প্রিমিয়ারে ‘টুমরো’

ছোটপর্দা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2024-01-03 20:00:47

দীপ্ত টিভিতে প্রচার হতে চলেছে বাংলাদেশে নির্মিত থ্রিডি অ্যানিমেটেড ফিল্ম ‘টুমরো’। জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সচেতনতা তৈরি করার উদ্দেশ্যে নির্মিত এই ফিল্ম এর প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়েছে ২৩ নভেম্বর সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে।

প্রিমিয়ার শোতে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ডা: মুরাদ হাসান এমপি, দীপ্ত টিভির ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহিদ হাসান, পরিচালক পারভীন হাসান,পরিচালক কাজী জিসান হাসান, পরিচালক জাহিন হাসান সহ অন্যান্য ব্যাক্তিগণ। আরও উপস্থিত ছিলেন টুমরো ফিল্ম এর পুরো টিম।

২৯ নভেম্বর সন্ধ্যা ৭ টায় দীপ্ত টিভিতে ফিল্মটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে এবং পরদিন ৩০ নভেম্বর দুপুর ১২টা ৩০মিনিটে পুনঃপ্রচারিত হবে। কাজী জাহিন হাসান এবং কাজী জিসান হাসান এর প্রযোজনায় ফিল্মটি রচনা করেছেন নাসিমুল হাসান ও আহমেদ খান হীরক। ২৫ মিনিট দীর্ঘ এই অ্যানিমেটেড ফিল্মটি পরিচালনা করেছেন মোহাম্মদ শিহাব উদ্দিন। বাংলাদেশের সাইকোর স্টুডিওতে ফিল্মটি নির্মিত হয়।

 

ফিল্মটিতে দেখানো হয়েছে বৈশ্বিক উষ্ণতার প্রভাবে মেরু অঞ্চলের বরফ গলে তলিয়ে যাবে বাংলাদেশসহ আরো অনেক দেশ; ভবিষ্যতের পৃথিবী হবে খুব ভয়ঙ্কর। সেই ভয়ঙ্কর ভবিষ্যতকেই রাতুল নামের এক শিশু দেখে ফেলে অতিপ্রাকৃত চরিত্র 'বাতাসের বুড়ো'র মাধ্যমে। যে রাতুল এতদিন প্রকৃতিকে উপেক্ষা করে গেছে সেই রাতুলই এবার ভার নেয় পৃথিবীর ভবিষ্যত বদলাবার। তার সঙ্গী হয় পৃথিবীজুড়ে থাকা হাজারও শিশু-কিশোর। ধীরে ধীরে গড়ে ওঠে জনমত। জীবাশ্ম জ্বালানির ওপর করারোপসহ আরো এমন কিছু করে রাতুলেরা যাতে পৃথিবীর এই মহাদুর্যোগ মোকাবেলা শেষ পর্যন্ত সম্ভব হয়ে ওঠে।

অ্যানিমেটেড ফিল্ম ‘টুমরো’র মূল উদ্দেশ্য শিশু-কিশোরদের কাছে জলবায়ু পরিবর্তনের সংকটকে তুলে ধরা। বিশ্বের রাষ্ট্রগুলো যেন জীবাশ্ম জ্বালানীর ওপর কর আরোপসহ নবায়নযোগ্য শক্তিতে অধিকতর বিনিয়োগ করে এমন একটি সমাধান এই ফিল্মটিতে দেখানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর