ভোট দিয়েছেন।

আর সবচেয়ে কম ভোট পড়েছে ফেনীর সদর উপজেলায়। এই উপজেলায় ইভিএমের মাধ্যমে ভোট নেওয়া হয়েছে। এই উপজেলার তিন লাখ ৪৮ হাজার ২৫৯ জন ভোটারের মধ্যে ৪৭ হাজার ১৮ জন ভোট দিয়েছেন। এ অনুযায়ী ভোট পড়েছে ১৩ দশমিক ৫০ শতাংশ।

গত তিনটি ধাপে শতকরা ৪০ শতাংশের বেশি ভোট পড়লেও এবার তা আরও নিচে নেমে এসেছে। গত ১০ মার্চ অনুষ্ঠিত প্রথম ধাপে ১১১টি উপজেলায় ভোট পড়ে ৪৩ দশমিক ৩২ শতাংশ। ১৮ মার্চ অনুষ্ঠিত দ্বিতীয় ধাপের ৭৮ উপজেলায় ভোট পড়ে ৪১ দশমিক ২৫ শতাংশ এবং ২৪ মার্চ অনুষ্ঠিত তৃতীয় ধাপের ১১৬ উপজেলায় ভোট পড়ে ৪১ দশমিক ৪১ শতাংশ।

ইসির সিদ্ধান্ত আনুযায়ী, উপজেলা নির্বাচনের পঞ্চম ও শেষে ধাপের ভোট হবে ১৮ জুন।

সর্বশেষ ২০১৪ সালে চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনে পাঁচ ধাপে ভোট হয়। আওয়ামী লীগ-বিএনপির হাড্ডাহাড্ডি লড়াই হয় দুই ধাপে; শেষে ব্যবধান বাড়িয়ে বেশিরভাগ উপজেলায় জয় পায় আওয়ামী লীগ। ২০০৯ সালে ২২ জানুয়ারি এক দিনেই দেশের সব উপজেলায় ভোট হয়। তাতে ১২ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

এ সম্পর্কিত আরও খবর