দুই দেশের ছয় শিল্পী গাইলেন সম্প্রতি ও সাহসের গান

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 23:19:06

গীতিকবি কবির বকুলের কথা ও ইমন চৌধুরীর সুর-সংগীতে এই বৈশ্বিক সংকটকালে সবাইকে উজ্জীবিত করার জন্য এক দারুণ গান বাঁধলেন তারা। এবারের ঈদে বিটিভির আনন্দমেলায় গানটি প্রচার হবে।

ঈদ উপলক্ষে এবার স্টুডিও অনুষ্ঠানের পাশাপাশি ভার্চুয়ালি বেশকিছু অনুষ্ঠানও প্রচার করছে একাধিক চ্যানেল। এর ভেতরে বিটিভিতে ঈদের অন্যতম কাঙ্খিত অনুষ্ঠান হিসেবে আনন্দমেলায় প্রচার হবে এই তারকাসমৃদ্ধ গান, যেখানে দুই বাংলার শিল্পীরা অংশ নিয়েছেন।

শিল্পীরা হলেন- বাংলাদেশের তপন চৌধুরী, কুমার বিশ্বজিৎ, চন্দন সিনহা ও ভারতের রাঘব চট্টোপাধ্যায়, জয় সরকার, ঊষা উত্থুপ।

কবির বকুলের লেখা এই গানটি প্রসঙ্গে তপন চৌধুরী বলেন, গানটি নিয়ে কথা হয় তপন চৌধুরীর সঙ্গে। তিনি বললেন, ‘এই গানের কথা, সুর-সংগীত থেকে শুরু করে সবকিছুই ছিল খুবই সুন্দর। সবচেয়ে চমৎকার যে ব্যাপারটি ঘটেছে, গানে সম্প্রীতি ও সাহসের কথা অসাধারণভাবে ফুটে উঠেছে। সবাই মিলে গানটি গেয়েছেও দারুণ।’

এই গানের শিল্পীরা যার যার বাড়িতে বসেই গানটির ভিডিওচিত্র ধারণের কাজটি করেছেন। গান প্রসঙ্গে কুমার বিশ্বজিৎ বলেন, গানের কথা, সুর, ও সহশিল্পী হিসেবে আমার প্রিয় দুই শিল্পী তপন চৌধুরী, চন্দন সিনহা এবং ভারতের স্বনামধন্য আমার তিন প্রিয় শিল্পীদের এই গানে সহশিল্পী হিসেবে পেয়ে গানটা করতে উদ্ভুদ্ধ হয়েছি, অনেকদিন পর একটা ভালো গান করে তৃপ্তি পেয়েছি, সবাই খুব ভালো গেয়েছেন। বিটিভিতে প্রচার হবার পর দেশের সব টেলিভিশন চ্যানেলেও গানটি প্রচার করবে এই আশা রাখি।

ভারত থেকে ঊষা উত্থুপ বলেন, ‘চমৎকার একটি গান গেয়েছি। বাংলাদেশের টেলিভিশন ঈদ উৎসবে এমন একটি চমৎকার গানের অন্য অনেকের সঙ্গে অংশ হওয়াটা সত্যিই ভীষণ আনন্দের।

ভারতীয় কণ্ঠশিল্পী রাঘব চ্যাটার্জিও সম্প্রীতি ও সাহসের গানটি গেয়ে ভীষণ উচ্ছ্বসিত। তিনি বললেন, ‘এই গানের ভাবনাটা দারুণ। আমি ভীষণ খুশি হয়েছি। সব গান গেয়ে তো তৃপ্তি হয় না। এই গানটা গেয়ে ভীষণ শান্তি পেয়েছি।

উল্লেখ্য, এর আগে একই গানে তারা কেউ এভাবে একসঙ্গে কখনোই গান করেননি-যা এবারই প্রথম। একইসঙ্গে দেশীয় মিউজিশিয়ানের পাশাপাশি এই গানে নেদারল্যান্ডের একজন ভায়োলিন বাজিয়েছেন।

গানটি প্রসঙ্গে কবির বকুল বলেন, ‘এই গানটির নাম দিয়েছি সম্প্রীতি ও সাহসের গান। বৈশ্বিক এই সংকটকালে আমাদের নিজেদের প্রার্থনার জায়গাগুলো এক। তাই দুই বাংলার বড় শিল্পীদের এই সমন্বয়। একইসঙ্গে এমন একটি সময়ে এবারের ঈদ। যে সময় প্রতিবেশী দুই দেশ, বাংলাদেশ ও ভারত আক্রান্ত। সেই ভাবনা থেকেই এই সম্প্রীতি আর সাহসের প্রকাশ করার চেষ্টা করেছি।’

গানটি ঈদ আনন্দমেলায় প্রচার হবে। প্রযোজনা করেছেন মাহফুজা আক্তার।

এ সম্পর্কিত আরও খবর