ভারতের ফিল্ম ফেস্টিভ্যালে ‘পতাকা’ ও ‘প্রশ্নবোধক’

বিবিধ, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 20:27:57

ভারতের হট্টমেলা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল কলকাতায় ‘ভারত সভা’ হলে অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২২ ও ২৩ ফেব্রুয়ারি। এই ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শনের জন্য আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হয়েছে বাংলাদেশের দুটি শর্ট ফিকশন ‘পতাকা’ ও ‘প্রশ্নবোধক’।

জানা গেছে, পাহাড়ি–বাঙালি সম্প্রীতি এবং মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে একজন পাহাড়ি শিশুর দেশপ্রেমের উপর ভিত্তি নির্মাণ করা হয়েছে ‘পতাকা’ আর যুদ্ধে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয় নারী এবং শিশু এমন থিমে নির্মিত হয়েছে ‘প্রশ্নবোধক’।

শর্ট ফিকশন দুইটি নির্মাণ করেছেন ইফতেখার আহমদ সায়মন। চিত্রধারন করেছেন জাকির হাসান, সম্পাদনা ও কালার করেছে হাসিবুর রহমান। নেপথ্যে কলাকুশলী হিসেবে ছিলেন রাফসান, সেফায়েত, শিমুল, তুশি, ফরহাদসহ আরও অনেকে।

শর্ট ফিকশন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হওয়ায় নির্মাতা ইফতেখার আহমদ সায়মন বলেন, এই কাজের সাফল্য সম্পূর্ণভাবেই অভিনয়শিল্পীসহ সকল সহকর্মীদের। যারা একটি টিম হিসেবে আন্তরিকতা নিয়ে কাজ করেছেন আমার সঙ্গে। চেষ্টা করেছি ভালো কিছু তৈরির করার। তবুও যা কিছু সীমাবদ্ধতা আছে সেগুলোর দায়ভার সম্পূর্ণভাবেই আমার।

শর্ট ফিকশনগুলোতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শাহিনুর সরোয়ার, রুমেল বড়ুয়া, কেমং মারমা, বিপাশা চাকমা, জয় রাজ ত্রিপুরা, সুনাইক্রোই মারমা, রায়হান রানা, কঙ্কণ দাশ, শিহাব জিশান অনিক, এরিন জাহান লাবনী, ফাহমিদা খানম, উজ্ঞজয়ী মারমা সহ আরও অনেকেই।

দৃশ্যছায়া থেকে নির্মিত হয়েছে শর্ট ফিকশন ‘পতাকা’ এবং ‘প্রশ্নবোধক’।

এ সম্পর্কিত আরও খবর