পরিবেশ দিবসে প্রদ্যুৎ মুখোপাধ্যায়ের ‌গ্রিন তবলা

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 13:57:28

প্রকৃতি আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ, তা হয়তো অনেকেই করোনাভাইরাস মহামারির পর কিছুটা হলেও বুঝতে পেরেছেন। কিন্তু পরিবেশ নিয়ে সচেতনতা বৃদ্ধির চেষ্টা চলছে বহু বছর ধরে। তবুও অনেকে এড়িয়ে চলেন এই সচেতনতার বার্তা।

আজ (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবস। এই দিনটিতে অভিনব এক উপায়ে গাছ লাগিয়ে পরিবেশ বাঁচানোর উপায় বাতলে দিলেন বিশিষ্ট তবলা শিল্পী পন্ডিত প্রদ্যুৎ মুখোপাধ্যায়। যা রীতিমতো অবাক করে দিয়েছে সকলকে।

প্রদ্যুৎ মুখোপাধ্যায়ের বাড়ির ছাদ হোক কিংবা বসার ঘর সবখানেই রয়েছে সবুজের ছোঁয়া। আর বিশ্ব পরিবেশ দিবসে গাছ নিয়েই চমক দিতে চেয়েছিলেন শিল্পী। তাইতো নিজের অব্যবহৃত তবলাগুলোকে কাজে লাগিয়ে তার ভিতরেই গাছ লাগান তিনি।

প্রদ্যুৎ মুখোপাধ্যায়

এ প্রসঙ্গে ভারতীয় সংবাদমাধ্যমগুলোকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানান, “এমন অনেক তবলা রয়েছে যেগুলো এখন আর ব্যবহার করিনা। সেগুলো ঘরেই পড়ে ছিলো। মনে হলো এই ভাবে যদি কাজে লাগে, ভালো হয়। এই সব তবলার সঙ্গে অনেক স্মৃতি রয়েছে। সেগুলো চোখের সামনেও থাকছে, ঘরের শোভাও বাড়াচ্ছে, পরিবেশের কাজেও লাগছে। এই ভাবনার নেপথ্যে রয়েছেন সুদীপ্ত চন্দ। তার বলা ভাবনাটা আমার খুবই ভালো লেগে যায়। ঘরের অব্যবহৃত তবলাগুলো নিয়ে বানিয়ে ফেললাম গ্রিন তবলা। টবের জায়গায় তবলা দিয়ে রিপ্লেস করেছি। ঘরের অন্দরসজ্জাতেও খুব সুন্দর লাগছে বাদ্যযন্ত্রের সঙ্গে গাছের এই সজ্জা।”

এদিকে, আজ পরিবেশ দিবসের পাশাপাশি প্রদ্যুৎ মুখোপাধ্যায়ের জন্মদিনও। আর বিশেষ এই দিনে এমন কিছু করতে পেরে তিনি দারুণ উচ্ছ্বসিত।

এ সম্পর্কিত আরও খবর