কাবুলকে বাঁচানোর আর্জি তাদের

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 16:32:47

শনিবার (১৪ আগস্ট) রাতে মাজার-ই-শরিফ ও রোববার (১৫ আগস্ট) সকালে জালালাবাদের মতো দু’টি গুরুত্বপূর্ণ শহর দখল করে ফেলেছিল তালেবানরা। তখনই বোঝা গিয়েছিল এবার কাবুলের দখল নিতে চলেছেন তারা।

বিপদ বুঝে নির্মাতা সাহরা করিমি ফেসবুকে নিজেদের করুণ অবস্থার কথা জানিয়েছিলেন। দীর্ঘ পোস্টে আফগানিস্তানের এই নারী নির্মাতা জানিয়েছেন, তার দেশের নিরাপরাধ মানুষজন, বিশেষ করে বিনোদন জগতের সঙ্গে যুক্ত মানুষদের বাঁচানোর জন্য।

কীভাবে নারী ও শিশুদের উপর তালেবানরা অত্যাচার চালিয়ে যাচ্ছে, সেই কথাও নিজের পোস্টে তুলে ধরেন সাহরা। জানান, জনপ্রিয় এক কমেডিয়ানকে নির্মমভাবে খুন করেছে তালেবানরা। তাদের হাতে খুন হয়েছে কবি ও সরকারের তথ্য-সংস্কৃতি বিভাগের প্রধান। কয়েকজনকে প্রকাশ্যে ফাঁসি দেওয়া হয়েছে বলেও জানান এই আফগান পরিচালক। সারা বিশ্বের বিনোদন জগতের কাছে সাহায্য চান তিনি। পাশে দাঁড়ানোর কাতর আবেদন জানান।

সাহরার পোস্টটি শেয়ার করে কলকাতার অভিনেত্রী শ্রীলেখা মিত্র লিখেছেন, “আপনারা সকলে, বিশেষ করে আমার মিডিয়ার বন্ধুরা এর বিরুদ্ধে সোচ্চার হোন। এটা ঐক্যবদ্ধ হওয়ার সময়। তালেবানদের হাত থেকে মুক্তি পেতে ওঁদের সাহায্য করুন।”

কাবুলের অবস্থা এতোটাই খারাপ যে, উড়ন্ত বিমান থেকে পড়ে মৃত্যু হচ্ছে মানুষের। প্রশাসন বলতে আর কিছু নেই। বিনা বাঁধায় বিমান বন্দরে ঢুকে পড়ছেন হাজার হাজার মানুষ। প্রাণ ভয়ে আফগানিস্তানের রাস্তায় দৌড়াচ্ছেন নারী পরিচালক। তালেবান আগ্রাসনের পর এই চেহারা ‘কাবুলিওয়ালার দেশে’র।

আফগানিস্তানের বাসিন্দা, বিশেষ করে নারী ও শিশুদের জন্য চিন্তিত বলিউডের তারকারা।

টুইটারে সোনু সুদ লিখেছেন, “সাহস রাখ আফগানিস্তান, সারা বিশ্ব তোমাদের জন্য প্রার্থনা করছে।”

হাজার হাজার মানুষ বিমানে উঠে আফগানিস্তান ছাড়ার চেষ্টা করছেন। সেই ভিডিও শেয়ার করে মন ভাঙার ইমোজি দিয়েছেন স্বরা ভাস্কর।

“এক দেশ স্বাধীনতা দিবস পাওয়ার আনন্দ উদযাপন করছে, অন্য দেশ তার স্বাধীনতা হারিয়েছে… এ কেমন বিশ্ব?” প্রশ্ন তুলেছেন অভিনেত্রী আলিয়া ভাটের মা সোনি রাজদান।

রিয়া চক্রবর্তী লিখেছেন, “সারা বিশ্বে মেয়েরা যখন পারিশ্রমিকের সমানাধিকারের জন্য লড়ছেন, তখন আফগানিস্তানের নারীরা নিজেরাই পণ্য। নারী ও সংখ্যালঘুদের অবস্থা থেকে মন ভেঙে যাচ্ছে। আন্তর্জাতিক নেতাদের এর বিরুদ্ধে সোচ্চার হওয়ার আরজি জানাচ্ছি। নারীরাও তো মানুষ।”

এ সম্পর্কিত আরও খবর