শুয়া চান পাখি, আমি ডাকিতাছি তুমি ঘুমাইছ নাকি...

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-12-17 19:24:56

‘রজনী হইস না অবসান/ আজ নিশিতে আসতে পারে বন্ধু কালাচাঁন’ বন্ধু কালাচাঁন না আসলেও উপমহাদেশে এসেছিলেন একজন প্রখ্যাত সুরকার, গীতিকার, বংশীবাদক ও সঙ্গীতশিল্পী। তিনি বারী সিদ্দিকী।

‘শুয়া চান পাখি আমার/ আমি ডাকিতাছি তুমি ঘুমাইছ নাকি’ নিজের এই বিখ্যাত গানের কথার মত ২০১৭ সালের আজকের দিনে ৬৩ বছর বয়সে ঘুমিয়ে গিয়েছিলেন তিনি।

সেই হিসাবে আজ বারী সিদ্দিকীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। ১৯৫৪ সালের ১৫ নভেম্বর বাংলাদেশের নেত্রকোনা জেলায় এক সঙ্গীতজ্ঞ পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। শৈশবে পরিবারের কাছে গান শেখায় হাতেখড়ি হয়। মাত্র ১২ বছর বয়সেই নেত্রকোনার শিল্পী ওস্তাদ গোপাল দত্তের অধীনে তিনি আনুষ্ঠানিক প্রশিক্ষণ নেন।

প্রথম জীবনে বাঁশির ওপর আগ্রহী ছিলেন বারী সিদ্দিকী। এরপর নব্বইয়ের দশকে কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের প্রেরণায় সঙ্গীত জগতে প্রবেশ করেন তিনি। এরপর উপহার দিয়েছেন ‘শুয়া চান পাখি আমার/আমি ডাকিতাছি তুমি ঘুমাইছ নাকি’, ‘পূবালি বাতাসে’, ‘আমার গায়ে যত দুঃখ সয়’, ‘ওলো ভাবিজান নাউ বাওয়া’, ‘মানুষ ধরো মানুষ ভজো’, ‘রজনী হইস না অবসান/আজ নিশিতে আসতে পারে বন্ধু কালাচাঁন’র মত জনপ্রিয় বেশ কিছু গান।

২০১৭ সালের ২৪ নভেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকায় স্কয়ার হাসপাতালে মৃত্যুবরণ করেন এই গুনী সংগীত শিল্পী। এরপর থেকে নিজের গানের মত কোন নিশিতে তার দেখা না মিললেও এই উপমহাদেশের অগণিত ভক্ত-অনুরাগীদের মাঝে প্রতি নিশি বেঁচে আছেন বারী সিদ্দিকী।

এ সম্পর্কিত আরও খবর