অভিনয় না ছাড়তেই ১৯ বছরে বিয়ে করেছিলেন রাজ্জাক

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 23:39:11

বাংলা সিনেমার কিংবদন্তী অভিনেতা প্রয়াত নায়করাজ রাজ্জাকের ৭৯তম জন্মদিন আজ। ১৯৪২ সালের এই দিনে (২৩ জানুয়ারি) কলকাতার টালিগঞ্জে জনগ্রহণ করেন এই অভিনেতা। ঢাকাই সিনেমার এই কিংবদন্তি অভিনেতা নায়করাজ নামে সুপরিচিত।

রাজ্জাক ১৯৬২ সালে মাত্র ১৯ বছর বয়সে বিয়ে করেছিলেন খায়রুন্নেছা লক্ষ্মীকে। এত অল্প বয়সে বিয়ের ব্যাপারে রাজ্জাক এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, ‘ছোটবেলা থেকেই আমার অনেক বান্ধবী ছিল। নাটকের সোর্সে আরো মেয়েদের সঙ্গে আলাপ শুরু করাতে ফ্যামিলি ভয় পেয়ে গেল, কোনো অঘটন না ঘটিয়ে ফেলি। একদিন বাড়ি ফিরে দেখি মিটিং হচ্ছে। কী মিটিং? তুমি নাটক করতে পারবে না। নাটক আমি ছাড়ব না। ডিসিশন নিল, নাটক যদি করো, তাহলে তোমাকে বিয়ে করতে হবে। আমি এই বয়সে বিয়ে করব না। বলল, কোনো প্রবলেম নেই। বিয়ে করলে নাটক করতে পারব? হ্যাঁ। ঠিক আছে, দাও বিয়ে। তবু নাটক ছাড়ব না।’

রাজ্জাক ও লক্ষী

সেই সাক্ষাৎকারে নায়করাজ রাজ্জাক আরও জানিয়েছেন, ‘এর এক বছরের মধ্যে বিয়ে করলাম। তখন আমার বয়স ১৯। আন্ডারস্ট্যান্ডিংটা খুব ভালো ছিল। তাকে আমি বলেছি, সেও জানত। যেহেতু আমার পাড়া থেকে বেশি দূরে না, মাইল তিনেক দূরে তাদের বাড়ি। যখন বিয়ে হয়নি, সে আমার নাটকও দেখেছে। তার সঙ্গে একটাই কথা ছিল-নাটক আমার প্রথম প্রেম। এর পরে কিন্তু তুমি। সেটা সে সারা জীবন মেইনটেন করেছে। ফিল্মে আসার পরও করেছে।’

ব্যক্তিজীবনে রাজ্জাক-লক্ষ্মী দম্পতির ৫ সন্তান রয়েছে। তারা হলেন বাপ্পারাজ (রেজাউল করিম), নাসরিন পাশা শম্পা, রওশন হোসাইন বাপ্পি, আফরিন আলম ময়না ও সম্রাট (খালিদ হোসাইন)।

রাজ্জাক পরিবার

১৯৬৬ সালে ‘১৩ নম্বর ফেকু ওস্তাগার লেন’ সিনেমায় একটি ছোট চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে বাংলাদেশি সিনেমা অভিষেক হয় রাজ্জাকের। এরপর জহির রায়হানের ‘বেহুলা’ সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয়ের মাধ্যমে নিজের অবস্থান পাকাপোক্ত করেন। ষাটের দশকের শেষের দিকে এবং সত্তরের দশকেও রাজ্জাকে বাংলাদেশের চলচ্চিত্র শিল্পের প্রধান অভিনেতা হিসেবে বিবেচনা করা হত। অভিনয়ের পাশাপাশি সব মিলিয়ে ১৬টি চলচ্চিত্র পরিচালনা করেছেন রাজ্জাক। এছাড়া তার মালিকানার রাজলক্ষী প্রোডাকশন থেকে বেশ কয়েকটি চলচ্চিত্র নির্মিত হয়েছে।

আরও পড়ুন: তিনি যেভাবে নায়করাজ হলেন...

এ সম্পর্কিত আরও খবর