যে প্রাসাদে হবে নিক-প্রিয়াঙ্কার বিয়ে (ফটোস্টোরি)

সিনেমা, বিনোদন

বৃষ্টি শেখ খাদিজা, নিউজরুম এডিটর | 2023-08-11 14:29:58

আর কোনও রাখঢাক নয়। সামনেই বিয়ে বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া ও মার্কিন সংগীতশিল্পী নিক জোনাসের। ঠিক কোন দিন? তা অবশ্য জানাননি তারা। শোনা যাচ্ছে, ৩০ নভেম্বর শুরু হবে এই তারকা জুটির বিয়ের আনুষ্ঠানিকতা। চলবে ২ ডিসেম্বর পর‌্যন্ত।

জানা গেছে- ভারতের যোধপুরের উমেদ ভবনেই নাকি হতে যাচ্ছে এই তারকা জুটির বিয়ের সকল অনুষ্ঠান। কিন্তু কতোটুকু জানেন এই প্রাসাদ সম্পর্কে? চলুন জেনে নেই এর ইতিকথা।

১৯২৯-৪৩ সালে প্রায় ১৪ বছর ধরে স্থপতি হেনরি ভন ল্যাঞ্চেস্টারের তত্ত্বাবধানে এক কোটি রুপি ব্যয়ে নির্মাণ করা হয়েছিল উমেদ ভবন।

রাজা উমেদ সিংয়ের আমলের এই ভবনটি ২৬ একর জায়গা জুড়ে রয়েছে। মারকানা মার্বেল-বার্মিজ টিক উডের তৈরি ভবনটির অন্দরে পাবেন ৩৪৭টি ঘর এবং একটি বিশাল ব্যাঙ্কোয়েট হল। যেখানে একসঙ্গে প্রায় ৩০০ অতিথির আপ্যায়ন করা সম্ভব।

রাজা উমেদ সিংয়ের নাতি দ্বিতীয় গজ সিং এটি তাজ হোটেলিয়ার গোষ্ঠীকে এই ভবনের লিজ দিয়েছিলেন। সেই থেকে তাজ গ্রুপ এই প্রাসাদের পরিচালনা ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে।

যোধপুর শহরের প্রাণকেন্দ্র থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে পাহাড়চূড়ায় রয়েছে উমেদ ভবন। এটি ভাড়া নিতে খরচ হবে ন্যূনতম ৪৭ হাজার রুপি থেকে সর্বোচ্চ ১ লাখ ১০ হাজার রুপি পর্যন্ত। এ তো গেল সাধারণ ঘর পিছু গড় হিসেব। এর সঙ্গে অন্যান্য খরচ কিন্তু আলাদা।

এখানে শুধু নিক-প্রিয়াঙ্কার বিয়ে নয়, এর আগে ২০০৭ সালে হলিউড তারকা লিজ হার্লের সঙ্গে অরুণ নায়ারের বিয়ে হয়েছিল এই প্রাসাদে।

শুধু বিয়ে নয়, জন্মদিনের অনুষ্ঠানেও উমেদ ভবন ভাড়া নিয়ে থাকেন তারকারা। ২০১৩ সালে ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানির স্ত্রী নীতা অম্বানির ৫০তম জন্মদিনও ধূমধাম করে এখানে আয়োজিত হয়েছিল। সেসময় দু’দিনের অনুষ্ঠানে খরচ হয়েছিল ২২০ কোটি রুপি।

এক সময় তো হলিউডের হেভিওয়েট তারকা ব্র্যাড পিট এবং অ্যাঞ্জেলিনা জোলির বিয়ের অনুষ্ঠানও উমেদ ভবনে হবে বলে শোনা গিয়েছিল। পরে যদিও তা বদলে দক্ষিণ ফ্রান্সের এক শহরে হয়।

তবে অ্যাঞ্জেলিনা জোলি অভিনীত ‘আ মাইটি হার্ট’ ফিল্মের শুটিংয়ের সময় উমেদ ভবন নজর কেড়েছিল এই তারকা জুটির।

২০০৮ সালে হলিউড ফিল্ম ‘ডার্ক নাইট’র শুটিং রাজস্থানের মেহরান গড় ফোর্টে হয়েছিল। সেসময় ওই ছবির পরিচালক ক্রিস্টোফার নোলান, অভিনেতা ক্রিশ্চিয়ান বেল-সহ অন্য অভিনেতারা উমেদ ভবনেই ছিলেন। ম্যাডোনা বা মিক জ্যাগারের মতো তারকাদের পছন্দের তালিকাতেও রয়েছে এই প্রাসাদ।






এ সম্পর্কিত আরও খবর