সাকিবের কাছে মাফ চাওয়াইতে হবে কেন: ফারুকী

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 05:04:22

বাংলাদেশের জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। সিনেমা নির্মাণের পাশিপাশি অন্য সবার মত চোখ রাখেন দেশের ক্রিকেটে। চলতি বিশ্বকাপে বাংলাদেশের ক্রিকেট নিয়ে নিয়মিত কলমও লিখেছেন। এবারের বিশ্বকাপে বাংলাদেশের দলের সফলতা বলতে এক সাকিব আল হাসান। তাকে নিয়ে তাই চলছে তুমুল প্রশংসা। অন্যদিকে সাকিবের এই কৃতিত্বের পাশাপাশি দলের অন্য ক্রিকেটারদের যেভাবে সমালোচনা করা হচ্ছে তার বিরোধিতা করেছেন এই পরিচালক।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে মোস্তফা সরয়ার ফারুকী সাকিব আল হাসানকে নিয়ে লিখেছেন, ‘আমাদের বোধ হয় একটা নায়ক যেমন লাগে, ভিলেনও লাগে। ভিলেন একটার জায়গায় দশটা হইলে আরও ভালো। বিশ্বকাপ নিয়া আমাদের অনলাইন প্রতিক্রিয়া দেইখা এইটা মনে হইলো। অতি অবশ্যই কোনো রকম প্রশ্ন ছাড়াই, সাকিব আল হাসান শুধু বাংলাদেশ না, এবারের বিশ্বকাপেরই নায়ক। তার দৃঢ়প্রতিজ্ঞ পারফরম্যান্স বহু বছর ক্রিকেটপ্রেমীরা মনে রাখবে। আমরা যারা তথাকথিত ‘বেয়াদব’ সাকিবের গুণমুগ্ধ শুধু তারা না, পুরো বাংলাদেশ তাকে নিয়ে গর্বিত। ক্রিকেট বিশ্বের বড় তারকারা পর্যন্ত তাকে নিয়ে লিখছে। শোয়েব আখতারের লেখাটাও পড়লাম। সাকিব যা পাচ্ছে, সেটা তার প্রাপ্যই।’

অন্যদিকে বাকী ক্রিকেটারদের নিয়ে আলোচনা প্রসঙ্গে ফারুকী লিখেছেন, ‘কিন্তু তাকে (সাকিব আল হাসান) বড় করতে গিয়ে বাকি দশ জনকে যেভাবে হেয় করছে কেউ কেউ এটা দেখেতো মনে হয় আর কেউ ক্রিকেটার হইতে চাইবে না। কেউ বলছে বাকি দশ জন অপদার্থ, কেউ বলছে ওদের উচিত সাকিবের কাছে মাফ চাওয়া, আর কেউ কেউ পারলে ওদেরকে বেঁধে এনে সাকিবের কাছে মাফই চাওয়ায়। আমি বুঝলাম না! এইসবের মানে কী?

সাকিবের কাছে মাফ চাওয়াইতে হবে কেন? একজনকে বড় করতে গিয়ে বাকিদের হিউমিলিয়েট করার মানেটা কী? কেউ খারাপ করলে তার প্রতি না সহানুভূতিশীল হইতে হবে, তাকে এগোনোর রাস্তা ধরাইয়া দিতে হবে। আর তাছাড়া বাকি দশ জন কী সত্যি সত্যি ঘুমাইছে? মুশফিক, লিটন দাস, সাইফুদ্দিন, মুস্তাফিজ বিভিন্ন সময়ে এরকম আরও অনেকের ছোট-বড় কন্ট্রিবিউশন মিলাইয়া না বাংলাদেশ!!

এই অ্যাবিউজ করার মানসিকতা কোত্থেকে আসছে? এর সাথে কী ছোটবেলায় বাবা-মায়ের অ্যাবিউসিভ আচরণের সম্পর্ক আছে? মনে আছে দেখতাম, বাচ্চা পরীক্ষায় খারাপ করলে শুধু যে মাইর দিতে তা না, স্কুলের ফার্স্ট বয়ের জুতা পরিষ্কার করতে বলতো। এই সংস্কৃতিরই ছাপ কি এই আচরণ? কথাগুলো না বইলা পারলাম না। এই জন্য ফেসবুক থেকে দূরে থাকা ভালো। এইসব ক্লেদ দেখা লাগে না।’

মোস্তফা সরয়ার ফারুকী বর্তমানে তার পরিচালিত সর্বশেষ সিনেমা ‘শনিবার বিকেল’ নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের উৎসবে ব্যস্ত সময় পার করছেন। এছাড়া বলিউড অভিনেতা নওয়াজুদ্দিন সিদ্দিকীকে নিয়ে সিনেমা নির্মাণের ঘোষণা নিয়ে আলোচনায়ও আছেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর