‘জয় হো’ গানের সুরকার এ.আর. রহমান নন: রাম গোপাল বর্মা

, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-22 11:15:46

অস্কারজয়ী সুরকার এ.আর. রহমানের বিরুদ্ধে বিস্ফোরক দাবি রাম গোপাল বর্মার। জয় হো গানটি নাকি রহমানের সুর করা নয়। বরং অন্য কাউকে দিয়ে গানটির সুর করিয়েছিলেন তিনি।

অস্কার ছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক সম্মান পাওয়া গান 'জয় হো'র সাথে সম্পৃক্ত ছিল একাধিক সঙ্গীতশিল্পী। এ.আর. রহমান ছাড়াও সুখবিন্দর সিং, তানভী, মহালক্ষ্মী আইয়ার এবং বিজয় প্রকাশ গানের বিভিন্ন অংশে কণ্ঠ দিয়েছেন। গানে কণ্ঠ দেওয়া সুখবিন্দর সিং-কে দিয়েই নাকি গানটির সুর করিয়েছিলেন রহমান, এমন তথ্য দিলেন পরিচালক রামগোপাল বর্মা৷

২০০৮ সালে প্রকাশ পেয়েছিল স্লামডগ মিলিয়নিয়ার সিনেমা। বিখ্যাত ব্রিটিশ পরিচালক ড্যানি বয়েল পরিচালনা করেন সিনেমাটি। ভারতীয় প্রেক্ষাপটে বস্তিতে বসবাসকারী মানুষের জীবন ধারা এবং এক যুবক-যুবতী যুগলের হঠাৎ একদিন মোড় ঘুরে যাওয়ার গল্পেই সিনেমা এগিয়ে চলে। লোভ, ধোঁকা, আত্মত্যাগ, প্রিয়জন হারিয়ে যাওয়া- সিনেমায় নানাধাপে নিম্নবিত্ত অনাথ শিশুদের জীবনের গল্প ফুটে ওঠে৷ প্রধান চরিত্র জামাল মালিকের অভিনয় করেছেন দেব পাটেল। এছাড়াও অনিল কাপুর, ইরফান খান ছাড়াও একাধিক বলিউড অভিনেতা অভিনয় করেছেন।

সিনেমার গল্পে বস্তিতে বসবাসকারীদের সাথে হওয়া বাস্তবসম্মত অপরাধের গল্প গায়ে কাঁটা দিয়ে ওঠে। সুন্দর শৈশবের বদলে সেইসব শিশুদের ভাগ্য তাদের নিয়ে যায় অপরাধের রাস্তায়৷ এই টান টান উত্তেজনা আরও শিহরণ জাগায় ‘জয় হো’ গানের মাধ্যমে।

ভারতীয় স্বনামধন্য সঙ্গীত পরিচালক এ.আর. রহমান ‘জয় হো’ গানের সুর করেন৷ স্লামডগ মিলিয়নিয়ার সিনেমাটি বিভিন্ন একাডেমিক অ্যাওয়ার্ড পেয়েছিল। নোমিনেশন পাওয়া ১০ টি ক্যাটাগরির মধ্যে ৮ টিতেই পুরস্কার জয় করে৷ এর মধ্যে একটি পুরস্কার জোটে রহমানের ভাগ্যে। সেরা সঙ্গীত পরিচালকের সম্মান পাওয়া ছাড়াও, অস্কারের মঞ্চে গানটি পরিবেশন করেন তিনি। তবে ১৫ বছর পর এই গান নিয়ে উঠলো নতুন সমালোচনা।

অনেক আগেই তথ্য পাওয়া গিয়েছিল জয় হো গানটি প্রাথমিকভাবে অন্য সিনেমার জন্য তৈরি করা হয়েছিল৷ স্লামডগ মিলিয়নিয়ার সিনেমায় ডন সিনেমার ‘আজ কি রাত’ গানটি ব্যবহার করা হয়েছিল এবং শ্যুটিংও শেষ হয়েছিল৷ ক্যাটরিনা এবং সালমান অভিনীত যুবরাজ সিনেমার জন্য জয় হো গান বানাচ্ছিলেন রহমান৷ পরিচালক সুভাষ ঘাই গানটির জন্য চাপ দিচ্ছিলেন রহমানকে৷ তখন তিনি দেশের বাইরে থাকায় ভারতে সুখবিন্দর সিং-কে কল করে সাহায্য চান৷ সেই কারণে সুখবিন্দর জয় হো গানটির সুর করেন৷ কিন্তু কোনো কারণে পরিচালক ঘাই'য়ের গানটি পছন্দ হয়নি, তাই স্ল্যামডগ মিলিওনিয়রের জন্য গানটি পাঠানো হয়৷ তবে যখন পরিচালক ঘাই জানতে পারেন রহমান নয়, সুর করেছেন সুখবিন্দর তখন তিনি রুষ্ট হন৷ রহমানের সাথে তিনি তর্কও করেন দায়িত্ব এড়ানো এবং সুখবিন্দরকে দিয়ে কাজ করানোর জন্য৷ তখন নাকি ঘাইয়ের সঙ্গে সুর মেলান পরিচালক রামগোপাল বর্মাও৷ তিনি বলেন, কেন রহমান তাকে সরাসরি কথাটি জানালো না? সুখবিন্দরকে প্রয়োজন হলে সরাসরি তার সাথে যোগাযোগ করা হতো৷ রহমানকে টাকা দেওয়া হয়েছে, তাই কাজটি তারই করা উচিত ছিল৷

এ আর রহমান অত্যন্ত উন্নতমানের একজন সুরকার। তবে সময়ে-অসময়ে তাকে নিয়ে নানান সমালোচনা হয়৷ যদিও রামগোপালের এরকম দাবিতে তিনি এখনো কোনো প্রতিক্রিয়া জানাননি৷ এমনকি, মুখ খোলেননি পরিচালক সুভাষ ঘাইও।

এ সম্পর্কিত আরও খবর