বিজয়ের মাসে ছোটপর্দায় মুক্তিযুদ্ধের ১৬টি চলচ্চিত্র

সিনেমা, বিনোদন

বৃষ্টি শেখ খাদিজা, নিউজরুম এডিটর | 2023-08-23 02:49:06

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর অর্জিত হয় বাংলাদেশের বিজয়। প্রতি বছরের মতো এবারও ১ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে বিজয়ের মাস। এ উপলক্ষে ১৬ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিনই ছোট পর্দায় দেখা যাবে মুক্তিযুদ্ধ ও এর প্রেক্ষাপট নিয়ে নির্মিত ১৬টি চলচ্চিত্র। সবই প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।

১৬ ডিসেম্বর বিজয় অর্জিত হয়েছে বলে এই আয়োজনে রয়েছে ১৬টি ছবি। চ্যানেল আইয়ের বিজয়ের মাসের অনুষ্ঠানমালায় ১ ডিসেম্বর থেকে প্রতিদিন বিকেল ৩টা ০৫ মিনিটে ছবিগুলো প্রচার হবে। শুধু বৃহস্পতিবারের চলচ্চিত্র প্রদর্শনী শুরু হবে বিকেল ৩টা ৩০ মিনিটে।

প্রতি শনিবার থাকবে যথাক্রমে ইফতেখার আহমেদ ফাহমির ‘টু বি কন্টিনিউড’ (পূর্ণিমা, তাহসান), শাহ আল কিরণের ‘৭১-এর মা জননী’ (নিপুন, আগুন), হুমায়ূন আহমেদের ‘আগুনের পরশমণি’ (আসাদুজ্জামান নূর, বিপাশা হায়াত)।

রবিবার দেখানো হবে যথাক্রমে তাহের শিপনের ‘৭১-এর নিশান’ (ফজলুর রহমান বাবু, মুনিরা মিঠু), চাষী নজরুল ইসলামের ‘ধ্রুবতারা’ (ফেরদৌস, মৌসুমী), আবীর খান ও শামীমের ‘পোস্ট মাস্টার ৭১’ (ফেরদৌস, মৌসুমী)।

সোমবার রয়েছে মুশফিকুর রহমান গুলজারের ‘লাল সবুজের সুর’ (মৌসুমী, ওমর সানী) ও হুমায়ূন আহমেদের ‘শ্যামল ছায়া’ (রিয়াজ, শাওন, হুমায়ূন ফরীদি)।
মঙ্গলবারের ছবি দুটি হলো রাবেয়া খাতুনের গল্পে চাষী নজরুল ইসলামের ‘মেঘের পরে মেঘ’ (রিয়াজ, পূর্ণিমা, মাহফুজ আহমেদ) ও শহীদুল ইসলাম খোকনের ‘লাল সবুজ’ (মাহফুজ আহমেদ, সিমলা)।

বুধবার থাকছে তৌকীর আহমেদের ‘জয়যাত্রা’ (বিপাশা হায়াত, আজিজুল হাকিম, মাহফুজ আহমেদ, হুমায়ূন ফরীদি) ও মুহাম্মদ জাফর ইকবালের উপন্যাস অবলম্বনে মোরশেদুল ইসলামের ‘আমার বন্ধু রাশেদ’ (রাইসুল ইসলাম আসাদ, আরমান পারভেজ মুরাদ)।

বৃহস্পতিবার দেখানো হবে মাসুদ আখন্দের ‘পিতা’ (শায়লা সাবি), নাসিরউদ্দীন ইউসুফের ‘গেরিলা’ (জয়া আহসান, ফেরদৌস)।

শুক্রবার থাকবে আনোয়ার শাহাদাতের ‘কারিগর’(রোকেয়া প্রাচী, জয়ন্ত চট্টোপাধ্যায়), ফরিদুর রেজা সাগরের গল্পে সুমন ধরের “অমি ও আইসক্রিম’অলা” (তারিক আনাম খান, আগুন, মিছিল)।

এ সম্পর্কিত আরও খবর