৯০ কোটির খোঁজ নেই, এবার লোকাল ‘মাসুদ রানা’

সিনেমা, বিনোদন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 01:40:25

গেল বছর জুড়ে ঘোষণা দিয়েই আলোচনায় ছিল দেশের অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। আলোচনার শুরু ৮৩ কোটি টাকা বাজেটের ‘মাসুদ রানা’ (MR9) সিনেমা নির্মাণ করতে যাচ্ছে দেশের এই শীর্ষ প্রযোজনা প্রতিষ্ঠান।

এরপর সেই ‘মাসুদ রানা’ (MR9) সিনেমার বাজেট বেড়ে ৯০ কোটি হলেও কয়েক দফা ঘোষণা দিয়ে শুটিং শুরু করতে পারিনি জাজ মাল্টিমিডিয়া।

প্রথমে জানানো হয়েছিল বলিউডের এক নায়িকা নিয়ে সিনেমাটির শুটিং হবে ২০১৯ সালের নভেম্বরে। সেজন্য বলিউডের শ্রদ্ধা কাপুরের নামও ঘোষণা করেছিল জাজ মাল্টিমিডিয়া। এরপর এই সিনেমা নিয়ে নানা সিদ্ধান্তের কথা জানিয়েছে জাজ।

ডিসেম্বরে এমন দাবি করেছিল জাজ 

সর্বশেষ গেল বছরের ডিসেম্বরে জাজ মাল্টিমিডিয়ার জেনারেল ম্যানেজার এবি সবুজ বার্তা২৪.কমের কাছে দাবি করেছিলেন, ‘ভিশা জটিলতায় শুটিং শুরু করতে দেরি হচ্ছে। প্রথমে শুটিং সাউথ আফ্রিকাতে শুরু হওয়ার কথা ছিল। সেজন্য আমরা সব প্রস্তুতিও নিয়েছিলাম। তবে বর্তমানে আফ্রিকাতে শুটিং করার পরিবেশ নেই তাই আমরা ওই সিদ্ধান্ত থেকে পিছিয়ে এসেছি। যেহেতু সিনেমাটি ইন্টারন্যাশনালি ভাবে হচ্ছে তাই এখানে জাজের কথাই সব নয়। তবে আমার কাছে যে তথ্য আছে তাতে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে আমেরিকার নিউইয়র্কে সিনেমাটির শুটিং শুরু হবে। চলবে ৪০ দিনের মত।’

সেই সময় ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ৯০ কোটি টাকার ‘মাসুদ রানা’ শুটিং শুরুর দাবি করলেও আজ (৩০ জানুয়ারি) প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া থেকে জানানো হয়েছে, মাসুদ রানা সিনেমা হচ্ছে। এই বছর আমরা ২টা মাসুদ রানা করছি। একটা প্রোডাকশন হবে বাংলাদেশে ‘কে হবে মাসুদ রানা’র চ্যাম্পিয়ন রাসেল রানাকে নিয়ে। আরেকটা হবে হলিউড থেকে। যেটা হলিউড থেকে হবে সেটার সব কিছু লক আছে। কিন্তু হলিউড প্রযোজকের অনুমতি ছাড়া আমরা একক ভাবে কোন কিছু শেয়ার করতে পারবো না। আশা করছি খুব শীঘ্রই ভালো খবর পাবেন। তবে এটা নিশ্চিত করছি, আমারা মাসুদ রানা বাংলাদেশ থেকে করছি আরেকটি।

জাজের লোকাল ‘মাসুদ রানা’ নির্মাণের ঘোষণা

জানা গেছে, লোকাল ‘মাসুদ রানা’র শুটিং শুরু হবে এপ্রিলে, সিনেমাটি পরিচালনা করবে সৈকত নাসির।

এদিকে জাজ মাল্টিমিডিয়ার এমন ঘোষণার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আলোচনার সৃষ্টি হয়েছে। আলোচনার সারাংশ, ঘোষণা দিয়েই শেষ ৯০ কোটির ‘মাসুদ রানা’, এবার লোকাল ‘মাসুদ রানা’।

২০১৯ সালে জানানো হয়েছিল, ‘মাসুদ রানা’ (MR9) পরিচালনা করবেন আসিফ আকবর। বাংলাদেশি বংশোদ্ভূত এই পরিচালক হলিউডে ২০০৬ সাল থেকে কাজ করছেন। সিনেমাটিকে হলিউডের মুভি হিসাবে নির্মাণ করা হবে এবং সেখানে প্রথমবারের মত একজন মুসলমান স্পাইকে দেখা যাবে মূল চরিত্রে।

সিনেমাটিতে ভিলেন হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন দ্য গ্রেট খালি। চুক্তিবদ্ধ হয়েছেন ‘দ্য ম্যাট্রিক্স’ সিনেমার খলনায়ক ড্যানিয়েল বার্নহার্ড, ‘আয়রন ম্যান ২’ সিনেমার মিকি রোর্ক, গ্যাব্রিয়েল্লা রাইট, মাইকেল প্যারেসহ বেশ ক’জন তারকা। ‘মাসুদ রানা’র শুটিং হবে বাংলাদেশে ৩০%, সাউথ আফ্রিকা ৪০%, মরিশাস ১০%, থাইল্যান্ড ১০% ও আমেরিকাতে ১০% ।

কাজী আনোয়ার হোসেনের ‘ধ্বংস পাহাড়’ গল্পের ‘মাসুদ রানা’র চিত্রনাট্য লিখেছেন নাজিম উদ দৌলা, আবদুল আজিজ ও আসিফ আকবর। তবে চিত্রনাট্যের জন্য আরও কাজ করছে হলিউডের একটি দল। এছাড়া সিআইএ’র প্রাক্তন একজন স্পাই মাসুদ রানার প্রজেক্ট উপদেষ্টা হিসাবে কাজ করেছেন। জাজ মাল্টিমিডিয়ার সাথে সহযোগী প্রযোজক হিসেবে থাকছে আরও তিনটি প্রতিষ্ঠান এবং হলিউডের প্রযোজনা প্রতিষ্ঠান সিলভার লাইন।

এ সম্পর্কিত আরও খবর