শুক্রবার প্রাচ্যনাটের উঠানে ‍‘‌দ্য ডাম্ব ওয়েটার’

নাট্যশালা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 23:51:10

স্বাস্থ্যবিধি মেনে প্রাচ্যনাট আয়োজন করছে ‘মহলা মগন’ উঠান নাটকের মেলা ২০২০। ‘অবসাদ বিরুদ্ধ স্রোত’ স্লোগান নিয়ে মাসব্যাপী এই আয়োজন অনুষ্ঠিত হচ্ছে কাঁটাবনের প্রাচ্যনাটের নিজস্ব মহড়া কক্ষে।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যায় মঞ্চায়িত হবে ‌‌‌‌‌‌‌‌‌‘‌দ্য ডাম্ব ওয়েটার’। হ্যারল্ড পিন্টারের রচনা থেকে অনুবাদ করেছেন রবিউল আলম। মঞ্চে এটি নির্দেশনা দিয়েছেন মো. শওকত হোসেন সজিব। শুক্র ও শনিবার পরপর দু’দিন সন্ধ্যা সোয়া ৭টায় নাটকটির দুটি প্রদর্শনী হবে।

প্রতি প্রদর্শনীতে ২০ জন দর্শক নাটক দেখার সুযোগ পাবে। টিকিট মূল্য ২০০ টাকা এবং ১০০ টাকা শুধুমাত্র থিয়েটারকর্মীদের জন্য। টিকিটের জন্য যোগাযোগ ০১৭৯০১০৫০৪০ এই নম্বরে।

‘‌দ্য ডাম্ব ওয়েটার’র গল্পে দেখা যাবে- দুই ভাড়াটে খুনি, বেন ও গাস তাদের পরবর্তী কাজের নির্দেশনার অপেক্ষা করছে বেজমেন্টের এক ঘরে। গাস একটার পর একটা প্রশ্ন করে বিব্রত করছে সিনিয়র বেনকে, আর বেন খবরের কাগজের আড়ালে আত্মগোপন করে পাশ কাটাতে চাইছে সহকর্মীর সকল প্রশ্নমালার। কথার ফাঁকে ফাঁকে তারা কাজের জন্যে প্রস্তুত হতে থাকে।

তাদের কাজের ধরন নিয়ে কথা ওঠে, চা বানানোর জন্যে ‘কেটলি জ্বালাও’ আর ‘কেটলি চাপাও’ বাগ্ধারা নিয়ে বিতর্ক হয়। আরো তীক্ষ্ণ প্রশ্ন করতে থাকে গাস, বেন বিরক্ত হয় উত্তেজনা বাড়তে থাকে। এমন সময় উপর থেকে নামে ডাম্ব ওয়েটার। তার মধ্যে কিছু খাবারের অর্ডার। কিছু বুঝে উঠবার আগেই উপরে উঠে যায় বাক্সটা, নামে খাবারের অর্ডারসহ। টেনশন বাড়তে থাকে। একসময় গাস কথা বলার টিউব আবিষ্কার করে। তাতে মুখ লাগিয়ে তারা যোগাযোগ স্থাপন করে উপরওয়ালার সাথে। ইচ্ছা নাকি অনিচ্ছার মাঝে উপরওয়ালার যুক্তিযুক্ত কিংবা যুক্তিহীন অর্ডার পালন করতে থাকে।

নাটকে অভিনয় করেছেন আরিফ রেজা খান এবং মো. ফরহাদ আহমেদ।

এ সম্পর্কিত আরও খবর