মুনীর চৌধুরী ও জাকারিয়া পদক পেলেন যারা

নাট্যশালা, বিনোদন

বিনোদন ডেস্ক | 2023-08-23 16:30:28

ঢাকার নাট্যদল থিয়েটার প্রবর্তিত মুনীর চৌধুরী সম্মাননা ও মোহাম্মদ জাকারিয়া স্মৃতিপদক প্রদান করা হলো। এ বছর মুনীর চৌধুরী সম্মাননা পেয়েছেন ভারতের বিশিষ্ট গবেষক ও শিল্পী দেবজিত বন্দ্যোপাধ্যায়। মোহাম্মদ জাকারিয়া স্মৃতি পদক লাভ করেছেন নাট্যকার, নির্দেশক, অভিনেতা পান্থ শাহরিয়ার। গত ২৯ নভেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে তাদের হাতে পদক তুলে দেওয়া হয়।

আইএফআইসি ব্যাংকের পৃষ্ঠপোষকতায় মুনীর চৌধুরী সম্মাননার অর্থমূল্য ৫০ হাজার টাকা ও মোহাম্মদ জাকারিয়া পদকের অর্থমূল্য ২৫ হাজার টাকা।

থিয়েটারের সভাপতি ফেরদৌসী মজুমদারের সভাপতিত্বে পদক প্রদান অনুষ্ঠানে অতিথি ছিলেন কথাসাহিত্যিক ও শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম। স্বাগত বক্তব্য প্রদান করেন রামেন্দু মজুমদার।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে নাটকের গান পরিবেশন করেন দেবজিত বন্দ্যোপাধ্যায়। উপস্থাপনায় আপন আহসান। সম্মাননাপত্র পাঠ করেন মারুফ কবির ও ত্রপা মজুমদার।

১৯৮৯ সাল থেকে মুনীর চৌধুরী সম্মাননা দেওয়া হচ্ছে। এটি পেয়েছেন মোহাম্মদ জাকারিয়া, অমলেন্দু বিশ্বাস (মরণোত্তর), আবদুল্লাহ আল-মামুন, সৈয়দ জামিল আহমেদ, রামেন্দু মজুমদার, সাঈদ আহমদ, ফেরদৌসী মজুমদার, সৈয়দ শামসুল হক, আতাউর রহমান, মামুনুর রশীদ, নাসিরউদ্দীন ইউসুফ, সেলিম আল দীন, আলী যাকের, নিখিল সেন, আসাদুজ্জামান নূর, জিয়া হায়দার, মলয় ভৌমিক, পার্থপ্রতিম মজুমদার, আবদুস সেলিম, মনোজ মিত্র, লিয়াকত আলী লাকী, মৃত্তিকা চাকমা, ম. হামিদ, কেরামত মাওলা ও ইস্রাফিল শাহীন। এছাড়া নাগরিক নাট্য সম্প্রদায়, আরণ্যক নাট্যদল, মুক্তধারা নাট্যদলকে মুনীর চৌধুরী সম্মাননা দেওয়া হয়।

তরুণতর প্রতিভাকে উৎসাহিত করার জন্য ১৯৯৭ সালে প্রবর্তিত হয় মোহাম্মদ জাকারিয়া স্মৃতিপদক। এর আগে এটি পেয়েছেন আহমেদ ইকবাল হায়দার, মান্নান হীরা, শিমুল ইউসুফ, ঠান্ডু রায়হান, খালেদ খান, দেবপ্রসাদ দেবনাথ, নাসিরুল হক খোকন, মাসুম রেজা, আমিনুর রহমান মুকুল, ফয়েজ জহির, জগলুল আলম, শুভাশিস সিন্হা, বাবুল বিশ্বাস, অসীম দাশ, সুদীপ চক্রবর্তী, সামিনা লুৎফা নিত্রা, আইরিন পারভীন লোপা, আকতারুজ্জামান, অভিজিৎ সেনগুপ্ত, রুমা মোদক ও থিয়েটারওয়ালা।

এ সম্পর্কিত আরও খবর