নাট্যধারার ২৭ বছরে ৩ দিনব্যাপী নাট্যোৎসব

ছোটপর্দা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 22:46:33

চলতি বছর মঞ্চ নাটকের জনপ্রিয় দল নাট্যধারার ২৭ বছর পূর্তি হলো। এই উপলক্ষে শিল্পকলা একাডেমিতে আয়োজন করা হয়েছে তিন দিনব্যাপী নাট্যোৎসব। আজ ২৮ নভেম্বর থেকে শুরু হয়ে এক্সপেরিমেন্টাল হলে ৩০ নভেম্বর পর্যন্ত চলবে নাটকের উৎসবটি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানিয়েছে নাট্যধারা।

ঢাকের বাদ্যে ২৭টি নাট্য সংগঠনের ২৭ জন গুণী নাট্যজনকে দিয়ে বেলুন উত্তোলন ও প্রদীপ প্রজ্বলনের মধ্যে আজ বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন হবে। এখানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন নাট্যজন রামেন্দু মজুমদার। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান ও অভিনেত্রী লাকী ইনাম, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ ও ফ্যাশন হাউজ অঞ্জনস’র কর্ণধার শাহীন আহমেদ।

তিন দিনব্যাপী উৎসবে আজ প্রথম দিনে মঞ্চে আসবে ‘উজান ভাইটাল কইন্যা’ নামের পালা নাটক। সমতট নাট্যদলের এই নাটকের রচনা ও নির্দেশনা দিয়েছেন রতন হক। তিনি নাটকটির সংগীত রচনা, সুর ও পরিচালনাও করবেন।

চলছে নাটকের অনুশীলন

এছাড়াও এ নাটকের আলোক বিন্যাসে থাকছেন কাওসার, রূপ সজ্জায় জাহাঙ্গীর আলম, পোষাকে নাসরিন সুলতানা, রিকুইসিটস তাজুল হাসান।

নাটকে মূল চরিত্র ‘কইন্যা’ হিসেবে দেখা যাবে নাসরিন সুলতানাকে। এছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন তাজুল হাসান, স্নিগ্ধা, সাইফ, নাসির, শান্ত, অন্ত ও রতন হক।

এ নাটকের গল্প আবর্তিত হয়েছে সাতচল্লিশের দেশ ভাগ থেকে একাত্তরের স্বাধীনতার পটভূমিতে। সমতল নাট্যদল ছাড়াও এই উৎসবে নাটক মঞ্চস্থ করবে ভারতের দল ইফটা ও নাট্যধারা।

এ সম্পর্কিত আরও খবর