কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে নিয়ে প্রামাণ্যচিত্র ‘গল্পের জাদুকর’

সিনেমা, বিনোদন

বিনোদন রিপোর্ট, বার্তা ২৪.কম | 2023-08-20 15:57:19

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের জীবন, কর্ম এবং শিক্ষক জীবন নিয়ে নির্মিত হয়েছে প্রামাণ্যচিত্র ‘গল্পের জাদুকর’। এই প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেছেন লেখক ও প্রামাণ্যচিত্র নির্মাতা শ্যামল নাথ।

২০১৯-২০ সালে ভারতের বর্ধমান, রাজশাহী, খুলনা ও ঢাকার নানান লোকেশনে চিত্রিত হয় এ প্রামাণ্যচিত্র। এতে হাসান আজিজুল হক স্বয়ং তাঁর জীবনের নানান অভিজ্ঞতার কথা বলেছেন।

নির্মাণকাজ সম্পন্ন হলেও তা দেখে যেতে পারেননি সদ্য প্রয়াত গল্পের জাদুকর হাসান আজিজুল হক। তবে, ২০২০ সালে প্রামান্যচিত্রটি নির্মাণের প্রাথমিক পর্যায়ে এর ফার্স্ট কাট দেখেছিলেন তিনি। নির্মাতা শ্যামল জানালেন, উচ্ছ্বসিত লেখক সাধুবাদও জানিয়েছিলেন।

শ্যামল নাথ বলেন, “আমার লেখালেখি জীবনের শুরু থেকেই হাসান আজিজুল হকের গল্প আমাকে প্রাণিত করেছে। এই প্রভাবই আমাকে তাড়িত করেছে তাঁর উপর প্রামাণ্যচিত্র নির্মাণে। বর্তমানে এটির সাবটাইটেল নির্মাণের কাজ চলছে।”

প্রামাণ্যচিত্রে হাসান আজিজুল হকের সাহিত্য নিয়ে মূল্যায়ন করেছেন অধ্যাপক আনিসুজ্জামান, প্রাবন্ধিক সিরাজুল ইসলাম চৌধুরী, কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, কথাসাহিত্যিক সেলিনা হোসেন এবং কথাসাহিত্যিক আনিসুল হক ছাড়াও আরো অনেকে।

নির্মাতা জানান, প্রাথমিকভাবে এটি দেশের বাইরে বিভিন্ন উৎসবে প্রদর্শনের ইচ্ছে তার। উৎসব ঘুরে এসে দেশের একটি বিশেষ প্রদর্শনী। তারপরই নিজের ইউটিউব চ্যানেলে উন্মুক্ত করবেন প্রামাণ্যচিত্র ‘গল্পের জাদুকর’।

প্রামাণ্যচিত্র্যটি প্রায় ৩০ মিনিট দীর্ঘ এবং এটি এনটিটি কমিউনিকেশন্সের ব্যানারে নির্মিত হয়েছে।

নির্মাতা শ্যামল নাথের নেয়া সাক্ষাৎকারের একটি অংশ

 

এ সম্পর্কিত আরও খবর