‘দীর্ঘ ২৭ বছর একা লড়াই করে চলছেন ইলিয়াস কাঞ্চন’

বিবিধ, বিনোদন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-21 18:14:57

ঢাকাই সিনেমার কিংবদন্তি অভিনেতা ও ‘নিরাপদ সড়ক চাই’ সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ইলিয়াস কাঞ্চনের জন্য ২৫ নভেম্বর (সোমবার) ১২টা ৩০ মিনিটে এফডিসির সামনে মানববন্ধনের করেছে চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৮টি সংগঠন।

সম্প্রতি পরিবহন শ্রমিকদের নোংরা ভাষায় ইলিয়াস কাঞ্চনকে অপমানের প্রতিবাদে এই মানববন্ধন করে চলচ্চিত্র সংশ্লিষ্ট সংগঠনগুলো। মানববন্ধনে বাংলাদেশ পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, সহ সভাপতি বদিউল আলম খোকন, শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক জায়েদ খান উপস্থিত ছিলেন। এছাড়া আরও উপস্থিত ছিলেন নায়িকা অঞ্জনা, অরুণা বিশ্বাস, চিত্রনায়ক ইমন, আলেক জান্ডার বো, মারুফ, পরিচালক সোহানুর রহমান সোহান, শাহিন সুমন, ফিল্মক্লাবের সভাপতি আতিকুর রুহমান লিটন ও চলচ্চিত্র পরিবারের নেতারা।

মানববন্ধনে চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৮টি সংগঠন

মানববন্ধনে মুশফিকুর রহমান গুলজার বলেন, ইলিয়াস কাঞ্চন দীর্ঘ ২৭ বছর একা একা লড়াই করে চলছেন তিনি দেশের মানুষের নিরাপদ জীবনের জন্য। তার প্রতি অপমান মেনে নেয়া যায় না। কাঞ্চন সাহেব রাষ্ট্রকে সুপারিশ করেছেন কী কী নিয়ম ও আইন করতে পারলে দেশের সড়ক দুর্ঘটনা কমবে বা সড়কে মৃত্যুর মিছিল থামবে। সরকার সেই আইন বাস্তবায়ন করবে রাষ্ট্রের প্রয়োজনে।

এ সময় মুশফিকুর রহমান গুলজার আরও বলেন, আমরা ইলিয়াস কাঞ্চনের পাশে আছি। তিনি বাংলাদেশের প্রতিটি মানুষের রাস্তায় নিরাপদে চলতে কাজ করে যাচ্ছেন। যারা পরিবহন শ্রমিক তাদের নিরাপত্তার জন্যও তার দাবি ভূমিকা রাখবে। তাহলে তাকে কেন অপমান করা হচ্ছে। আমরা চাই ইলিয়াস কাঞ্চনকে কেউ ভুল না বুঝে তার দাবির প্রতি সম্মান জানিয়ে সেগুলো বাস্তবায়নে সহমত পোষণ করুক।

মানববন্ধনে বক্তব্য রাখছেন মিশা

মানববন্ধনে শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর বলেন, ইলিয়াস কাঞ্চন আমাদের কাছে একজন সম্মানী লোক, সম্মানী শিল্পী। দেশের মানুষের রাস্তায় নিরাপদে চলাচলের জন্য ২৫ বছর ধরে কাজ করে যাচ্ছেন তিনি। মানুষের কল্যাণেই নিবেদিত এক প্রাণ। তাকে অপমান করা মানে শিল্পী সমাজকেই অপমান। আমরা তার অপমান সহ্য করব না। শিল্পীদের রাস্তায় নামতে বাধ্য করবেন না।

মানববন্ধনের ডাক দেওয়া ১৮ সংগঠনের মধ্যে রয়েছে অন্তর্ভুক্ত ছিল বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতি, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক, শিল্পী, নৃত্যশিল্পী, চিত্রগ্রাহক, ফাইট ডিরেক্টর, সহকারী পরিচালকদের সমিতিগুলো।

১৯৯৩ সালে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় জনপ্রিয় নায়ক ইলিয়াস কাঞ্চনের স্ত্রী জাহানারা মারা যান। এরপর সিদ্ধান্ত নিয়েছিলেন আর সিনেমা করবেন না তিনি। বাস্তব জীবনের নায়ক হতে গড়ে তোলেন ‘নিরাপদ সাড়ক চাই’ সংগঠন। এরপর দীর্ঘ ২৭ বছর একা একা লড়াই করে চলছেন দেশের মানুষের নিরাপদ সড়কের জন্য।

এ সম্পর্কিত আরও খবর