বুসানে হাউসফুল ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’

সিনেমা, বিনোদন

রুদ্র হক, বার্তা ২৪.কম | 2023-08-26 13:49:07

দক্ষিণ কোরিয়ার বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অনুষ্ঠিত হলো মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রের প্রিমিয়ার। এ উৎসবের ‘কিম জিসোক অ্যওয়ার্ড’-এর জন্য মনোনীত হয়েছে নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ইংরেজি ভাষার চলচ্চিত্রটি।

বুসানে চলচ্চিত্রটি উৎসবে আগত দর্শকের সঙ্গে উপভোগ করেছেন বাংলাদেশের আরেক নির্মাতা আবু শাহেদ ইমন। বাংলাদেশ সময় শনিবার সকাল ১১টায় বার্তা ২৪.কমকে তার প্রতিক্রিয়া ও অভিজ্ঞতার কথা জানিয়েছেন তিনি। “পুরো টিকিট সোল্ড আউট হয়ে গিয়েছিলো। হল ছিলো কানায় কানায় পূর্ণ। দর্শকরাও খুবই এনজয় করেছে চলচ্চিত্রটি। এমনকি চলচ্চিত্রটি শেষ হওয়ার পরও ঘন্টাখানেক জুরিদের সঙ্গে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। আমার ধারণা জুরিদেরও ভালো লেগেছে চলচ্চিত্রটি।”

দর্শক হিসেবে অভিমত ব্যক্ত করেছেন ইমন, “ইটস আ বিউটিফুল ফিল্ম। দর্শকরা চলচ্চিত্রটি উপভোগ করবেন। এটা আমার দেখা বাংলাদেশের অন্যতম সেরা ফিল্ম বলে আমার মনে হয়েছে। আমি হেসেছি, কেঁদেছি, উৎফুল্ল হয়েছি বাংলাদেশি একজন নির্মাতার নির্মাণশৈলী দেখে। একজন অভিবাসী চরিত্রের দ্বিধাকে খুব চমৎকারভাবে ব্যাখ্যা করা হয়েছে যেভাবে নির্মাতার চেয়েছেন। এটা একটা ‘মাস্টারপিস’ এবং ‘জেনুইন গ্লোবাল ফিল্ম’।

শুটিং চলাকালীন নির্মাতা ও কলাকুশলীরা


অন্যদিকে চলচ্চিত্রটির নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী তার ফেসবুক স্ট্যাটাসে আবেগঘন প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তিনি বলেন, “এবারই প্রথম এমনটা হচ্ছে, আমার ফিল্মের প্রিমিয়ার হচ্ছে অথচ আমি সেখানে উপস্থিত নেই। তবু, আমার মন সেখানের বড়পর্দায় পড়ে আছে, যেখানে আমার ছবিটি দেখানো হয়েছে। ২০১০ সালে বুসান চলচ্চিত্র উৎসবে আমার টেলিভিশন চলচ্চিত্রটি নিয়ে গিয়েছিলাম। সেখানে বসবাসকালেই একদিন রাতে আমার মাথায় কিছু অস্পষ্ট দৃশসহ এ চলচ্চিত্রের আইডিয়াটা আসে। সেখান থেকেই শুরু হয় ‘নো ল্যান্ডস ম্যান’-এর যাত্রা।”

উৎসবের ‘কিম জিসোক অ্যাওয়ার্ড’বিভাগে মনোনীত হওয়া প্রসঙ্গে ফারুকী বলেন, “কিম জিসোক ছিলেন সেই মানুষ, আমার চলচ্চিত্র যাত্রায় যার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে-অনেক এশিয়ান নির্মাতার পাশেই যেমনটা তিনি ছিলেন। এগারো বছর পর চলচ্চিত্রটি নির্মাণ সম্পন্ন হয়েছে এবং ‘কিম জিসোক অ্যাওয়ার্ড’-এর জন্য মনোনীত হয়েছে। তিনি নিশ্চয়ই পৃথিবীর অন্য প্রান্ত থেকে হাসছেন। আমার পিঠ চাপড়ে দিয়ে বলছেন, “তুমি যেভাবে চাও সেভাবেই নির্মাণ করে যাও, অন্য কিছু নিয়ে ভেবো না।”

৬ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠেয় এ উৎসবের ২৬তম আসরে এ পুরস্কারের জন্য ‘লো ল্যান্ডস ম্যান’সহ দক্ষিণ এশিয়ার মোট সাতটি সিনেমা মনোনীত করা হয়েছে বলে জানিয়েছে উৎসব কর্তৃপক্ষ। ২০১৭ সালে মারা যাওয়া এ উৎসবের পরিচালক কিম জিসোকের প্রতি সম্মান জানিয়ে তার নামে ‘কিম জিসোক অ্যাওয়ার্ড’ প্রবর্তন করা হয়েছে। জানা যায়, এ পুরস্কারের চতুর্থ বর্ষে নির্বাচিত সিনেমার জন্য অর্থমূল্য হিসেবে ১০ হাজার মার্কিন ডলার প্রদান করা হবে।

শুটিং চলাকালীন নির্মাতা ও কলাকুশলীরা


‘নো ল্যান্ডস ম্যান’ ছাড়াও ফিলিপিনো চলচ্চিত্র নির্মাতা ব্রিলান্তে মেন্ডোজা, ভারতের অপর্ণা সেনের ‘দ্য রেপিস্ট’সহ চীন, সিঙ্গাপুর, জাপান, আজারবাইজানের সিনেমা এতে প্রতিদ্বন্দ্বিতা করবে। পৃথিবীতে চলমান অভিবাসন ও পরিচয় সঙ্কটের গল্পে যুক্তরাষ্ট্র, ভারত ও বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত ‘নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রে অভিনয় করছেন বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী; অভিনয়ের সঙ্গে চলচ্চিত্রের সহপ্রযোজনায়ও আছেন তিনি।

সিনেমার সংগীত পরিচালনা করেছেন অস্কারজয়ী ভারতীয় সংগীত পরিচালক, সুরকার এ আর রহমান; পাশাপাশি সহপ্রযোজক হিসেবে যুক্ত আছেন তিনি। এতে বাংলাদেশের অভিনয়শিল্পীদের মধ্যে আছেন তাহসান খান; গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছেন অস্ট্রেলিয়ান অভিনেত্রী মিশেল মেগান।

ফারুকী জানান, শিগগিরই সিনেমাটি বাংলাদেশে মুক্তির পরিকল্পনা করছেন তিনি।

প্রসঙ্গত, বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘নো ল্যান্ডস ম্যান’ ছাড়াও নির্বাচিত হয়েছে আবদুল্লাহ মোহাম্মদ সাদের কান বিজয়ী ‘রেহানা মরিয়ম নূর’ ও মোহাম্মদ রাব্বী মৃধার ‘পায়ের তলায় মাটি নাই’ চলচ্চিত্র দুটি।

চরিত্রের জন্য প্রস্তুত হচ্ছেন নওয়াজ উদ্দিন সিদ্দিকী

 

 

 

এ সম্পর্কিত আরও খবর