হাজার কবিতার একজন ববিতা

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 01:55:29

ষাটের দশকের শেষ ভাগে জহির রায়হানের 'সংসার' সিনেমাতে শিশুশিল্পী এরপর মাত্র ১৫ বছর বয়সে সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ সিনেমায় অভিনয় করে দুনিয়াজোড়া খ্যাতি। তিনি বাংলা চলচ্চিত্রের অন্যতম সেরা জনপ্রিয় নায়িকা 'ববিতা'। আজ এই কিংবদন্তীর ৬৬ তম জন্মদিন।

মা বেগম জাহানারা ডাক্তার ছিলেন। তাই ছোটবেলা থেকে ডাক্তার হতে চাইতেন ববিতা। সিনেমা ভাল লাগতো না কিন্তু দুলাভাই জহির রায়হান ও মা-বোনের অনুরোধে প্রথম শিশুশিল্পী হিসাবে সিনেমায় পা রাখেন ববিতা।

এর কিছুদিন পর ১৯৬৯ সালের ১৪ আগস্ট রাজ্জাকের নায়িকা হয়ে গেলেন সেই শিশুশিল্পী ববিতা। সিনেমায় পা রাখার মত এবারও নায়িকা হলেন দুলাভাই জহির রায়হান ও মা-বোনের অনুরোধে। উর্দু সেই সিনেমাটির নাম ছিল 'জ্বলতে সুরুজ কি নিচে'। আর এই সিনেমার মাধ্যমে ফরিদা আক্তার পপি হয়ে উঠলেন ববিতা। সিনেমাটির প্রযোজক বিখ্যাত ক্যামেরাম্যান আফজাল চৌধুরী ও তার স্ত্রী মিলে সিনেমায় ‘ববিতা’ নামটি দিয়েছিলেন।

সেই থেকে আজও তিনি ববিতা। ববিতার পারিবারিক নাম ফরিদা আক্তার পপি। ১৯৫৩ সালে বাংলাদেশের বাগেরহাট জেলায় জন্মগ্রহণ করেন। তবে তাঁর পৈতৃক বাড়ি যশোর জেলায়। তাঁর বাবা নিজামুদ্দীন আতাউর একজন সরকারি কর্মকর্তা ছিলেন এবং মা বেগম জাহানারা ছিলেন একজন চিকিৎসক। ববিতার শৈশব এবং কৈশোরের প্রথমার্ধ কেটেছে যশোর শহরের সার্কিট হাউজের সামনে রাবেয়া মঞ্জিলে।

ববিতার তিন বোন ও তিন ভাইয়ের মধ্যে বড়বোন সুচন্দা চলচ্চিত্র অভিনেত্রী, বড়ভাই শহীদুল ইসলাম ইঞ্জিনিয়ার, মেজভাই ইকবাল ইসলাম বৈমানিক, ছোটবোন গুলশান আখতার চম্পা চলচ্চিত্র অভিনেত্রী এবং ছোটভাই ফেরদৌস ইসলাম বর্তমানে যুক্তরাষ্ট্রের বাসিন্দা। এছাড়া অভিনেতা রিয়াজ তাঁর চাচাত ভাই। চলচ্চিত্র পরিচালক জহির রায়হান তার ভগ্নিপতি।

সিনেমায় পা রাখার পর আর পিছন ফিরে তাকাতে হয়নি ববিতাকে। ২৫০ এর বেশি জনপ্রিয় সিনেমায় অভিনয় করেছেন। ১৯৭৩ সালে ২৩ তম বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে স্বর্ণ ভল্লুক জয়ী সত্যজিৎ রায়ের অশনি সংকেত চলচ্চিত্রের মাধ্যমে আন্তর্জাতিক চলচ্চিত্র অঙ্গনে প্রশংসিতও হয়েছেন।

১৯৭৬ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রবর্তনের পর টানা তিনবার শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার জিতেছেন। এছাড়া ১৯৮৬ সালে আরেকবার শ্রেষ্ঠ অভিনেত্রী, ১৯৯৭ সালে শ্রেষ্ঠ প্রযোজক এবং ২০০৩ ও ২০১৩ সালে দুইবার শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার লাভ করেছেন। সর্বশেষ ২০১৮ সালে তাকে আজীবন সম্মাননা পুরস্কার প্রদান করা হয়েছে।

ববিতার একমাত্র ছেলে অনীক কানাডায় পড়াশোনা করেন। তাই ২০১০ সাল থেকে বছরের প্রায় ছয় মাস কানাডায় অবস্থান করেন ববিতা। তবে এবারের জন্মদিনে ঢাকাতেই অবস্থান করছেন ববিতা। তার দুই বোন চম্পা ও সুচন্দা দেশের বাইরে থাকায় জন্মদিন নিয়ে তেমন কোন পরিকল্পনা নেই বলে জানিয়েছেন এই অভিনেত্রী।

অসহায় সুবিধাবঞ্চিত শিশুদের পাশে দাঁড়ানো সংগঠন ‘ডিসট্রেস চিলড্রেন ইনফ্যান্ট ইন্টারন্যাশনাল’-এর শুভেচ্ছা দূত হিসেবে কাজ করছেন তিনি।  এবার জন্মদিনে ছেলের সঙ্গে ফোনে কথা বলবেন এর বাইরে আর কোন পরিকল্পনা নেই তাঁর।

তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে এরই মধ্যে জন্মদিনের শুভেচ্ছায় ভাসছেন ববিতা। বার্তাটোয়েন্টিফোর.কমের পক্ষে ববিতাকে জন্মদিনের শুভেচ্ছা।

এ সম্পর্কিত আরও খবর