মুক্তমত প্রকাশে বাধার প্রতিবাদে মঞ্চে ‘মাংকি ট্রায়াল’

নাট্যশালা, বিনোদন

বিনোদন রিপোর্ট, বার্তা ২৪.কম | 2023-09-01 14:12:16

কখনো চিন্তা করে দেখেছেন? কেমন লাগতে পারে, যখন চাইলেও আপনি নিজের মনে নিজের মতন করে ভাবতে পারবেন না, বিচার বিশ্লেষণ করে আসতে পারবেন না কোন ফলাফলে? কারণ আপনাকে নিজের মতন করে চিন্তা করতে গেলে লাগবে রাষ্ট্রের অনুমতি! ‘কেমন অনুভূত হতে পারে ওই সময়?’ এই প্রশ্নেরই উত্তর দিতে এবং একজন মুক্তচিন্তার মানুষকে চ্যালেঞ্জ করতে আগামী ৭ জানুয়ারি সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার মূল থিয়েটার হলে প্রদর্শিত হতে যাচ্ছে নাটক ‘মাংকি ট্রায়াল’।

সদ্য বিদায়ী বছরের ৩১ ডিসেম্বর নাটকটির প্রথম প্রদর্শনী অনুষ্ঠিত হয়। সমসাময়িক সময়ের সঙ্গে প্রাসঙ্গিক বক্তব্যে ১৯২৫ সালে আমেরিকার বহুল আলোচিত মামলা ‘স্কোপস মাংকি ট্রায়াল’-এর সত্য ঘটনা অবলম্বনে জেরম লরেন্স ও রবার্ট এডউইন লির লেখা গল্পের নাট্যরূপ মঞ্চায়ন করছে থিয়েটার বাতিঘর।

নাটকটি নির্দেশনা দিয়েছেন মুক্ত নীল। দ্বিতীয় প্রদর্শনীর আগে বার্তা ২৪.কমের কাছে জানালেন প্রথম মঞ্চায়নের অভিজ্ঞতার কথা। “দর্শকের রেসপন্স ভালো পেয়েছি। অত বোদ্ধা দর্শক হয়তো পাইনি, কিন্তু সাধারণ দর্শকদের কাছ থেকে বেশ ভালো রেসপন্স ছিল। বেশ কিছু ভালো প্রতিক্রিয়া কানে এসেছে। আফসোস ছিলো এক্সপেরিমেন্টাল থিয়েটার হলের আসন সংখ্যা নিয়ে। প্রায় এক দেড়শ মানুষ লাইনে দাঁড়িয়ে নাটকটি দেখতে পায়নি। তবে, এবার মূল হলে হচ্ছে, দর্শকদের হতাশ হয়ে ফিরতে হবে না।”

নাটকটি প্রসঙ্গে মুক্তনীল বলেন, “এটি এই সময়ের জন্য খুব প্রাসঙ্গিক একটি নাটক। যখন মানুষ তার কথা স্বাধীনভাবে বলতে ও লিখতে পারছে না। আমাদের গণমাধ্যম যখন এক অর্থে বন্দি। তাই নাটকের গল্পটি খুব প্রাসঙ্গিক। আমরা যেহেতু সরাসরি বলতে পারছি না তাই শিল্পের আশ্রয়ে এটা আমাদের প্রতিবাদ। ”

বাতিঘরের ১৫তম প্রযোজনা ‘মাংকি ট্রায়াল’।


১৯২৫ সালে আমেরিকার হিলস বোরো শহরের পাবলিক স্কুল শিক্ষক বার্ট্রাম কেইটস-এর উপর বাটলার আইন লঙ্ঘন করার দায়ে মামলা হয়। বাটলার আইন এমন এক রাষ্ট্রীয় আইন যা পাবলিক স্কুলের শিক্ষকদের ক্লাসে সৃষ্টিবাদের পরিবর্তে বিবর্তনবাদ শেখানো নিষিদ্ধ করে। লেখক, সাংবাদিক ও সমালোচক ই.কে. হর্ন বেকের রিপোর্টিং এর মাধ্যমে এই মামলাটি মিডিয়াতে তীব্রভাবে আলোচিত হয় ও পুরো দেশের মনোযোগ আকর্ষণ করে। স্কুলে বাচ্চাদের বিবর্তনবাদ সম্পর্কে পড়ানোর অপরাধে একজন স্কুল শিক্ষক বার্ট্রাম কেইটস এর বিরুদ্ধে এই মামলাটি হয়। রাষ্ট্র পক্ষের আইনজীবী হিসেবে ম্যাথিউ হ্যারিসন ব্রাডি এবং বার্ট্রাম কেইটস পক্ষের আইনজীবী হিসেবে হেনরি ড্রামন্ড আসেন মামলাটি লড়তে।

বিবিধ ঘটনার উত্থান পতনের মধ্য দিয়ে মামলাটি এক যুগান্তকারী সিদ্ধান্তে পৌছায়, যা আদতে আমেরিকার ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা করে।

দেশের তারুণ্যদীপ্ত ও সম্ভাবনাময় নাটকের দল ‘বাতিঘর’। এই দল ‘অলিখিত উপাখ্যান’, ‘ঊর্নাজাল’, ‘হিমুর কল্পিত ডায়রি’, ‘র‌্যাডক্লিফ লাইন’সহ বেশ কিছু দর্শকপ্রিয় মঞ্চনাটক উপহার দিয়েছে।

করোনার সময়ও বাতিঘর নাট্যদল নিজস্ব ভবনে নিয়মিত মহড়া চালিয়ে গেছে। সেই পরিপ্রেক্ষিতে এবার নতুন নাটক ‘মাংকি ট্রায়াল’ নিয়ে হাজির হল দলটি।

 

এ সম্পর্কিত আরও খবর