‘সেপ্টেম্বর অন যশোর রোড’ অবলম্বনে গীতি-নৃত্যনাট্য মঞ্চায়ন

নাট্যশালা, বিনোদন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর | 2023-09-01 11:23:56

মহান মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে ১৯৭১ সালে যুদ্ধকালীন যশোর রোডের শরণার্থীদের যুদ্ধবিভীষিকা, অবর্ণনীয় দুর্দশা ও যুদ্ধচিত্র নিয়ে মার্কিন কবি অ্যালেন গিন্সবার্গ রচনা করেছিলেন কবিতা ‘সেপ্টেম্বর অন যশোর রোড’।

এটি শুধু একটি কবিতাই নয়, বাঙালির আত্মত্যাগের একটি মূল্যবান উপাখ্যানও। আর সেই কালজয়ী কবিতা অবলম্বনে গীতি নৃত্যনাট্য মঞ্চায়ন করেছে যশোরের সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা। শুক্রবার(২৫ সেপ্টেম্বর) রাতে যশোর জেলা প্রশাসন ও শিল্পকলা একাডেমি যৌথ আয়োজনে শিল্পকলা একাডেমিতে গীতি নৃত্যনাট্যটি মঞ্চায়ন হয়। 

‘সেপ্টেম্বর অন যশোর রোড’ কবিতা অবলম্বনে গীতি-নৃত্যনাট্যটি মঞ্চায়নের সময়ে পুরো শিল্পকলা একাডেমির হলটি মহান মুক্তিযুদ্ধের প্রতীকী সময়ে জন্ম নেয়। জীবন্ত করে তুলে মার্কিন প্রতিবাদী কবি অ্যালেন গিন্সবার্গের ‘সেপ্টেম্বর অন যশোর রোড’ কবিতা অবলম্বনে গীতি-নৃত্যনাট্যটি। সেখানে বাঙালিদের ওপর ব্রিটিশদের নির্যাতন থেকে শুরু করে ৫২ ভাষা আন্দোলন, মহান মুক্তযুদ্ধইতিহাস ও যুদ্ধকালীন সময়ে  যশোর রোডে শরণার্থীদের অবর্ণনীয় দুর্দশা ও যুদ্ধচিত্র ঘটনাপ্রবাহের প্রতীকী মঞ্চায়নের মাধ্যমে নতুন প্রজন্মকে আন্দোলিত করে। জেলার বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শতাধিক শিল্পীর প্রাণবন্ত এবং মনোমুগ্ধকর উপস্থাপনা গীতি-নৃত্যনাট্যটি দেখে অনেকের চোখ যেন ছলছল করে ওঠে।

বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসের স্বাক্ষী এই কবিতা অবলম্বনে মুজিববর্ষ উপলক্ষে "সেপ্টেম্বর অন যশোর রোড" গীতি-নৃত্যনাট্যটি সার্বিক পরিচালনা করেন জেলা শিল্পকলা একডেমির সহ-সভাপতি সাংস্কৃতিকজন সুকুমার দাস। নাট্যাংশ পরিচালনা করেন কামরুল হাসান রিপন, নৃত্য সঞ্জীব চক্রবর্তী ও খাদিজা ইসলাম তন্বী, সঙ্গীতে তাওহিদুল ইসলাম ও শায়ন্ততী দেবনাথ। পরিচালনা করেছেন কামরুজ্জামান তাপু এবং ভিডিও সম্পাদনায় অসিম সাহা। জনসমাগম এড়াতে আয়োজনটি জেলা প্রশাসন, যশোরের অফিসিয়াল ফেসবুক পেইজে এবং সিটি কেবল নেটওয়ার্কে সরাসরি সম্প্রচার করেছে। 

এ সম্পর্কিত আরও খবর