জাবির মুক্তমঞ্চে ‘টুয়েলভ অ্যাংরি ম্যান’

নাট্যশালা, বিনোদন

জাবি করেসপন্ডেন্ট | 2023-08-27 00:00:48

পিতাকে হত্যার দায়ে পুত্র অভিযুক্ত, পুরো আদালতের সব সাক্ষ্য প্রমাণ ছেলেটির বিরুদ্ধে। বিচারক মামলার সমস্ত বিষয়ে ছেড়ে দিয়েছেন জুরিদের উপর। ছেলেটির জীবন এখন তাদের হাতে। জুরিদের মতেই হয়তো ছেলেটিকে পিতা হত্যার দায়ে ইলেক্ট্রিক চেয়ারে বসিয়ে অথবা ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করা হবে।

একে একে জুরিদের মতামত নেওয়া হচ্ছে সবাই বলছে ছেলেটি দোষী, কিন্তু না! একজন জুরি বললেন ছেলেটি নির্দোষ। মোড় ঘুরে গেল সমস্ত চিত্রের।

শনিবার (৮ মার্চ) রাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে মঞ্চায়িত হলো ‘ওপেন স্পেস থিয়েটার’ প্রযোজিত নাটক ‘টুয়েলভ অ্যাংরি ম্যান’। জাহাঙ্গীরনগর থিয়েটার (টিএসসি) আয়োজিত নাট্য পার্বণ-২০১৯ এর প্রথমদিনে এ নাটকটি পরিবেশিত হয়।

রেজিনাল্ড রোজের লেখা ‘টুয়েলভ অ্যাংরি ম্যান’ মূলত ১৯৫৭ সালে নির্মিত মার্কিন চলচ্চিত্রর আলোকে নাটকটি পরিবেশন করে ওপেন স্পেস থিয়েটার।

নাটকটির গল্পে আরো দেখা যায়, একটি খুনের বিচারের চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। তার জন্য এক টেবিলে বসেছেন ১২ জন জুরি। একজন অপরাধী সত্যিই নিজ বাবার খুনের অপরাধ করেছে কিনা তা যুক্তি সঙ্গত সন্দেহের মাধ্যমে ১২ জন জুরির বিশ্লেষণ চলে সমগ্র নাটক জুড়ে।

প্রাথমিকভাবে সবাই একবাক্যে ছেলেটিকে দোষী সাব্যস্ত করে চূড়ান্ত রায় দিতে প্রস্তুত। কিন্তু বাদ সাধলেন একজন জুরি। ১২ জন জুরির মধ্যে ১১ জনই প্রাথমিকভাবে অপরাধীর অপরাধ নির্ণয় করে রায় দেন যে ছেলেটি দোষী। তবে একজন জুরি জানান যুক্তিসঙ্গত সন্দেহের অবকাশ হয়তো আছে, তাই তিনি আলোচনার আহ্বান জানান।

যুক্তিতর্ক আর জুরিদের মধ্যে এমন মতানৈক্য জুরিবোর্ড থেকে বের হয়ে যেন পুরো মুক্তমঞ্চে ছড়িয়ে পড়ে। কখনো দেখা যায় মুক্তমঞ্চের দর্শকরা জুরিদের মতামতে হেঁসে উঠছেন আবার কখনো পুত্রের পক্ষের মতে হাততালিতে মেতে উঠছেন।

এ সম্পর্কিত আরও খবর