চিরসবুজ মহানায়ক উত্তম কুমার

সিনেমা, বিনোদন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কলকাতা | 2023-12-14 13:43:21

তিনি অরুণকুমার চট্টোপাধ্যায়। সেলুলয়েডে উত্তমকুমার। আপামর বাঙালির কাছে মহানায়ক উত্তমকুমার। তাই বাঙালির আবেগের কাছে অধমের বিনাশ হলেও উত্তমের মৃত্যু নেই। আর সে কারণে বাংলা ছবির দর্শকের কাছে উত্তমকুমার আজও অমর। এখনও চিরসবুজ মহানায়ক উত্তম কুমার।

সেলুলয়েডের অভিনয় জীবনের পাশাপাশি মহানায়ক মঞ্চেও একজন সফল অভিনেতা। প্রথম জীবনে তিনি ছিলেন আর পাঁচটা বাঙালির মতো কলকাতা পোর্ট ট্রাস্টে দশটা পাঁচটার চাকরীজীবী মানুষ। সাধারণ বাঙালির মত কর্মজীবন শুরু করলেও শিল্পীকে বেশিদিন কেরানি পদে আটকে থাকতে হয়নি।

নানা প্রতিকূলতা পার করার পর চলচ্চিত্র জগতে পাকাপাকি ভাবে তার প্রবেশ। তারপর আর পিছন ফিরে তাকাতে হয়নি। তার অভিনয় সত্তার অভিব্যক্তি দর্শক মনে এক আলাদা জায়গা তৈরি করেছে।

 

তার ভুবন ভোলানো হাসি, প্রেমিকসুলভ আচরণ, দক্ষ অভিনয় বাঙালির মন জয় করে রেখেছে। অ্যান্টনি ফিরিঙ্গি ও চিড়িয়াখানা ছবির জন্য জাতীয় পুরস্কার পেয়েছিলেন তিনি। হারানো সুর, সপ্তপদী, সাড়ে চুয়াত্তর, সন্ন্যাসী রাজা, বনপলাশীর পদাবলী, বহ্নিশিখা, অমানুষ, বউ ঠাকুরানীর হাট, আনন্দ আশ্রম, বিধিলিপি, সবার উপরে, শাপ মোচনের মতো নানা ছবিতে অভিনয় করে প্রশংসিত হয়েছিলেন সমগ্র ভারতজুড়ে।

শুধুই অভিনয় নয় প্রযোজনা, পরিচালনা, ও তার গায়ক সত্তাও দর্শকের কাছে আজও চিরন্তন। রোমান্টিক নায়ক ছাড়া কমেডি চরিত্রেও তিনি ছিলেন সমান পারদর্শী। দেওয়া-নেওয়া, ধন্যি মেয়ে, ওগোবধু সুন্দরী একই ভাবে বাঙালির কাছে গ্রাহ্য। সাথে সত্যজিতের নায়ক। আর তাই তিনি মহানায়ক।

যিনি নিজেই নিজের অদ্বিতীয়। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সেই মহানায়ক উত্তমকুমারের ৯৪তম জন্মদিন। তার জন্মদিনে মেতেছে গোটা টলিউড।

এ সম্পর্কিত আরও খবর