ক্যামেরার পেছনের কবি আর্য নীল

বিবিধ, বিনোদন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 17:17:01

মাত্র ১৬ বছর বয়স থেকেই ক্যামেরার পেছনে নিজের যাত্রা শুরু করেছেন; কখনো বিজ্ঞাপন চিত্রের সিনেমাটোগ্রাফার কখনোবা আবার ফ্যাশন ইন্ডাস্ট্রির ফটোগ্রাফার। বলছিলাম আর্য নীলের কথা। কাজ করেছেন প্রায় ১০০ টির মত বিজ্ঞাপনের সিনেমাটোগ্রাফার হিসেবে। বর্তমানে উচ্চ-শিক্ষায় যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত এই চিত্রগ্রাহক ক্যামেরার পেছনের গল্প শুনিয়েছেন বার্তা২৪.কমকে।

বার্তা ২৪: সিনেমাটোগ্রাফিতে আপনারা যাত্রা শুরু হয়েছিলে কিভাবে?

আর্য নীল: আমার যাত্রা শুরু হয়েছিল মূলত ফ্যাশন ইন্ডাস্ট্রিতে ফটোগ্রাফির মধ্য দিয়ে যা এক সময় মোড় নেয় বিজ্ঞাপন চিত্রের চিত্রগ্রহণের দিকে। মূলত সিনেমাটোগ্রাফির প্রতি অদৃশ্য এক ভালোবাসা থেকেই শুরু এই যাত্রা; বিশেষ করে প্রতি মুহূর্তের গল্পকে সেলুলয়েডের ফিতায় রূপ দেয়াটা নিজের কাছে মনে হয় দারুণ এক চ্যালেঞ্জিং কাজ।

বার্তা ২৪: শুরুতেই কি বিজ্ঞাপন চিত্রের কাজে যোগ দিলেন বিশেষ কোন কারণে?

আর্য নীল: সিনেমাটোগ্রাফি ক্যারিয়ারের প্রথম দিকে স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র দিয়ে কাজ শুরু করলেও একটা সময় বুঝতে পারি যথাযথ পৃষ্ঠপোষকতা না থাকলে মানসম্মত শর্ট ফিল্ম বানানো বেশ কঠিন ব্যাপার, সেই সাথে ছিল প্রোডাকশনের খরচের এক জরুরী ভাবনা। এক সময় বাজেট স্বল্পতাসহ আরও নানা ইস্যুর মুখোমুখি হয়ে সিদ্ধান্ত নেই বিজ্ঞাপনের জগতে পা বাড়ানোর। তবে সে সময় পথটা খুব সহজ ছিল না।

আর্য নীল

বার্তা ২৪: ক্যারিয়ারের প্রথম দিকে ঠিক কি কি ধরণের চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন?

আর্য নীল: আমার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল আমার বয়স! এত কম বয়সে কাজ শুরু করাতে অনেকে আপাতদৃষ্টিতে একজন কিশোরকে দিয়ে কাজ করিয়ে ঝুঁকি নিতে চাইতেন না যা অবশ্যই একটি যৌক্তিক চিন্তা। তবে আমার সৌভাগ্য যে বেশ কয়েকজন অসাধারণ প্রবীণ সিনেমাটোগ্রাফারের সান্নিধ্যে আমার কাজ করবার সুযোগ হয় আর সেখান থেকেই নিজেকে প্রমাণ করবার সুযোগ চলে আসে।

বার্তা ২৪: সিনেমাটোগ্রাফিটা আপনার কাছে কি?

আর্য নীল: সিনেমাটোগ্রাফি মূলত একটা ত্রিভুজের মত যার এক কোণে সিনেমাটোগ্রাফার আছেন আর দুটি কোণে রয়েছেন পরিচালক এবং অন্যান্য কুশীলবদের মতামত। স্ক্রিপ্টের ভাষা বুঝে আর পরিচালকের চাহিদাকে এক সূত্রে গেঁথে পণ্য বা সেবার উপর সেরা ভিজুয়ালটা বের করে আনাটাই একজন সিনেমাটোগ্রাফারের আসল দায়িত্ব বলে মনে করি আমি।

আর্য নীল

বার্তা ২৪: কাজের ক্ষেত্রে নিজস্ব স্টাইলের প্রতি বেশি গুরুত্ব আরোপ করেন নাকি প্রথাগত রীতি ফলো করেন?

আর্য নীল: সবসময় অবশ্যই চাই নিজের স্বকীয়তা অনুযায়ী কিছু করার তবে আপনাকে এটা অবশ্যই মাথায় রাখতে হবে যে খুব ব্যতিক্রমী কিছু করতে গিয়ে আপনি যদি না বুঝেন কোথায় আপনার ব্যাকরণ মেনে চলা উচিত। তা না হলে সেটা হিতে বিপরীত হতে পারে। তাই আমি মনে করি গ্রামার আর নিজস্ব স্টাইলের মাঝামাঝি একটা অবস্থানে থেকে কাজ করলে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়ানো সম্ভব।

বার্তা ২৪: নতুনদের জন্য আপনার পরামর্শ কি?

আর্য নীল: নতুনদের জন্য সবচেয়ে বেশি জরুরী কাজের প্রতি মনোযোগী থাকা আর দীর্ঘ সময় ধরে সেরা সব কাজগুলো নিয়ে পড়াশুনা করে যাওয়া। সুযোগ থাকলেই নিজে থেকেই কাজের অপেক্ষা না করে শর্ট ফিল্মের কাজে এগিয়ে যাওয়া উচিত আর ভাল কাজের জন্য বিভিন্ন বিজ্ঞাপনী সংস্থাগুলোতে যথাযথ উপস্থাপনার সাথে নিজের করা কাজগুলোর শো-রিল পাঠানো উচিত। সিনেমাটোগ্রাফিতে সফল হতে হলে সবচেয়ে বেশি জরুরী আশেপাশের সমালোচনা গুলোকে এড়িয়ে সামনে এগিয়ে যাওয়া। যাত্রা শুরুর প্রাক্কালে এমন অনেক মন্তব্যের মুখোমুখি হতে হবে যেখানে পেশা হিসেবে সিনেমাটোগ্রাফিকে নিরুত্সাহিত করা হবে! আর্থিক নিরাপত্তা নেই, ক্যারিয়ার নেই এসব বলে আপনাকে মানসিকভাবে ভেঙ্গে ফেলা হবে। তবে আমি মনে করি পৃথিবীতে ভালোবাসা থাকলে যে কোন কাজে সফলতা আসবে আর আসবে আর্থিক সাফল্য শুধু প্রয়োজন অধ্যবসায় আর সংকল্পের।

ক্যামেরার পেছনে আর্য নীল

বার্তা ২৪: নতুন বছরের বিশেষ কোন পরিকল্পনা রয়েছে?

আর্য নীল: দেশে এসে দারুণ কিছু কাজ করতে চাই, এখানে থেকেও কিছু শিখলাম সেগুলো কাজে লাগাতে চাই। দর্শক যাতে অনেকদিন মনে রাখেন এমন কিছু ভিজুয়ালের জন্ম দিতে চাই, এটাই পরিকল্পনা।

এ সম্পর্কিত আরও খবর