শুকনো চোখে হুমায়ূনকে প্রশ্ন ছুঁড়লেন শাওন

সুরতাল, বিনোদন

বিনোদন রিপোর্ট, বার্তা ২৪.কম | 2023-09-01 19:14:34

নামিছে অঝর শ্রাবণধারা, চেয়ে আছি আমি, চেয়ে আছি-বৃষ্টিতে, জলভরা দৃষ্টিতে। বলেছিলে যদি মন কাঁদে যেন চলে আসি-এক বরষায়! কাঁদিছে আমার মন, শ্রাবণে অঝর ধারায়, তুমি যে আছো কোথায়, কোন ঠিকানায়, কোমল শ্যামল ছায়, পাবো কি আমি তোমায়?-কথাগুলো কী শুধুই কথা? নাকি হুমায়ূনকে ছুঁড়ে দেয়া শাওনের অভিমানী প্রশ্ন?

কথাগুলো পড়ে কি হুমায়ূন আহমেদের ‘যদি মন কাঁদে’ গানটি মনে পড়ছে? তাঁর কথায় শাওনের গানের অ্যালবাম ‘যে থাকে আঁখি পল্লবে’-তে প্রকাশিত হয় গানটি। ক্যান্সারে মৃত্যুর আগে শাওনের কণ্ঠে চোখের জলে হুমায়ূন ‘যদি মন কাঁদে’ শুনছেন, এমন দৃশ্য দেখেছে হুমায়ূন ভক্তরা।

দীর্ঘদিন পর হুমায়ূনের সেই আহ্বান ‘যদি মন কাঁদে, তুমি চলে এসো’র উত্তরে গাইলেন শাওন। চাইলেই কি ফেরা যাবে তার কাছে? হুমায়ূন আহমেদের জন্মদিনে- শুকনো চোখে গাইলেন ‘জলভরা দৃষ্টির’ গানটি। ‘যদি মন কাঁদে-দ্বিতীয় অধ্যায়’ উপহার হিসেবে ভক্তদের সামনে হাজির করলেন প্রিয় হুমায়ূনের জন্মদিনে। লন্ডন প্রবাসী অধ্যাপক মোহাম্মদ ফজলের কথায় এটির সুর করেছেন এস আই টুটুল।


এর দৃশ্যায়ন হয়েছে প্রয়াত হুমায়ূনের বর্তমান নিবাস নূহাসপল্লীতে। হুমায়ূনের সমাধির সামনে দাঁড়িয়ে, হুমায়ূনের প্রিয় জায়গাগুলোতে হেঁটে, স্পর্শ করে গানের দৃশ্যায়নে অংশ নিয়েছেন শাওন। গানটির দৃশ্যায়ণ পরিচালনা ও চিত্রধারণ করেছেন খায়ের খন্দকার। তিনি বলেন, “শিল্পী হিসেবে হুমায়ূন আহমেদের প্রতি আমার ভালো, প্রেম বরাবরই ছিলো। চেষ্টা করেছি তাঁরই হাতে গড়া নুহাসপল্লীতে তাকে যতটুকু তুলে আনা যায়। বিশেষ করে শাওন গানটি গেয়েছেন। চেষ্টা করেছি গানের ইমোশনটাকে ধরতে।”

শনিবার সামাজিক সংগঠন ক্রেয়নম্যাগ এবং ফ্লিকার এন্টারটেইনমেন্ট এর যৌথ উদ্যোগে ‘যদি মন কাঁদে’ গানটির দ্বিতীয় অধ্যায় প্রকাশিত হয়েছে লেজার ভিশন এর অফিসিয়াল ইউটিউব চ্যানেল থেকে।

গানটি প্রসঙ্গে মেহের আফরোজ শাওন বলেন, “গানটির বিষয়ে যখন আমাকে প্রথম বলা হয় আমি খুব একটা গুরুত্ব দেই নি। ‘যদি মন কাঁদে’ আমার জীবনের একটা বড় অংশ জুড়ে আছে। এর যে দ্বিতীয় অধ্যায় হতে পারে আমি নিজেও এ বিষয়ে নিশ্চিত ছিলাম না। নতুন গানের কথাগুলো বার বার শুনে এই গানটি করার সিদ্ধান্ত নেই। আশা করি প্রথম গানটির মতো এই গানটিও সবার ভালোবাসা অর্জন করবে।”


প্রসঙ্গত, মেহের আফরোজ শাওন ছিলেন হুমায়ূন আহমেদের শিল্প সঙ্গী। হুমায়ূনের বহু নাটক ও চলচ্চিত্রে অভিনয় করেছেন শাওন। কণ্ঠে ধারণ করেছেন হুমায়ূনের লেখা গান। ২০০৫ সালে হুমায়ূন আহমেদ ও প্রথম স্ত্রী গুলতেকিনের বিচ্ছেদ ঘটে। সে বছরই হুমায়ূন শাওনকে বিয়ে করেন। হুমায়ূনের মৃত্যুর পর থেকে তাঁর স্মৃতি ধারণ করে দু্ই সন্তান নিষাদ ও নিনিতকে নিয়ে বসবাস করছেন। 




গানটি শুনতে ক্লিক করুন -যদি মন কাঁদে-দ্বিতীয় অধ্যায়

 

এ সম্পর্কিত আরও খবর