ইন্টারন্যাশনাল অনলাইন থিয়েটার ফেস্টিভ্যালে স্বপ্নদলের ‘ডাকঘর’

নাট্যশালা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 07:47:45

ভারতের পশ্চিমবঙ্গের স্বনামখ্যাত নাট্যসংগঠন ‘তিলজলা ঋতু’ আয়োজিত ‘ইয়ুথ ফেস্ট ২০২১’-এর অংশ হিসেবে চলমান পাঁচ দিনব্যাপী ‘ইন্টারন্যাশনাল থিয়েটার ফেস্টিভ্যাল অনলাইন ২০২১’-এ প্রদর্শনের জন্য আমন্ত্রিত হয়েছে নাট্যসংগঠন স্বপ্নদলের দর্শকনিন্দত প্রযোজনা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ডাকঘর’।

স্বপ্নদলের দর্শকনিন্দত প্রযোজনা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ডাকঘর’র দৃশ্য

উৎসবে আগামী ১০ জুলাই বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় (ভারত সময় সন্ধ্যা ৭টা) ‘তিলজলা ঋতু’-এর ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল থেকে প্রদর্শিত হবে ‘ডাকঘর’ প্রযোজনাটি।

রবীন্দ্র-নাট্যদর্শনের ব্যবহারিক রূপ সৃজনে গবেষণাগার নাট্যরীতিতে নির্মিত ‘ডাকঘর’-এর নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

এ আন্তর্জাতিক নাট্যোৎসবে ইরান, ফ্রান্স, ভারত ও বাংলাদেশের নাট্যপ্রযোজনা অন্তর্ভুক্ত রয়েছে ।

স্বপ্নদলের দর্শকনিন্দত প্রযোজনা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ডাকঘর’র দৃশ্য

‘ডাকঘর’ মূলত জীবাত্মা ও পরমাত্মার মিলনের নাটক।রবীন্দ্রনাথ ঠাকুরের প্রায় সময় কবিতা, গীতি, গল্প, প্রবন্ধ, উপন্যাস বা নাটকের মতোই ‘ডাকঘর’-এরও অন্তর্সত্য- বন্ধনের বিপরীতে মুক্তির প্রত্যাশা। বালক অমলের অসুস্থতা ও তার বন্ধনমুক্ত স্বপ্নের জগতের আকাঙ্খা, রাজার চিঠির জন্য প্রতীক্ষা এবং পরিশেষে রাজপ্রতিনিধি রাজ কবিরাজের আগমনে পার্থিব সর্ববন্ধন থেকে মুক্তি- ‘ডাকঘর’ নাটকের উপজীব্য।

পুথিসর্বস্ব ও স্বার্থচিন্তা-নিয়ন্ত্রিত সংসার ও সমাজের চাপে প্রকৃতির সৌন্দর্য উপভোগ হতে বঞ্চিত হয়ে অর্থাৎ বিশ্বের অসীম আনন্দরূপের সঙ্গে যুক্ত হতে না পেরে জীবাত্মা তার স্বাভাবিক শক্তি ও সৌন্দর্য হারিয়ে ক্লিষ্ট হয়ে পড়ে। অনুরূপ রুগ্‌ণ-বন্দী অবস্থার বিপরীতে স্রষ্টার সৌন্দর্য-স্বরূপ উপলব্ধিতে ব্যাকুল মুক্তির আকাঙ্খা অমলকে প্রেমময় পরমাত্মা পরমযত্নে স্বীয় সান্নিধ্যে গ্রহণ করে মুক্তির শান্তি প্রদান করেন। এভাবেই যেন ‘ডাকঘর’-এ জীবাত্মা ও পরমাত্মার মিলন সংঘটিত হয়।

স্বপ্নদলের দর্শকনিন্দত প্রযোজনা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ডাকঘর’র দৃশ্য

বৈশ্বিক মহামারি ভয়াবহ করোনা-নিয়ন্ত্রিত এ আবদ্ধকালে ‘হোম কোয়ারেনটাইন’-এর ধ্রুপদী উদাহরণ ‘ডাকঘর’ প্রযোজনা দর্শন দর্শকচেতনায় নবতর এক ব্যঞ্জনা তৈরি করবে বলে প্রত্যাশা করা যায়।

ইতোমধ্যে ‘ডাকঘর’ প্রযোজনাটি ভারতের পশ্চিমবঙ্গের ‘বাকসা ব্রাত্য নাট্যজন’ ও তেলেঙ্গোনার ‘অভিনয় হায়দ্রাবাদ’ আয়োজিত আরও দু’টি আন্তর্জাতিক অনলাইন থিয়েটার ফেস্টিভ্যালে সফলভাবে প্রদর্শিত ও প্রশংসিত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর