‘অন্তর্জাল’ ছবির সাইবার যোদ্ধা মিম

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 15:13:44

সাইবার থ্রিলার ধাঁচের ‘অন্তর্জাল’ ছবিতে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হলেন বিদ্যা সিনহা মিম। এতে তাকে দেখা যাবে দেশের সাইবার নিরাপত্তা নিশ্চিতকল্পে গঠিত কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিমের (সার্ট) একজন দক্ষ কর্মকর্তার ভূমিকায়। সার্ট সরকারের গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোগুলোতে তথ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। 

ছবিটি পরিচালনা করবেন দীপংকর দীপন। তিনি বলেন, ‘সাইবার অ্যাটাকের ক্ষেত্রে দেশে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বিজিডি ই-গভ সার্টের একজন কর্মকর্তা হিসেবে প্রতিনিধিত্ব করবেন বিদ্যা সিনহা মিম। মেয়েটি দেশের বাইরে থেকে প্রযুক্তি ও সাইবার বিষয়ে পড়াশোনা করে আসে। তবে তার চরিত্রে রয়েছে উত্থান-পতন ও নাটকীয়তা।’

(বাঁ থেকে) শাহ আমীর খসরু, সাদেকুল আরেফীন, বিদ্যা সিনহা মিম ও দীপংকর দীপন

প্রযোজনা প্রতিষ্ঠান মোশন পিপল স্টুডিওসের অফিসে রবিবার (২০ জুন) সন্ধ্যায় ‘লাক্স-চ্যানেল আই সুপারস্টার ২০০৭’ বিজয়ী মিম চুক্তিপত্রে স্বাক্ষর করেন। এ সময় পরিচালকের পাশাপাশি উপস্থিত ছিলেন ‘অন্তর্জাল’-এর প্রযোজক সাদেকুল আরেফীন ও সহ-প্রযোজক শাহ আমীর খসরু। 

‘আগামীর যুদ্ধটা হবে সাইবারে, কতটা প্রস্তুত আমাদের যোদ্ধারা’- এটাই ছবিটির মূল ভাবনা। প্রযুক্তি দুনিয়ায় নারীদের অংশগ্রহণের হার খুবই কম। সেই পরিপ্রেক্ষিতে বাংলাদেশের নারীদের প্রযুক্তিক্ষেত্রে কাজের সুযোগ বাড়ছে। প্রযুক্তি খাতে ও সাইবার দুনিয়ায় নারীদের আসার অনুপ্রেরণা জোগাবে বলে আশাবাদী বিদ্যা সিনহা মিম।

বিদ্যা সিনহা মিম

জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী এই অভিনেত্রী বলেন, ‘সাইবার দুনিয়ার ব্যাপ্তি অনেক বড়। প্রথম দিকে সাইবার দুনিয়ার কিছু বিষয় সম্পর্কে জেনে চমকে উঠেছিলাম। ছবিটির গল্পে আমি দেশরক্ষায় সার্ট-এর সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট হিসেবে মাঠে নামবো। দেশের খুব কম মানুষই সার্ট বিষয়ে জানে। আমার চরিত্রের মাধ্যমে সার্ট বিষয়ে সবাইকে জানাতে পারবো এবং সাইবার সচেতনতা তৈরিতে ভূমিকা রাখবো। ছবিটিতে যুক্ত হওয়ার এটি একটি বড় কারণ। এমন কোনো চরিত্র আমার ক্যারিয়ারে নেই। একইসঙ্গে দীপনদার পরিচালনায় কাজ করবার আগ্রহটা কাজ করেছে। সব মিলিয়ে এই ছবিতে কাজ করার সুযোগ পেয়ে আনন্দ হচ্ছে।’

বিদ্যা সিনহা মিম

মিমের অভিনয় দক্ষতা প্রসঙ্গে পরিচালক দীপংকর দীপন বলেন, ‘মিম দীর্ঘদিন ধরে নানান চরিত্রে অভিনয়ের মাধ্যমে নিজের দারুণ একটি অবস্থান তৈরি করেছেন। এবার পর্দায় সাইবার জগতের একটি বড় সমস্যার মুখোমুখি হবেন তিনি। দেখা যাক, মিম উতরে যেতে পারেন কিনা!’

দীপংকর দীপন

গত ২৬ ফেব্রুয়ারি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ছবিটির ঘোষণা দেন। এর গল্প লিখেছেন দীপংকর দীপন, সাইফুল্লাহ রিয়াদ ও আশা জাহিদ। চিত্রনাট্য সাজিয়েছেন পরিচালক নিজেই। সরকারের আইসিটি ডিভিশনের উদ্যোগে নির্মিতব্য ছবিটিতে সার্বিক সহযোগিতা দিচ্ছে স্পেলবাউন্ড লিও বার্নেট।

বিদ্যা সিনহা মিম

দীপংকর দীপনের প্রথম পরিচালিত ছবি ‘ঢাকা অ্যাটাক’ (২০১৭) চারটি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়। অন্যদিকে বিদ্যা সিনহা মিম ‘জোনাকির আলো’তে অভিনয় করে ৩৯তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে যৌথভাবে শ্রেষ্ঠ অভিনেত্রী হন।

এ সম্পর্কিত আরও খবর