‘তীর্থে যাই নি কখনো, আমার ছবি তো গেল’

অ্যাওয়ার্ড, বিনোদন

রুদ্র হক, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা ২৪.কম | 2023-08-30 10:09:19

ফ্রান্সের কান শহরে আয়োজিত কান ওয়ার্ল্ড ফিল্ম ফ্যাস্টিভ্যালের দ্বিতীয় সিজনে ‘বেস্ট ইন্ডিপেনডেন্ট ফিল্ম’ অ্যাওয়ার্ড পেলো শাহাদাত রাসএল এর চিত্রনাট্য ও পরিচালনায় নির্মিত ‘সিটি অব লাইট’। ২৫ জুলাই কান ওয়ার্ল্ড ফিল্ম ফ্যাস্টিভ্যালের অফিসিয়াল ওয়েবসাইটে অ্যাওয়ার্ড উইনারদের নাম প্রকাশ করা হয়।

চলচ্চিত্রটির কেন্দ্রিয় চরিত্রে অভিনয় করেছেন মঞ্চ ও টেলিভিশনের জনপ্রিয় অভিনেত্রী মনিসা অর্চি। চলচ্চিত্রটিতে ২২ থেকে ৫৫ বছর বয়েসের আলাদা আলাদা চরিত্রে অভিনয় করেছেন তিনি। নিজের চলচ্চিত্রের এমন প্রাপ্তিতে উচ্ছ্বসিত তিনি।

প্রতিক্রিয়ায় বললেন, “ছোটবেলায় বাসার রেগুলার সাইজের ডাইনিং টেবিলটাকে বিশাল খেলার মাঠ মনে হত। আমি তো ছোট মাপের মানুষ, এই খবরটা, অ্যাওয়ার্ডের লোগো লাগানো ছবিটা আমার কাছে বিশাল একটা আনন্দের ব্যাপার। সিনেমার মানুষদের কাছে ‘কান’ নামটা তো মোটামুটি তীর্থস্থানের মত। তীর্থে যাই নি,কখনো। আমার ছবি তো গেল- এরকম আনন্দ জীবনে প্রথম পেলাম।”


অভিনেত্রী অর্চি এর আগে মঞ্চে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রক্তকরবী ’, সৈয়দ শামসুল হকের ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’, হেলেন সিক্সুস এর ‘ড্রামস অন দ্য ড্যাম’, মলিয়ের এর জর্জ দঁদ্যা(প্রধান নারী চরিত্র) এবং আশীষ খন্দকার এর ‘দুই আগন্তুক বনাম করবী ফুল’ নাটকে মুখ্য চরিত্রে অভিনয় করেন। এছাড়াও বেশকিছু টেলিভিশন নাটকেও পরিচিতি ও মেধার সাক্ষর রেখেছেন তিনি। অভিনয় করেছেন কামার আহমদ সাইমনের ‘শিকলবাহা’ ও মাহমুদ দিদারের মুক্তিপ্রতিক্ষিত ‘বিউটি সার্কাস’ চলচ্চিতেও।

অ্যাওয়ার্ড প্রাপ্তি প্রসঙ্গে কথা হয় ‘সিটি অব লাইট’ নির্মাতা শাহাদাত রাসএল এর সাথেও। তিনি যোগ করেন- “প্রতিটি অর্জনই আনন্দের সেটা যতো ছোটই হোক। তবে কান ওয়ার্ল্ড ফিল্ম ফ্যাস্টিভ্যাল নতুন হলেও তারা ভালো করছে। বেশ আলোচিত হচ্ছে। তবে বাংলাদেশে অনেকেই এই ফ্যাস্টিভ্যালটাকে ‘কান ফিল্ম ফ্যাস্টিভ্যাল’ এর সাথে গুলিয়ে ফেলেন যেটা বিভ্রান্তিকর।”


ভারত বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত এই ফিল্মের প্রযোজক হিসেবে রয়েছেন অর্নব দাস ও জুনায়েদ আহমেদ। সিটি অব লাইট ফিল্মে আরও অভিনয় করেছেন হাসনাত রিপন, নাফিস আহমেদ, ফাতেমা তুজ জোহরা ইভা ও অন্যান্য অনেকেই। সিটি অব লাইট ফিল্মে ‘তোমার শহর’ শিরোনামের গানের সুর ও কন্ঠ দিয়েছেন নির্ঝর চৌধুরী। পাশাপশি ব্যাকগ্রাউন্ড মিউজিক করেছে মার্সেল ও নির্ঝর চৌধুরী।

 

এ সম্পর্কিত আরও খবর