অনুমতি ছাড়া কলকাতার বিজ্ঞাপনচিত্রে ‘বড় ছেলে’র গান

ছোটপর্দা, বিনোদন

বৃষ্টি শেখ খাদিজা, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-12-31 17:56:29

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর চব্বিশ পরগনা জেলার বনগাঁ শহরের অলঙ্কার প্রতিষ্ঠান এস. আর জুয়েলার্সের একটি বিজ্ঞাপনচিত্রে ব্যবহার করা হয়েছে ‘বড় ছেলে’ টেলিফিল্মের গান। তবে এর নির্মাতা, গানের গীতিকার, কণ্ঠশিল্পী কিংবা প্রযোজনা প্রতিষ্ঠানের কেউই বিষয়টি জানেন না। বার্তা২৪.কম-এর কাছে এমনটাই দাবি করেছেন সংশ্লিষ্ট সবাই।

পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনার বনগাঁ শহরের ক্যাবল টিভি নেটওয়ার্কের ‘বিসিটিএন২ এমআরএমপিএল’ চ্যানেলে এস. আর জুয়েলার্সের বিজ্ঞাপনচিত্রটি প্রচার হচ্ছে। এতে বলিউড সুপারস্টার সালমান খানের ‘বজরঙ্গি ভাইজান’ ছবির শিশুশিল্পী হারশালি মালহোত্রাকেও দেখা যায়। পুরোটা দেখে বোঝা যায়, বিভিন্ন অলঙ্কার প্রতিষ্ঠানের কয়েকটি বিজ্ঞাপনচিত্র জোড়াতালি দিয়ে সম্পাদনার কারসাজিতে এটি সাজানো হয়েছে। একইসঙ্গে জুড়ে দেওয়া হয়েছে ‘তাই তোমার খেয়াল’ গানটির কিছু অংশ।

মিজানুর রহমান আরিয়ানের রচনা ও পরিচালনায় মধ্যবিত্ত পরিবারের গল্প নিয়ে সাজানো ‘বড় ছেলে’তে অভিনয় করেছেন জিয়াউল ফারুক অপূর্ব ও মেহজাবিন চৌধুরী। ২০১৭ সালের ৫ সেপ্টেম্বর সিডি চয়েসের ইউটিউব চ্যানেলে এটি মুক্তি দেওয়া হয়। এর দুই দিন পর একই চ্যানেলে আসে টেলিফিল্মটির গান ‘তাই তোমার খেয়াল’। এটি গেয়েছেন মিফতাহ জামান, সুর ও সংগীত পরিচালনা করেছেন সাজিদ সরকার।

বিসিটিএন২ এমআরএমপিএল’ চ্যানেলে প্রচারিত এস. আর জুয়েলার্সের বিজ্ঞাপনচিত্রটি

এস. আর জুয়েলার্সের বিজ্ঞাপনচিত্রটি নিয়ে গানটির গীতিকার সোমেশ্বর অলির সঙ্গে কথা হয়। তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘যতদূর জানি, কোনও পণ্যের প্রচারণার জন্য নির্মাতা, সুরকার কিংবা প্রযোজনা প্রতিষ্ঠান কেউই অনুমতি দেননি, আমিও জানি না। অন্য দেশের বিজ্ঞাপনচিত্রে আমাদের গান ব্যবহার করার ঘটনা, এর গ্রহণযোগ্যতাকেই প্রমাণ করে। এ নিয়ে আইনি উদ্যোগ নিতে হলে, প্রযোজনা প্রতিষ্ঠানই নেবেন।’

যশোরের বেনাপোল সীমান্ত থেকে বনগাঁ খুব বেশি দূরে নয়। তাই ‘বড় ছেলে’ ও এর গানের জনপ্রিয়তা কলকাতা অবধি পৌঁছানো অস্বাভাবিক নয়। এস.আর জুয়েলার্স কর্তৃপক্ষ সেই সুযোগটাই কাজে লাগিয়েছে বিজ্ঞাপনচিত্রে।

তবে বিষয়টিকে নেতিবাচকভাবে দেখছে সিডি চয়েস। প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী জহিরুল ইসলাম সোহেল বার্তা২৪.কমকে বলেন, ‘বড় ছেলে ও টেলিফিল্মটির গান বাংলাদেশে ইতিহাস সৃষ্টি করেছে। এটি সবাই জানেন। তবে এস. আর জুয়েলার্স নামের কলকাতার প্রতিষ্ঠানকে আমরা গানটির কপিরাইট স্বত্ব দেইনি। এরপরও তারা বেআইনিভাবে বাণিজ্যিক প্রচারণায় এটি ব্যবহার করেছে। এ নিয়ে আমরা শিগগিরই সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা বসবো।’

২০১৭ সালের ঈদুল আজহায় চ্যানেল নাইনে প্রচারের পরই আলোচনায় চলে আসে ‘বড় ছেলে’। ইউটিউবে টেলিছবিটি মাত্র ৯ দিনে ছুঁয়ে ফেলে ৫০ লাখের মাইলফলক। তখন বাংলাদেশের আর কোনও নাটক বা টেলিছবির এমন নজির ছিল না। এ প্রতিবেদন লেখা পর্যন্ত সংখ্যাটা ২ কোটি ৪৫ লাখ ৩ হাজার ৪২৭ বার। এছাড়া ‘তাই তোমার খেয়াল’ গানের মিউজিক ভিডিও এখন পর্যন্ত দেখা হয়েছে ১ কোটি ২৮ লাখ ১৯ হাজার ৭৮৪ বার।

 

এ সম্পর্কিত আরও খবর