কানের লালগালিচায় হাঁটবেন তারা

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 02:14:03

দক্ষিণ ফ্রান্সের সাগরপাড়ের শহর কানে আয়োজন করা হয় বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব। পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী এই আয়োজনকে ঘিরে কান হয়ে ওঠে মুখর।

১৯৪৬ সাল থেকে বিশ্ব চলচ্চিত্রের শৈল্পিক অর্জনগুলো উদযাপনের জন্য প্রতি বছর এই উৎসব হয়ে থাকে। বর্তমানে চলচ্চিত্রে আর্ন্তজাতিক প্রভাব ও বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্র অনুরাগীদের মিলনমেলায় পরিণত হয়েছে আয়োজনটি। উৎসবের একদিকে যেমন থাকে শৈল্পিকভাবে সবচেয়ে সমৃদ্ধ ছবি, পাশাপাশি দেখা যায় বিখ্যাত তারকাদের জাঁকালো পোশাকের আলোয় উজ্জ্বল লালগালিচা। কানের জৌলুস লালগালিচায় পৃথিবী গ্রহের নামিদামি নক্ষত্রদের দেখা যায়।

করোনা মহামারির কারণে ২০২০ সালের মে মাসে কান চলচ্চিত্র উৎসব বাতিল করা হয়। তবে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় গত বছরের ৬ জুলাই বসেছিলো উৎসবটির ৭৪তম আসর। এ বছর বসতে যাচ্ছে উৎসবটির ৭৫তম আসর।

কান চলচ্চিত্র উৎসব হবে আর লালগালিচা থাকবে না তা কি কখনও হতে পারে। তাই এবারও তার ব্যতিক্রম হয়নি। চলুন দেখে নেওয়া যাক এবারের লালগালিচায় ভারতের কোন কোন তারকা দ্যুতি ছড়াবেন।


কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরে মূল প্রতিযোগিতা শাখায় বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। বলিউডের এই অভিনেত্রী শুধু বিচারকের দায়িত্বই নয়, উৎসবটির লালগালিচাতেও হাঁটবেন। ইতিমধ্যেই ফ্রান্সে পৌঁছেও গিয়েছেন তিনি।

বলিউডের এই সুন্দরীর পাশাপাশি এ বছর কান চলচ্চিত্র উৎসবের লালগালিচায় পা মাড়াতে দেখা যাবে অভিনেতা অক্ষয় কুমারকে।


৭৫তম কান চলচ্চিত্র উৎসবের লালগালিচায় হাঁটতে দেখা যাবে আরেক বলিউড অভিনেতা আর মাধবনকে। উৎসবে প্রিমিয়ার হবে আর মাধবন অভিনীত ‘রকেট্রি: দ্য নাম্বি এফেক্ট’ ছবির। পা মাড়াবেন অভিনেতা নওয়াজুদ্দিন সিদ্দিকিও।

তালিকায় আছেন অস্কারজয়ী সংগীত তারকা এ আর রহমানও।

এ বছর কান চলচ্চিত্র উৎসবের লালগালিচায় ভারতীয় তারকাদের মধ্যে আরও হাঁটতে দেখা যাবে দক্ষিণী তারকা পূজা হেগড়ে ও নয়নতারা।


এবারের উৎসবের রেড কার্পেটে বলিউড তারকাদের পাশাপাশি দেখা যাবে তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুরকে।

এছাড়াও লালগালিচায় হাঁটতে দেখা যাবে প্রযোজক শেখর কাপুর, রিকি রেজ এবং সিবিএসি’র প্রধান প্রসূন যোশীকে।


এবার কান চলচ্চিত্র উৎসবের ‘কান্ট্রি অব অনার’ হিসেবে বেছে নেওয়া হয়েছে ভারতকে। ভারত-ফ্রান্সের কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর পূর্তি উপলক্ষেই ভারতকে এই সম্মান দেওয়া হয়েছে।

আগামী ১৭ মে থেকে শুরু হতে যাচ্ছে কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসর। চলবে ২৮ মে পর্যন্ত।

এ সম্পর্কিত আরও খবর