এমপিরা নির্বাচনে সমন্বয়কের দায়িত্বে থাকতে পারবেন না: সিইসি

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 06:12:02

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে এমপিরা সমন্বয়কের দায়িত্ব পালন করতে পারবেন না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

শনিবার (১১ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সম্মেলন কক্ষে ইসির সঙ্গে বৈঠকে বসে আওয়ামী লীগের উত্তর সিটি নির্বাচনের প্রধান সম্বয়ক তোফায়েল আহমেদের নেতৃত্বে প্রতিনিধিদল। বৈঠক শেষে সিইসি সাংবাদিকদের এসব কথা বলেন।

তোফায়েল আহমেদ ও আমির হোসেন আমুকে দুই সিটি নির্বাচনের সমন্বয়কের দায়িত্ব দেয়া হয়েছে, তারা কি এ দায়িত্ব থাকতে পারেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার মনে হয় তারা থাকতে পারেন না। তবে সমন্বয়কের কমিটিতে কে আছে অফিসিয়ালি তেমন কিছু পাইনি। তবে ঘরে বসে কি করবেন সেটা আমি কি করে বলব।

এমপিরা কোনো প্রার্থীর হয়ে ভোট চাইতে পারবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনের ব্যাপারে তাদের কোনো সম্পৃক্ততা থাকতে পারবে না, তাছাড়া তারা সবই করতে পারবেন। নির্বাচনের বাইরে তাদের নিষ্ক্রিয় করার সুযোগ নেই। নির্বাচনের কোনো সমন্বয়ও তারা করতে পারবেন না। নির্বাচনের কোনো কার্যক্রম ঘরোয়া হোক বা বাইরেই হোক সেটা তারা করতে পারবেন না, বিধিতে সেভাবেই বলা আছে। তাদেরকে আমরা সেটি বুঝিয়ে বলেছি। নির্বাচনের ব্যাপারে যাদের নিষেধাজ্ঞা আছে প্রধানমন্ত্রী, মন্ত্রী, এমপি তারা কোনো প্রার্থীর পক্ষে বা বিপক্ষে কোনো কথা বলতে পারবেন না।

প্রার্থীর সঙ্গে এমপিরা থাকতে পারবেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রার্থীর সঙ্গে এমপিরা থাকতে পারবেন কিনা আইনে তো তেমন কোন বাধা-নিষেধ নেই। তারা পার্টির লোক এবং প্রার্থী হিসেবে যদি কোনো একটি নির্বাচনী এলাকায় রাজনৈতিক কর্মকর্তা থাকলে প্রার্থী যেতে পারবেন না সেটি আমি বলতে পারি না। এমপিরা যেতে পারবে তবে নির্বাচন নিয়ে কোনো কথা হবে না। রাজনৈতিক কর্মকাণ্ড যেমন মুজিব বর্ষ পালন হচ্ছে, সেখানে তো যেকোনো সভা সমাবেশের আয়োজন হতে পারে, সেখানে তো সবাই যেতো পারবে। শুধুমাত্র প্রচার প্রচারণা হবে না, ভোট চাইতে পারবেন না।

সিইসির নেতৃত্বে ইসির পক্ষে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, ব্রিগেডিয়ার জেনারেল (অব:) শাহাদাত হোসেন চৌধুরী, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম ও উত্তর সিটির রিটার্নিং কর্মকর্তা মো: আবুল কাসেম উপস্থিত ছিলেন।

অন্যদিকে আওয়ামী লীগের প্রতিনিধি দলে অন্যদের মধ্যে সভাপতিমন্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, উত্তর সিটির মিডিয়া সেলের সদস্য জয়দেব নন্দী।

এ সম্পর্কিত আরও খবর