ছিটমহল অধিবাসীদের বেদনা নিয়ে বড়পর্দায় ‘ছিটমহল’

সিনেমা, বিনোদন

বিনোদন রিপোর্ট, বার্তা ২৪.কম | 2023-08-28 02:55:53

ছিটমহল-এ অধিকার বঞ্চিত মানুষের জীবনের টানাপোড়েনের গল্পে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘ছিটমহল’। এইচ আর হাবিব পরিচালিত চলচ্চিত্রটি মুক্তি পেতে যাচ্ছে আগামী ১৪ জানুয়ারি। তথ্যটি বার্তা ২৪.কমকে নিশ্চিত করেছেন পরিচালক নিজেই।

১৯৪৭ সালের দেশ ভাগের ফলে সৃষ্টি হয় কিছু দেশহীন জনপদ। ছিটমহল নামে আমরা যে অঞ্চলকে চিনেছি। সেখানকার অধিবাসীদের ৬৮ বছর বঞ্চনার অবসান হয় ২০১৫ সালে বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় চুক্তির ফলে। দীর্ঘদিনের বঞ্চনার অবসান যখন হয়ে যাপিত জীবনে আশা হঠাৎ আলোর ঝলকানি বিনিময় এর কাহিনী উঠে এসেছে চলচ্চিত্র ‘ছিটমহল’-এ।

চারিদিকে অন্য দেশ মাঝখানে বসবাস অধিকারহীন একদল মানুষের। ঐতিহাসিক এক বঞ্চনা নিয়ে জীবন-যাপন তাদের। হঠাৎই ছিটমহল বিনিময়ের ঢামাঢোল। মানুষগুলো পড়ে সিদ্ধান্তহীনতায়। পরিবারের কেউ ছুটে যেতে চায় দেশ পরিচয়ের আকাংখা নিয়ে। কেউ চায় ভূমির উপর নিজেকে শক্ত করে দাঁড় করাতে। ফলে শুরু হয় বিভাজন অন্তঃক্ষরণ।

এমন অন্তঃক্ষরণের গল্প নিয়েই ছিটমহল ছবিটি নির্মিত হয়েছে। ছবির কাহিনী, সংলাপ, চিত্রনাট্য এর কাজ পরিচালক নিজেই।

ছবি মুক্তি প্রসংগে নির্মাতা বলেন, “মহামারী করোনা এবং লকডাউনের কারণে চলচ্চিত্রটির মুক্তি স্থগিত ছিল। কিন্তু এখন মনে হচ্ছে দেয়ালে পিঠ ঠেকে গেছে। যা হয় হবে। আমরা চলচ্চিত্রটি মুক্তি দিতে চাই।”


“আমরা একটা সাবলীল জীবনের গল্প বলতে চেয়েছি। সবাই আন্তরিক ভাবে কাজটি করেছেন । দর্শকরা ছবিটি গল্পের ছবি হিসেবেই নেবেন বলে মনে করি। আমি দর্শদের, জীবনের গল্প দেখার অনুরোধ করব । আশা করি তারা নিরাশ হবেন না। অনেক চেষ্টা করেছি দর্শকদের একটি গল্পের ছবি উপহার দেব বলে।”-যোগ করেন হাবিব।

পুরো চলচ্চিত্রের শুটিং হয়েছে পঞ্চগড়ে ছিটমহলের মধ্যেই। চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জান্নাতুল ফেরদৌস পিয়া, মৌসুমি হামিদ, আরমান পারভেজ মুরাদ, মীরাক্কেলের খ্যাত সজল, ডন হক, শিমুল খান , এইচ আর হাবিব, এবিএম সোহেল রশিদ, উজ্জ্বল কবির হিমু, অঞ্জলি সাথী প্রমূখ।

ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান কমন্ হোম এটাচার। পরিবেশনা করবে জাজ মাল্টিমিডিয়া।

এ সম্পর্কিত আরও খবর