ঘুরে ফিরে সেই পুরনো শাকিব

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 12:18:25

দেশের শীর্ষ নায়ক শাকিব খান বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় সিনেমায় অভিনয় করার সময় থেকে পরিবর্তন নিয়ে এসেছেন নিজের লুকে। সেই থেকে নিজের অভিনয় করা সিনেমাগুলোর মানেও পরিবর্তন নিয়ে আসার চেষ্টা করছেন।

কলকাতার সিনেমার সঙ্গে পাল্লা দিয়ে আন্তর্জাতিক মানের সিনেমা নির্মাণের জন্য নিজেই খুলেছেন প্রযোজনা প্রতিষ্ঠান।

শাকিবের এসব চেষ্টার মাঝে দেশ মাল্টিমিডিয়ার প্রযোজনায় আসছে ঈদে মুক্তি পাচ্ছে শাকিব অভিনীত ঈদের একমাত্র সিনেমা ‌‘মনের মত মানুষ পাইলাম না’।
ইতিমধ্যে সিনেমাটির অফিসিয়াল কিছু পোস্টার প্রকাশ করেছে প্রযোজনা প্রতিষ্ঠানটি। সেই থেকে শুরু হয়েছে সমালোচনা।

‘মনের মত মানুষ পাইলাম না’ সিনেমা পোস্টার দেখে অনেকেই মন্তব্য করেছেন, এখন থেকে ১০ বছর আগে সিনেমার পোস্টারে যে শাকিব খানকে দেখতাম ২০১৯ সালে এসে সেই শাকিবকে দেখতে হচ্ছে এটি বাংলা সিনেমার জন্য লজ্জার। অনেকেই আবার সিনেমাটির পোস্টারগুলোকে নিম্নমানের বলেও মন্তব্য করছেন।

বার্তাটোয়েন্টিফোর.কমের কাছেও নাম প্রকাশ্যে অনিচ্ছুক অনেক চলচ্চিত্র সংশ্লিষ্ট ব্যক্তি বলেছেন, ‘শাকিব যেখানে আন্তর্জাতিক মানের সিনেমা মুক্তির কথা বলে যাচ্ছেন, সেখানে কিভাবে শাকিব অভিনীত একটি সিনেমার পোস্টার এতটা নিম্নমানের হয়? এ যেন ঘুরে ফিরে সেই পুরাতন শাকিবকে দেখতে পাচ্ছি আমরা।’
পোস্টার নিয়ে এমন সমালোচনা প্রসঙ্গে সিনেমাটির পরিচালক জাকির হোসেন রাজুকে জানানো হলে তিনি বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘আলোচনা-সমালোচনা হতেই পারে। আর এই ব্যবসাটা আমার না। যারা এই ব্যবসাটা করে এটি তাদের ব্যাপার। পোস্টার কি জন্য তৈরি করা হয়? সিনেমা হলে যাওয়ার আগে মানুষের চোখে পড়বে সেজন্য তো। এখানে সিনেমা হল মালিকদের চেয়ে সমালোচকরা অনেকটা এগিয়ে। সমালোচকদের সব দৃষ্টিটা যে ১৬ আনা ব্যবসায়ী দিকটায় খাটবে তা কিন্তু নয়। ব্যবসাটা যাদের আর যাদের সঙ্গে ব্যবসাটা হয় তাদের সঙ্গে আলোচনা করে এই পোস্টার করা হয়েছে। তারপর আমাদের কোন মন্তব্য থাকলে আমরা বলি, না থাকলে বলি না। এর বাইরে আমি আর কি বলবো পোস্টার নিয়ে।’

তবে সিনেমার এমন পোস্টার নিয়ে নাকি এখনো অবগত নন সিনেমাটির নায়ক শাকিব খান।

শাকিব খানের একটি বিশ্বস্ত সূত্র বার্তাটোয়েন্টিফোর.কমের কাছে দাবি করেছে, ‘যে পোস্টার প্রকাশ করা হয়েছে সেটি সম্পর্কে অবগত নন শাকিব। আর ২০১৯ সালে এসে শাকিবের সঙ্গে এই পোস্টার যায় না। সিনেমাটি যেহেতু শাকিবের প্রযোজনা প্রতিষ্ঠানের না সে কারণে এ ব্যাপারে কি সিদ্ধান্ত হবে সেটা এখনই বলতে পারছি না।’
শাকিব-বুবলি অভিনীত সিনেমাটি পরিচালনা করেছেন জাকির হোসেন রাজু। ২০১৩ সালে শাকিব খান ও অপু বিশ্বাসকে নিয়ে জাকির হোসেন রাজু সিনেমাটি নির্মাণের ঘোষণা দেন। সেসময় সিনেমাটির মহরতও অনুষ্ঠিত হয়েছিল তাদের নিয়ে। এরপর সিনেমাটির চিত্রগ্রহণ শুরু হতে দেরি হয়।

পরে ২০১৯ সালে জাকির হোসেন রাজু সিনেমাটির অভিনয়শিল্পী ও গল্পে পরিবর্তন আনেন এবং অপু বিশ্বাসের পরিবর্তে শবনম বুবলিকে তালিকায় যোগ করেন।

এ সম্পর্কিত আরও খবর