মানুষের স্বাভাবিকতা নিয়ে প্রশ্ন তুললো ‘পাগল’

সুরতাল, বিনোদন

মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2024-03-09 18:17:43

‘দ্যা এলকেজি কোয়ার্টেট’ ব্যান্ডের নতুন মৌলিক গান ‘পাগল’ প্রকাশিত হয়েছে গত ৮ মার্চ। ফোক আর ফাঙ্ক রক ঘরানার গানটি রচনা ও সুর করেছেন ফারশিদ আলম। গানটিতে বেজ গিটার বাজিয়েছেন ফারশিদ আলম, ইলেকট্রিক গিটার বাজিয়েছেন আহনাফ খান অনিক, অ্যাকোস্টিক গিটার বাজিয়েছেন লাবিক কামাল গৌরব এবং ড্রামস এ আছেন আদনান রুশদী। ‘পাগল’ গানটি শোনা যাচ্ছে ইউটিউ ও ফেসবুবে। অচিরেই অন্যান্য স্ট্রিমিং প্লার্টফর্মেও পাওয়া যাবে গানটি।

এই গানের প্রথম অংশে বাংলার এক বাউল দর্শন নিয়ে কথা বলা হয়েছে। যে দর্শনে মানুষকে নিজের ভেতর পাগলের খোঁজ করতে বলা হয়েছে। গানের শেষাংশে পাগল আসলে কে বা কিভাবে সেই পাগলের খোঁজ পাওয়া যাবে তা নিয়ে কথা বলা হয়েছে।

গানটির প্রসঙ্গে ফারশিদ আলম বলেন, ‘প্রতিটি মানুষের সত্য খোঁজার স্বাধীনতা আছে। কিন্তু বর্তমান সময়ের মানুষ এমন একটা খাঁচায় আটকে আছে, যেখানে সত্যের সন্ধান করতে গেলে সমাজের বাকি সবাই তাকে পাগল বলে। এমন একটি ধারণা থেকেই গানটির জন্ম হয়েছিলো।’

‘দ্যা এলকেজি কোয়ার্টেট’ ব্যান্ডের আত্মপ্রকাশ ২০২৩ সালে শচীন দেব বর্মনের ‘সইতে পারি’ গানটির কাভার গান দিয়ে। এর ফ্রন্টম্যান হিসেবে আছেন লাবিক কামাল গৌরব। যিনি একজন সংগীতশিল্পী, গীতিকার, সুরকার এবং সংগীত প্রযোজক। তিনি যুক্তরাজ্য থেকে অডিও ইঞ্জিনিয়ারিংয়ের ওপর স্নাতক করে এসেছেন। বর্তমানে কম্পোজার হিসেবে সিনেমা, টেলিভিশন, অনলাইন মিডিয়া এবং তার নিজস্ব প্রোডাকশন হাউস ‘স্টুডিও এলকেজি’র নিয়ে ব্যস্ত। তিনি বিশ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশের বাউল গান নিয়ে কাজ করছেন এবং অনেক মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক উৎসবে বাংলাদেশের বাউল সংগীত এর প্রতিনিধিত্ব করেছেন।

ফারশিদ আলম

শুধু গৌবরই নয়, ব্যান্ডের প্রত্যেক সদস্যের সংগীতের সাথে পথচলা অনেক দীর্ঘসময় ধরে। আর ফারশিদ আলম একজন সংগীতশিল্পী, গীতিকার এবং বেসিস্ট। তার সংগীতের পথচলা শুরু পেন্টাগন ব্যান্ডের সাথে। পরে যোগ দেন বোহেমিয়ান ব্যান্ডে। সেরা নতুন ব্যান্ড হিসেবে তারা সেবার জিতে নেন চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড।

আহনাফ খান অনিক তার পথচলা শুরু করেছিলেন একজন সেসন গিটারিস্ট হিসেবে। এখন কাজ করছেন একজন মিউজিক প্রোডিউসার হিসেবে। তিনি ‘বাংলা ফাইভ’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা সদস্য। এর পাশাপাশি তিনি আরমিন মুসা, রেজাউল করিম লিমন এবং কৃষ্ণকলির সাথেও বাজান।

ড্রামার আদনান রুশদীও একজন মিউজিক কম্পোজার। পাশাপাশি ড্রামার হিসেবে আছেন বাংলা ফাইভ, নোভা, ব্রিগ্রেড সেভেন্টিওয়ান এবং আরমিন মুসা ব্যান্ডে। সাথে কণ্ঠশিল্পী এবং গিটারিস্ট হিসেবে আছেন ব্যান্ড চক্র’তে। তার প্রোডাকশন হাউস স্টুডিও তানপুরা। এ পর্যন্ত তিনি একটি একক অ্যালবামসহ কয়েকটি অ্যালবাম প্রকাশ করেছেন। এর মধ্যে আছে ‘স্বপ্নে ভেবে কি হবে’, ‘চক্রস’, ‘একটি ছেলের গান’ এবং ব্রিগেড সেভেন্টিওয়ান এর ‘দ্যা ইকোস অফ সেভেন্টিওয়ান’।

পাগল গানের ইউটিউব ও ফেসবুক লিংক :

https://www.youtube.com/watch?v=UkEYifCdroo

https://www.facebook.com/TheLKGQuartet?mibextid=eQY6cl

এ সম্পর্কিত আরও খবর