নতুন গান নিয়ে ফিরছেন কণ্ঠশিল্পী নাফিস কামাল

সুরতাল, বিনোদন

কামরুজ্জামান মিলু, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-12-17 14:17:28

শুরুতেই একটু পেছনে ফিরে যাই। সময়টা ভুল না করেল খুব সম্ভবত ১৯৯৮ সালের অক্টোবর মাস। জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠানে ‘ইত্যাদি’-তে প্রচারিত হয় একটি গান। প্রথমবারের মতো দর্শকদের সামনে আসেন শিল্পী নাফিস কামাল।

গানের শিরোনাম ছিল ‘এই দেশে এক শহর ছিল./ শহরে এক রাস্তা ছিল.. বাড়ির নাম এলোমেলা’ । ইত্যাদিতে গানটি প্রচারের পর সেটি দর্শক-শ্রোতাদের মনে ব্যাপক সাড়া ফেলে। সে সময়ের তুমুল জনপ্রিয় এই গানটি এখনও অনেকের প্রিয় গানের তালিকায় আছে।

শ্রোতাদের জন্য আনন্দের খবর হচ্ছে দীর্ঘ বিরতীর পর আবার গানে ফিরেছেন কণ্ঠশিল্পী নাফিস কামাল। সম্প্রতি তাঁর গাওয়া নতুন গান ‘ঋণী সমুদ্র’ এর মিউজিক ভিডিও সোশ্যাল মিডিয়া পেজ এবং ইউটিউব চ্যানেল এ প্রকাশ হয়েছে। প্রকাশের পরপর -ই গানটি শ্রোতা মহলে অত্যন্ত সমাদৃত হচ্ছে।

গানটির কথা লিখেছেন মুর্তজা খান লোদি, সুর করেছেন তুষার রহমান, আর্ট ডিরেক্টর ছিলেন তামান্না তাসমীম ও গানটির ভিডিও সম্পাদনা করেছেন সাকিব নিলয়।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ সম্পন্ন করার ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় থেকে এমবি পাস করার পর বিট্রিশ সফটওয়ার ফার্মে কিছুদিন চাকরি করেন নাফিস কমাল। তারপর পুরোপুরি গার্মেন্টস ব্যবসায় ব্যস্ত হয়ে পড়েন এই গায়ক। তবে মিউজিককে সব সময়ই মিস করতেন তিনি।

কণ্ঠশিল্পী নাফিস কামাল দীর্ঘদিন পর গানে ফেরা প্রসঙ্গে বার্তা২৪.কমকে বলেন,ব্যবসার কাজে ব্যস্ত থাকলেও গানকে সবসময়ই মিস করতাম। আমি কোনো কাজ করলে সেটা গুরুত্ব সহকারে করার চেষ্টা করি। গানটাও সবসময় ভালোভাবে করতে চেয়েছি। অনেকদিন ব্যবসার কাজে ব্যস্ত থাকলেও আবার গানে ফিরছি। সেটাও মিউজিশিয়ান বন্ধু জিমির অনুপ্রেরণায়।

 

 

তিনি বলেন, হানিফ সংকেত ভাই, স্কুল বন্ধু ইয়াসির মাহমুদ খান সকলের অনুপ্রেরণায় আবার নতুন বেশকিছু গান করছি। ‘ঋণী সমুদ্র’ গানের পর একটি রবীন্দ্রসংগীতও রিলিজ হবে। আর ঈদ উপলক্ষে আরও নতুন কিছু গান আসবে। বর্তমানে কক্সবাজারেরর চমৎকার কিছু লোকেশনে গানের শুটিং চলছে। এখন থেকে শ্রোতারা নিয়মিত পাবে আমাকে। সামনে বেশকিছু নতুন গান নিয়ে হাজির হচ্ছি। আশা করি, শ্রোতা-দর্শকের আমার নতুন গানগুলো ভালো লাগবে।

দীর্ঘদিন নিজের ব্যবসা-বাণিজ্যের কাজে ব্যস্ত থাকায় গানের ক্যারিয়ার থেকে একটু দূরে থাকলেও গান সবসময়ই তার হৃদয়ের খুব কাছে ছিল। মানুষ এখনো তার গান পছন্দ করে। শ্রোতাদের এ ভালোবাসা থেকেই দীর্ঘদিন পর আবার গানটা শুরু করার ইচ্ছা প্রকাশ করেন তিনি।

তার নতুন গান ‘ঋণী সমুদ্র’ ছাড়াও আরো বেশ কিছু নতুন গান খুব শিগগিরই প্রকাশ করার পরিকল্পনা আছে। এ নতুন গানগুলো আমার হৃদয়ের খুব কাছের, এবং সঙ্গীত এবং ভক্তদের প্রতি তার ভালবাসা প্রকাশ করার উপায়। অসংখ্য প্রিয়জন, পরিচিতজন এবং ভক্তদের ভালবাসা এবং সমর্থন এই নতুন যাত্রায় আরো বহুদূর এগিয়ে নিবে বলে বিশ্বাস।

 

‘এলোমেলো’ ও ‘অনুভবে একা’ যথাক্রমে তার প্রথম ও দ্বিতীয় অ্যালবাম। এ দুটি অ্যালবাম-এর কিছু খুবই জনপ্রিয় গানের মাঝে উল্লেখযোগ্য ‘মাঝরাতের গান’, ‘নামবে রাত্রি’, ‘ভালো থেকো তুমি’, ‘ভালোবাসার টাকা’, ‘আজ এই বিশ্ববিদ্যালয়’, ‘চিরকালের মা’, ‘পাড়ার চাওয়ালা’, ‘জীবনের ফুটপাথ’, ‘একদিন গানের জলসাতে’, ‘দু’দণ্ড মুখোমুখি’ ইত্যাদি।

দেশের স্বনামধন্য শিল্পীবর্গ যেমন নির্মলেন্দু গুন্, কাওসার আহমেদ চোধুরী, কাজী রোজি, লাকি আখন্দ, নকিব খান, পার্থ বড়ুয়া, ফাহমিদা নবী, আলী আকবর রুপু, মোহাম্মদ রফিকুজ্জামান, বাপ্পা মজুমদার, লিটন অধিকারী রিন্টু র সাথে তিনি কাজ করেন এই দুটি অ্যালবামে।

সুরকার হিসেবে ফুয়াদ নাসের বাবু, আশিকুজ্জামান টুলু, সৈয়দ কল্লোল, শামাউন শাফকাত (শাশা) সহ অনেকে কাজ করেন।

এ সম্পর্কিত আরও খবর