তারকা সন্তানদের কার নামের কী অর্থ

কিডস প্যরাডাইস, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 23:34:17

গত ১১ জানুয়ারি ফুটফুটে এক কন্যা সন্তানকে স্বাগত জানিয়েছেন বিরাট কোহলি ও আনুশকা শর্মা। সন্তান জন্মের ২১ দিন পর সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি শেয়ার করে মেয়ের নাম ঘোষণা করেছেন এই তারকা দম্পতি।

ভামিকা
বিরুষ্কা দম্পতি তাদের মেয়ের নাম রেখেছেন ভামিকা। মা-বাবা দু’জনের নামের সঙ্গে মিলিয়েই রাখা হয়েছে এই নাম। নামের আদ্যক্ষরটি (V) বিরাটের নাম থেকে, অন্যদিকে শেষের অক্ষর দুটি (Ka) অনুশকার নাম থেকে সংগ্রহীত। হিন্দু ধর্ম অনুসারে ভামিকা নামের অর্থ হল মা দুর্গা।

এ তো জানা গেলো বিরাট-আনুশকার মেয়ের নামের অর্থ। আজকের এই প্রতিবেদনে আমরা জেনে নেবো বলিউডের কয়েকজন তারকা সন্তানের নামের অর্থ।


আরাধ্য বচ্চন
২০১২ সালে ঐশ্বরিয়া রাই বচ্চন ও অভিষেক বচ্চন দম্পতির ঘর আলোকিত করে আসে তাদের একমাত্র কন্যা সন্তান। যার নাম রাখেন আরাধ্য। এই নামের অর্থ হল যাকে আরাধনা করা হয় অর্থাত্ দেবী। পাশাপাশি অভিষেক, ঐশ্বরিয়া এমনকি অমিতাভের নামের আদ্যক্ষর A দিয়েই আরাধ্যর নাম।


আজাদ
আমির খান ও কিরণ রাও দম্পতির একমাত্র সন্তান আজাদ। এই নামটির অর্থ মুক্ত। আমিরের চাচা মওলানা আজাদ একজন মুক্তিযোদ্ধা ছিলেন। তাদের নামের সঙ্গে মিলিয়েই ছেলের নাম রাখেন মিস্টার পারফেকশনিস্ট।


আব্রাম খান
শাহরুখ খান ও গৌরী খানের ছোট ছেলে আব্রাম (AbRam)-এর জন্ম ২০১৩ সালে। হিব্রু নাম আব্রাম। তবে এই নামের মধ্যে ধর্মনিরপেক্ষতার ছোঁয়া থাকুক তেমনটাই চেয়েছিলেন অভিনেতা। তাই ছেলের নামের বানানের R অক্ষরটি বড় হাতের লেখার সিদ্ধান্ত নেন শাহরুখ-গৌরী। ইহুদিদের উপাস্য হজরত ইব্রাহিমের আরেক নাম আব্রাম। সেই নামের সঙ্গে রাম (Ram) এর উচ্চারণ হলে সেটা শুনতে অদ্ভূত ভালো লাগে, জানিয়েছিলেন বাদশা।


শাহরান ও ইকরা
সঞ্জয় দত্তের যমজ সন্তান শাহরান ও ইকরা। শাহরান নামটির অর্থ রাজকীয় যোদ্ধা। অন্যদিকে ইকরা হিব্রু নাম যার অর্থ ‘শিখতে বা শিক্ষিত করা’।


তৈমুর আলি খান
২০১৮ সালের ডিসেম্বরে জন্মগ্রহণ করে সাইফিনা দম্পতির প্রথম সন্তান তৈমুর আলি খান। এই তারকা সন্তানের নাম নিয়ে ঘিরে হয়েছিলো তুমুল বিতর্ক। কেন তুর্কি-মোগল স্বৈরাচারী শাসক তৈমুর লং-এর নামে ছেলের নাম রেখেছেন তারকা দম্পতি? সেই নিয়ে প্রচুর ট্রোলের মুখে পড়েছিলেন তারা। তৈমুর আবরি শব্দ, এই নামের অর্থ হল লৌহ বা লোহা।


ভিয়ান ও সামিশা
গত বছর ফেব্রুয়ারিতেই দ্বিতীয়বার মা হয়েছেন শিল্পা শেঠি। মেয়ের নাম রেখেছেন সামিশা। সংস্কৃত ভাষায় সা শব্দের অর্থ হল ‘থাকা বা অবস্থান’, মিশা শব্দের অর্থ হল ‘ভগবানের মতো’। অন্যদিকে, বলিউডের এই অভিনেত্রীর বড় ছেলে ভিয়ানের নামের অর্থ হলো ‘জীবন এবং শক্তি পূর্ণ’।


নাইসা ও যুগ
অজয় ও কাজল দম্পতির দুই সন্তান নাইসা ও যুগ। নাইসা নামের অর্থ ‘নতুন সূচনা’ এবং যুগ অর্থ একটি যুগ।


মিশা ও জেইন
শহিদ কাপুর ও মীরা রাজপুতের প্রথম সন্তানের নাম মিশা। শহিদ ও মীরার দুজনের নাম মিলিয়েই এই নাম। হিব্রু ভাষায় মিশা শব্দের অর্থ হলো ভগবানের মতো। শহিদ-মীরার ছেলের নাম জেইন। এই নামের অর্থ সৌন্দর্য।

এ সম্পর্কিত আরও খবর