আজ ‘হাছনজানের রাজা’

নাট্যশালা, বিনোদন

স্টাফ করেসপন্ডেন্ট | 2023-08-30 22:38:07

প্রাঙ্গণেমোর, ঢাকার নাটকের দল। ইদ উপলক্ষে কিছুদিন ছুটি কাটিয়ে আবার কর্মব্যস্ত হয়ে উঠেছে পুরোদস্তুর। আজ ২৬ জুন, মঙ্গলবার, সন্ধ্যা সাতটায় তারা আবার মঞ্চে আনছে নাটক ‘হাছনজানের রাজা’।


দেওয়ান হাছন রাজা চৌধুরী বহু কিংবদন্তি মরমিগানের স্রষ্টা। সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা, লক্ষ্মণছিড়ি আর রামপাশা মিলিয়ে যে বিশাল ভাটি বা হাওর অঞ্চল; সেখানে তার তুমুল খ্যাতি। বর্ণিল ও বৈচিত্র্যময় জীবন তার। একাধারে যেমন তিনি অত্যাচারী প্রেমিক, স্বেচ্ছাচারী, উচ্ছৃঙ্খল ও বেখেয়ালি; তেমনই ত্যাগী ও মানবদরদি। অল্প বয়সে মালিক বনে যাওয়া পাঁচ লাখ বিঘার বিশাল জমিদারি ভাগ-বাঁটোয়ারার মাধ্যমে ওয়াক্ফ করেছেন জনউন্নয়নে, মধ্য পঞ্চাশে। যাত্রা শুরু করেছেন পিয়ারির সন্ধানে।


সংলাপ আর গানে গানে হাঁটবে ‘হাছনজানের রাজা’ নাটকের গল্প। এতে দেখা যাবে, যৌবনে কেমন বেপরোয়া জীবন যাপন করেছেন আত্মানুসন্ধানী এ মরমি সাধক। কিভাবেই বা বদলেছেন মায়ের মৃত্যুর ঘটনার পর।


শাকুর মজিদের লেখা ও অনন্ত হিরার নির্দেশনায় এ নাটকটি মঞ্চায়িত হবে বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তন রাজধানীর বেইলি রোডে। এটি প্রাঙ্গণেমোর নাট্যদলের ১৩তম প্রযোজনা। মঞ্চ পরিকল্পনায় ফয়েজ জহির। সংগীত পরামর্শক শিল্পী সেলিম চৌধুরী, পরিকল্পনা রামিজ রাজু। আলোক পরামর্শক ঠান্ডু রায়হান। আলোক পরিকল্পনায় তৌফিক আজীম এবং পোশাক পরিকল্পনায় নূনা আফরোজ। অভিনয়ে রামিজ রাজু, আউয়াল রেজা, মাইনুল তাওহীদ, সাগর রায়, শুভেচ্ছা রহমান, সবুক্তগীন শুভ, জুয়েল রানা পসহ আরও অনেকে।


নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হয় গত ২০ এপ্রিল, বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে।

এ সম্পর্কিত আরও খবর