গুজব নয়, সত্যিই না ফেরার দেশে পাড়ি জমালেন কাদের খান

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক | 2023-08-22 20:34:31

দু’দিন আগে খবরের শিরোনামে এসেছিলো কিংবদন্তি অভিনেতা কাদের খানের মৃত্যুর খবর। তবে সেটিকে গুজব দাবি করে কাদেরের ছেলে সরফারাজ বলেছিলেন, ‘বাবার মৃত্যুর খরবটি সম্পূর্ণ মিথ্যা। এটি একটি গুজব। আমার বাবা এখনও হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।’

কিন্তু এবার কোনো গুজব নয়, সত্যি না ফেরার দেশে পাড়ি জমালেন কাদের খান। সোমবার (৩১ ডিসেম্বর) কানাডার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮১ বছর।

দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টসহ একাধিক জটিল রোগে ভুগছিলেন কাদের খান। এরপর গত ২৭ ডিসেম্বর তাকে কানাডার একটি হাসপাতালে ভর্তি করা হয়। রাখা হয়েছিলো ভেন্টিলেটরে। আর সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

২০১৭ সালে একবার অসুস্থ হয়ে পড়েছিলেন কাদের খান। সেসময় থেকেই হাঁটতে চলতে গেলে অসুবিধার মধ্যে পড়তে হত তাকে। শুধু তাই নয়, কারও সহযোগিতা ছাড়া তিনি হাঁটাচলা করতে পারেতেন না। কয়েকদিন আগে তাই হাঁটুতে একটি অস্ত্রোপচার হয় তার। প্রোগ্রেসিভ সুপ্রানিউক্লিয়ার পালসি নামে একটি দুরারোগ্য রোগে ভুগছিলেন অভিনেতা। সঙ্গে ছিলো ডায়বেটিস। এছাড়াও বার্ধক্যজনিত আরও কিছু রোগ ছিল। ঠিকমতো কিছু মনে রাখতেও পারতেন না তিনি। এমনকি দৃষ্টিশক্তি কমে গিয়েছিল তার।

দীর্ঘদিন আগেই রূপালি পর্দা থেকে বিরতি নিয়েছেন কাদের খান। তারপর দেশ ছেড়ে কানাডায় চলে যান তিনি। সেখানে ছেলে সরফারাজ এবং পুত্রবধূ সহিস্তার সঙ্গে ছিলেন তিনি।

মূলত কমেডিয়ান হিসেবে পরিচিত ছিলেন কাদের খান। প্রায় ৩শ’ বেশি ছবিতে অভিনয় করেছেন, সংলাপ লিখেছেন প্রায় ২৫০টি ছবির। রোটি’, ‘কুলি’, ‘রাজা বাবু’, ‘কুলি নং ওয়ান’, ‘দুলহে রাজা’, ‘হা ‘, ‘কালা বাজার’ সহ একাধিক ছবিতে কাজ করেছেন তিনি। তার অভিনীত শেষ ছবি ‘হো গ্যায়া না দিমাগ কা দহি’।

এ সম্পর্কিত আরও খবর