বলিউড নয়, অস্কারে যাচ্ছে মালায়ালাম ছবি ‘জাল্লিকাট্টু’

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-28 17:53:18

বলিউড ইন্ডাস্ট্রির কোনো ব্লকবাস্টার বা আলোচিত সিনেমা নয়, হিন্দি, ওড়িয়া এবং মারাঠিসহ মোট ২৭টি সিনেমাকে পেছনে ফেলে ৯৩তম অস্কারের দৌড়ে বাজিমাত করলো মালায়ালাম ছবি ‘জাল্লিকাট্টু’। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম ক্যাটাগরিতে প্রতিযোগিতায় অংশ নেবে ছবিটি।

বুধবার (২৫ নভেম্বর) ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার পক্ষ থেকে এই তথ্য জানানো হয়।

ইতিমধ্যেই টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সমালোচকদের প্রশংসা পেয়েছে ‘জাল্লিকাট্টু’। প্রশংসিত হয়েছে বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। গোয়ার আইএফএফআই-তে সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন লিজো জোসে।

মালায়ালাম ছবি ‘জাল্লিকাট্টু’ অস্কারে মনোনয়ন পাওয়ায় দারুণ উচ্ছ্বসিত বলিউড অভিনেত্রী কঙ্গনা রনৌত। ছবিটির সঙ্গে যুক্ত সকলকে শুভকামনা জানিয়েছেন তিনি। একইসঙ্গে তিনি জানান, বলিউড ‘মাফিয়া’রা তাদের ঘরে লুকিয়ে রয়েছে বলেই নাকি এ বছর জুরি বোর্ডের সদস্যরা তাদের কাজটি সঠিকভাবে সম্পন্ন করতে পেরেছেন। 

অস্কারের দৌড়ে যোগ দেওয়ার জন্য যে ছবিগুলো পাঠানো হয়েছিল, তার মধ্যে বেশিরভাগই ছিলো হিন্দি ছবি। তালিকায় ছিলো বিদ্যা বালান অভিনীত ‘শকুন্তলা দেবী’, অমিতাভ বচ্চন-আয়ুষ্মান খুরানা অভিনীত ‘গুলাবো সিতাবো’, দীপিকা পাড়ুকোন অভিনীত ‘ছপ্পাক’, নওয়াজুদ্দিন সিদ্দিকি অভিনীত ‘সিরিয়াস মেন’, অনুশকা শর্মা প্রযোজিত ‘বুলবুল’, প্রিয়াঙ্কা চোপড়া অভিনীত ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’।

 

এছাড়াও ছিলো ‘শিকারা’, ‘ছালাং’, ‘চেক পোস্ট’, ‘ইজ লাভ এনাফ স্যার’, ‘একে ভার্সাস একে’। ছিলো দু’টি মারাঠি সিনেমা ‘ডিসাইপেল’ ও ‘বিটার সুইট’। তবে তালিকায় ছিলো না কোনও বাংলা ছবি।

‘জাল্লিকাট্টু’তে অভিনয় করেছেন অ্যান্টনি ভারঘেজ, চেম্বন বিনোদ জোস, সাবুমন আবদুসামাদ ও সান্থি বালাচন্দ্রন।

এ সম্পর্কিত আরও খবর