স্বপ্নদলের দু’দিনব্যাপী ‘নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব ২০২১’

নাট্যশালা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 07:47:35

নাট্যাচার্য সেলিম আল দীন-এর ১৩তম প্রয়াণবার্ষিকী স্মরণে নাট্যসংগঠন স্বপ্নদল আগামী ১৪ ও ১৫ জাানুয়ারি অনলাইন ও মঞ্চে আয়োজন করেছে দু’দিনব্যাপী ‘নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব ২০২১’।

নাট্যাচার্যের জন্ম ও প্রয়াণদিবস স্মরণে স্বপ্নদলের নিয়মিত উৎসব-আয়োজনের ২৩তম এ আসরের স্লোগান ‘ঐতিহ্য- রবীন্দ্রনাথ-সেলিম আল দীনে মুক্তি, বিস্ময়ে তাই বিশ্ব দেখে বাঙলার শিল্পশক্তি’।

উৎসবের প্রথম দিন ১৪ জানুয়ারি সকাল সাড়ে ৯টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বপ্নদলের স্মরণ-শোভাযাত্রাসহ নাট্যাচার্যের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ।

সন্ধ্যা ৭টায় ফেইসবুক লাইভে ‘সেলিম আল দীনের প্রস্তুতিপর্বের নাটক: সমাজবাস্তবতা, রাজনীতি ও দূরদর্শিতা’ শীর্ষক বিশেষ আলোচনা অনুষ্ঠান।

মূল-আলোচনা উপস্থাপন করবেন স্বপ্নদলের প্রধান সম্পাদক নাট্যজন জাহিদ রিপন। জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক নাট্যজন ড. রশীদ হারুনের সভাপতিত্বে এতে অতিথি হিসেবে অলোচনা করবেন ভারতের অন্যতম নাট্যসংগঠন ‘গোবরডাঙ্গা শিল্পায়ন’-এর দলপ্রধান নাট্যজন আশিস চট্টোপাধ্যায়, অস্ট্রেলিয়ার মেলবোর্নস্থ ‘রেনেসাঁ ড্রামা সোসাইটি’-এর দলপ্রধান নাট্যজন কামরুজ্জামান বালার্ক, আমেরিকার ডালাসস্থ ‘অবাক থিয়েটার’-এর নির্দেশক নাট্যজন মোরশেদ বাবু। সঞ্চালনা করবেন স্বপ্নদলের জ্যেষ্ঠ সদস্য নাট্যজন জুয়েনা শবনম ও নাট্যজন শিশির সিকদার।

লাইভটি সম্প্রচার হবে জাহিদ রিপনের ফেইসবুক আইডি থেকে ((https://www.facebook.com/zahid.repon)) থেকে।এছাড়া এদিন ভারতের স্বনামখ্যাত নাট্যসংগঠন ‘রিষড়া দূরায়ন’ আয়োজিত ‘জুট থিয়েটার ফেস্টিভ্যাল ২০২১’-এর ‘ইন্টারন্যাশনাল ভার্চুয়াল থিয়েটার ফেস্টিভ্যাল ২০২১’ পর্বে সন্ধ্যা সাড়ে সাতটায় নাট্যাচর্যের প্রতি শ্রদ্ধার্ঘ্যস্বরূপ স্বপ্নদল প্রযোজনা ‘হরগজ’-এর লাইভ সম্প্রচার করা হবে।https://m.youtube.com/channel/UCIFegsKAzdDWKi-J6OaU0ng|।

দ্বিতীয় দিন ১৫ জানুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটারে স্বপ্নদল প্রযোজনা জাহিদ রিপনের নির্দেশনায় নাট্যাচার্য সেলিম আল দীন-এর কালজয়ী সৃষ্টি ‘হরগজ’-এর সরাসরি মঞ্চে প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, দীর্ঘদিন পূর্বে মানিকগঞ্জের হরগজে প্রলয়ংকারী টর্নেডোর অভিজ্ঞতা নিয়েসেলিম আল দীন রচিত ‘হরগজ’ নাটকটি প্রায়-আণবিক বিস্ফোরণতুল্য ঐ ঝড়ের পরে প্রথম- উদ্ধারকারী দলের ভাঙ্গাভুবনের রূপক হরগজে গমন এবং আকৃতির জগৎ থেকে তাদের হঠাৎ নিরাকৃতির জগতে উপস্থিত হওয়ার প্রতিক্রিয়া ও পরিণতি নিয়ে আবর্তিত।ধর্মগ্রন্থের আদলে রচিত ‘হরগজ’-এ নাট্যকার ত্রাণদল প্রধান আবিদের মাধ্যমে এক নব্যকালের যিশুখ্রিস্টকে দৃশ্যমান করেছেন। যে ত্রাণদাতা রূপে উপস্থিত হয়ে দুর্গত মানুষের প্রতি সহমর্মিতায় সময়ের ব্যবধানে নিজেই যেন আর্তে পরিণত হয়। আর পাশাপাশি দর্শক মুখোমুখি হয় এক অভূতপূর্ব অভিজ্ঞতার!

‘হরগজ’ প্রযোজনাটি ঐতিহ্যের ধারায় রবীন্দ্রনাথ-সেলিম আল দীন উদ্ভাবিত আধুনিক ‘বাঙলা নাট্যরীত’ অনুসরণের মাধ্যমে নির্মিত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর