আবেগে ভাসলেন কবীর সুমন, সুরের মূর্ছনায় মুগ্ধ হন শ্রোতারা

সুরতাল, বিনোদন

কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-31 22:08:05

অনেকদিন পর কিংবদন্তি সংগীতশিল্পী কবীর সুমন ঢাকায় আসলেন এবং গান করলেন । গতকাল বিকেল ৫টা । সময়টা যেন স্মৃতির খাতায় লিখে রাখার মত ঘটনা । সংগীতপ্রেমীদের জন্য দিনটি ছিল ভিন্ন এক অনুভূতি । রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে তখন সবার অপেক্ষা। কবীর সুমন এক এক করে বেশ কয়েকটি গান শোনান। তার সুরের মূর্ছনায় মুগ্ধ হন শ্রোতারা।

এদিন সন্ধ্যায় গানের ফাঁকে তিনি জনান, যখন জার্মানে বেতারের বাংলা বিভাগে চাকরি করতেন, কাজ করতে গিয়ে পরিচয় হয় বাংলাদেশি কয়েকজন সাংবাদিকের সঙ্গে। সেই সাংবাদিকদের নাম-স্মৃতি এখনও কবীর সুমনের মনে জ্বলজ্বল করছে। তাদের নাম বলে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করলেন, জানালেন কেউ চলে গেছেন না ফেরার দেশে, কেউ অন্য দেশে। আর একজন এখনও ঢাকাতেই আছেন, তার নাম শাহজাহান ফারুক। সুমন যখন বললেন, আমি জানি না, শাহজাহান ফারুক এখানে আছেন কিনা।কথা শেষ না হতেই দর্শক সারি থেকে একটি হাত উঁচুতে উঠলো, আশপাশ থেকে সজোরে বলা হলো, আছে। বিস্মিত হলেন কবীর সুমন। বসা থেকে নিজে নিজে উঠতে পারেন না। স্টেজের কিনারে থাকা লোকজনকে ডাক দিয়ে বললেন, আমাকে ধরো, দাঁড়াতে হবে। সেই সঙ্গে সাংবাদিক শাহজাহান ফারুককেও মঞ্চে উঠে আসতে বলেন। হারিয়ে ফেলা সেই বন্ধুকে পেয়ে জড়িয়ে ধরেন সুমন। আবেগে ভাসেন, তার চোখ ছলছল করে। অকপটে জানালেন, খুব কষ্টে কান্না চেপে রাখছেন। কিন্তু না, পুরোটা পারলেন না। অগত্যা রুমাল দিয়ে চোখজোড়া মুছতেই হলো সুমনকে। মোছা শেষে মৃদু হেসে বললেন, জীবনটা কি সুন্দর না! ঘটনার আকস্মিকতায় সুমনের মতো দর্শকেরাও তখন হকচকিত।

অনুষ্ঠানের শুরু থেকে শেষ অবধি সুমনের গান আর কথায় বারবার বেজে উঠল বাংলাদেশ। ‘প্রথমত আমি তোমাকে চাই...দারুণ অসম্ভবে তোমাকে চাই...শেষ পর্যন্ত তোমাকে চাই...’, মিলনায়তনের সবার গলায় যখন চিরপরিচিত ‘তোমাকে চাই’-এ আপ্লুত হয়ে যখন সবাই আরও নিবিড় করে চাইছেন সুমনকে, গানটি শেষ হলো তখনই। সুমনের গান শুনতে আসেন বরেণ্য অভিনেতা ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। উপস্থিত ছিলেন অভিনেত্রী রুনা খানসহ অনেক তারকা।

 

এ সম্পর্কিত আরও খবর