হুমায়ূন আহমেদের যেসব গান আজও মুগ্ধতা ছড়ায়

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-13 21:06:32

তার সাবলীল বাক্যে অজস্র গল্প নদীর মতো বয়ে চলছে। তার সৃষ্ট বাউন্ডলে চরিত্র হিমু, মীরা ও রুপার অপেক্ষা, রহস্যময় মিসির আলি, বাকের ভাই- এসব মোহিত করে রেখেছে পাঠকদের। বাংলা সাহিত্যাঙ্গনে তিনি ধ্রুবতারা। তার বইয়ের ভাষায় কথার জাদুতে মোহিত হননি এমন বাঙালি পাঠক পাওয়া যাবে না। তিনি আর কেউ নন আমাদের কথার জাদুকর হুমায়ূন আহমেদ।


হুমায়ূন আহমেদ যখন যেখানে কলম চালিয়েছেন, নিজের সোনালী হাতের স্পর্শ দিয়েছেন, সেটাই বাংলার মানুষ গ্রহণ করেছে পরম মমতায়, পরম ভালবাসায়। তাই তো তিনি একাধারে ঔপন্যাসিক, ছোটগল্পকার, নাট্যকার এবং গীতিকার। বলা হয় আধুনিক বাংলা কল্পবিজ্ঞান সাহিত্যের তিনি পথিকৃৎ।

জাদুও দেখাতে পারতেন হুমায়ূন আহমেদ। তবে সেই অর্থে তাঁকে জাদুকর বলা না গেলেও, হুমায়ূন আহমেদ জাদু দেখিয়েছেন কথার, শব্দের খেলার আর নির্মাণের। সেই জাদুতে আজও মুগ্ধ হয়ে আছে এই প্রজন্ম।

সেই মুগ্ধতার বেশ কিছুটা জায়গা জুড়ে আছে হুমায়ূন আহমেদের লেখা গান। আজ হুমায়ূন আহমেদের নবম মৃত্যুবার্ষিকী। এমন দিনে বার্তা২৪.কম তাঁর লেখা কয়েকটি জনপ্রিয় গানে তাঁকে স্মরণ করছে।

 

যদি মন কাঁদে
‘কৃষ্ণপক্ষ’ ছবির ‘যদি মন কাঁদে’ গানটি গেয়েছেন এর পরিচালক মেহের আফরোজ শাওন। ৪১তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা গায়িকার পুরস্কার জেতেন তিনি। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন এস আই টুটুল।

 

চাঁদনী পসরে কে আমারে স্মরণ করে
দারুণ অনুভূতির একটি গান। জোছনা রাতে এই গান শোনার আনন্দ পাননি কিংবা গুনগুন করে নিজেই গেয়ে উঠেননি এমন শ্রোতা হয়তো খুবই কম। গানটি ২০০৩ সালে মুক্তি পাওয়া ‘চন্দ্রকথা’ ছবিতে গেয়েছেন সেলিম চৌধুরী। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু।

 

আমার আছে জল
২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘আমার আছে জল’ ছবির টাইটেল ট্র্যাকটি গেয়েছেন মেহের আফরোজ শাওন। পর্দায় এতে ঠোঁট মিলিয়েছেন বিদ্যা সিনহা মিম। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন হাবিব ওয়াহিদ।

 

একটা ছিল সোনার কন্যা
‘শ্রাবণ মেঘের দিন’ ছবির ‘একটা ছিল সোনার কন্যা’ সারাদেশে বেশ জনপ্রিয়তা পায়। আজও এর শ্রোতাপ্রিয়তা কমেনি। এই গানে কণ্ঠ দিয়ে সুবীর নন্দী ২৪তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা গায়ক হন। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু।

 

ও আমার উড়াল পঙ্খীরে
‘চন্দ্রকথা’ ছবির ‘ও আমার উড়াল পঙ্খীরে’ গানটি গেয়েছেন সুবীর নন্দী। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু।

 

আমার ভাঙা ঘরে ভাঙা চালা
‘শ্রাবণ মেঘের দিন’ ছবির এই গান গেয়েছেন সাবিনা ইয়াসমিন। পর্দায় এর সঙ্গে ঠোঁট মিলিয়েছেন মেহের আফরোজ শাওন। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু।

 

মাথায় পরেছি সাদা ক্যাপ
২০০০ সালে মুক্তি পাওয়া ‘দুই দুয়ারী’ ছবির এই গানটি গেয়েছেন কণ্ঠশিল্পী আগুন। এ গানটিরও সুর-সংগীত করেছেন মকসুদ জামিল মিন্টু।

 

লিলুয়া বাতাস
২০১৪ সালে মুক্তি পাওয়া ‘এক কাপ চা’ ছবিতে এই গানটি গেয়েছেন রুনা লায়লা, এন্ড্রু কিশোর, কুমার বিশ্বজিৎ ও আঁখি আলমগীর। নায়ক ফেরদৌসের অনুরোধে প্রথমবার নিজের ছবির বাইরে নঈম ইমতিয়াজ নেয়ামুল পরিচালিত ‘এক কাপ চা’ ছবির জন্য এই গানটি লিখেছিলেন হুমায়ূন আহমেদ।

 

বরষার প্রথম দিনে
২০০০ সালে মুক্তি পাওয়া ‘দুই দুয়ারী’ ছবিতে ‘বরষার প্রথম দিনে’ গানটিতে কণ্ঠ দেন সাবিনা ইয়াসমিন। মকসুদ জামিল মিন্টুর সুর ও সংগীতে এই গানটির জন্য সাবিনা ইয়াসমিন ২৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা গায়িকার পুরস্কার পেয়েছিলেন। রোমান্টিক গান হিসেবে এটি আজও শ্রোতাদের মন ভরায়।

 

বাজে বংশী
২০১২ সালে মুক্তি পাওয়া ‘ঘেটুপুত্র কমলা’ সিনেমায় গানটি গেয়েছেন শফি মণ্ডল ও ফজলুর রহমান বাবু। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু। এই গান গ্রাম-গঞ্জে বেশ জনপ্রিয়তা পায়।

এ সম্পর্কিত আরও খবর