আগে থেকে কেউ বলতে পারে না গানটি হিট হবে : নাভেদ পারভেজ

সুরতাল, বিনোদন

কামরুজ্জামান মিলু, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা ২৪.কম | 2023-09-01 21:37:04

নাভেদ পারভেজ। এই সময়ের সফল একজন সংগীত পরিচালক। গত ঈদে রায়হান রাফি পরিচালিত ‘পরাণ’ সিনেমার ‘চলো নিরালায়’ ও টাইটেল ট্র্যাক ‘জ্বলেরে পরাণ’ গান দু’টি বেশ জনপ্রিয়তা পেয়েছে। প্রথম গানটি জনি হকের কথায় গেয়েছেন অয়ন চাকলাদার ও আতিয়া আনিশা। আর পরের গানটি তাহসান শুভ ও ওয়াসিক সৈকতের কথায় গেয়েছেন এ পি শুভ। আর এ দু’টি গানের সফলতার মূল কারিগর হলেন নাভেদ পারভেজ। গান দু’টির সুর ও সংগীতায়োজন তার করা। বার্তা ২৪.কমের সঙ্গে সংগীতজীবনের নানা দিক নিয়ে কথা বলেছেন তিনি।

১. গানের জগতে কিভাবে আসা আপনার?

নাভেদ পারভেজ : ছোটবেলায় হাবিব, ফুয়াদ ভাইদের গান শুনতাম। মূলত তাঁদের গান শুনতে শুনতে মিউজিক কম্পোজিশন করার অনুপ্রেরনা পায় আমি। শুরুতে ব্যাপারটা শুধু শখের বসে ছিলো, এরপর ধীরে ধীরে মিউজিকের ব্যাপারে সিরিয়াস হতে থাকি ।

২. আপনার বেড়ে ওঠা, পড়াশোনা নিয়ে বলুন?

নাভেদ পারভেজ : আমি ১৩ বছর বয়স পর্যন্ত ঢাকাতেই ছিলাম। কিন্তু আব্বা যখন ডিভি ভিসা পায়, আমি আব্বু, আম্মু, আর আমার বড় ভাই আমেরিকা চলে যায়। আমি বিবিএ করেছি আমেরিকার ব্রুকলিন কলেজ থেকে, পরে ভার্জিনিয়ার এক আইটি ইনস্টিটিউট থেকে সফটওয়ার ইঞ্জিনিয়ারিংয়ের উপর কোর্স করে, এখন আমেরিকার একটি বড় কোম্পানিতে কর্মরত আছি ।

৩. বাংলাদেশ মিউজিক ইন্ডাস্ট্রিতে চ্যালেন্জ কি কি?

নাভেদ পারভেজ : বর্তমান সময়ে চ্যালেঞ্জ অনেক বেশি। এই যেমন ধরা যাক, সিন্ডিকেট প্রথা ভেঙে কাজ পাওয়া, স্রেফ মিউজিক করে একটা সফল ফাইন্যান্সিয়াল স্টেজে থাকা, সুযোগ পেলে মার্কেটে গান হিট করানোটাও বিশাল চ্যালেঞ্জ। বাইরের দেশে একটা গান রিলিজের সময় যে লেভেলের প্রমোশন হয়, আমাদের দেশে তা হয় না বললেই চলে! আরো অনেক চ্যালেঞ্জ আছে, যা বলে শেষ করা যাবে না!

৪. কি ধরনের গান করে প্রথম সাড়া পান? কোন গান? সে সময়ের কাজ নিয়ে বলুন।

নাভেদ পারভেজ : ২০১৪ সালে আশিকুর রহমান পরিচালিত কিস্তিমাত ছবির (শুধু একবার বলো) শিরোনামের গান করে প্রথমে আলোচনায় আসি। ওটা ছিলো আমার জীবনের প্রথম সিনেমার গান এবং ঐ গান সেসময় যথেষ্ট সাড়া ফেলেছিলো। গানটি লিখেন জাহিদ হাসান অভি, কন্ঠ দেন পড়শী, তাহসিন, ও শাহীন খান।

৫. সম্প্রতি কোন কোন গান হিট হলো? কেমন অনুভূতি আপনার।

নাভেদ পারভেজ : ২০২১ সালে আমি হানিফ সংকেতের ইত্যাদির জন্য (পালংক সাজাইলাম গো) শিরোনামের একটি গান করি। গানটিতে কন্ঠ দেন তসিবা এবং মাহমুদুল হাসান। এটা সিলেটের ফোক গান, এই গান রিলিজ হবার পর ব্যাপক সাড়া পাই, এবং বর্তমানে ইত্যাদির ইউটিউব চ্যানেলে শীর্ষ তিন ভিউয়ের মধ্যে এই গানটি আছে। আর চলতি বছর রায়হান রাফি পরিচালিত ‘পরাণ’ সিনেমার ‘চলো নিরালায়’ ও টাইটেল ট্র্যাক ‘জ্বলেরে পরাণ’ গান দু’টি বেশ জনপ্রিয়তা পেয়েছে। গান দুটি শ্রোতারা দারুণ পছন্দ করেছে।

৬. পরিবারে কে কে আছেন?

নাভেদ পারভেজ : আমরা চার ভাই। বাবা মা ও আমি নিউইয়র্ক থাকি। আর বড় ভাই দেশে, মেজো ভাই কানাডা, সেজো ভাই টেক্সাস থাকেন।

৭. নতুন কাজ নিয়ে কিছু জানাবেন কি?
নাভেদ পারভেজ : আমার আসলে কোন গাওয়া গান রিলিজ হয়নি, আমি শিল্পীদের দিয়ে গাওয়াতে বেশি ভালোবাসি। সামনে বেশ কিছু নতুন কাজ আসবে।

৯. নিজের পছন্দের কম্পোজার কে কে?

নাভেদ পারভেজ : যখন যার যে গান ভালো লাগে তারটাই পছন্দ। আর এখনতো ইন্টারনেটের যুগ, সারা বিশ্বের যে কোনো গান ইউটিউব বা স্পটিফাই থেকে শোনা যায়! কোন নতুন গান শুনে ভালো লাগলে সাথে সাথে নিজের পার্সোনাল প্লেলিস্টে রেখে দেই!

৮. হিট হবে গান, এটা কি আগে আন্দাজ করতে পারেন?

নাভেদ পারভেজ : আন্দাজ করতে পারি না তবে আমি যখন যে কাজ করি, প্রতিটি কাজ শতভাগ সততা এবং নিষ্ঠা রাখার চেষ্টা করি। এমনকি নিজের যদি ভালো লাগে, তাহলে ধরে নেই শ্রোতাদের ভালো লাগতে পারে, কিন্তু আগে থেকে কেউ বলতে পারে না গানটি হিট হবে!!!

এ সম্পর্কিত আরও খবর