‘জীবনে একটি হলেও দারুণ চলচ্চিত্রে অভিনয় করতে চাই’

ছোটপর্দা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-20 14:00:25

উপস্থাপক এবং আরজে হিসাবে বেশ সফলতা পেয়েছেন ইভান সাইর। এরপর নাম লিখিয়েছেন ছোট পর্দায়। নাটক, বিজ্ঞাপনে কাজ করছেন নিয়মিত। সম্প্রতি বার্তা২৪.কমের মুখোমুখি হয়েছিলেন ইভান। তাকে নিয়ে লিখেছেন গোলাম মোর্শেদ সীমান্ত।

২০১১ সালে আরজে হিসেবে যাত্রা শুরু করেন ইভান সাইর। ‘বন্ধু তোমারই খোঁজে’ অনুষ্ঠানটি বেশ জনপ্রিয়তা উপস্থাপক হিসেবে জনপ্রিয়তা এনে দেয় তাকে।

কথাবন্ধু ইভান সাইর

কথাবন্ধু হিসেবে যাত্রা শুরু হয় একটি অনলাইন রেডিওর মাধ্যমে। রেডিও টুডে’তে আউটডোর ব্রডকাস্টার হয়ে কাজ করেছেন বহুদিন। ঢাকা এফএম’র কথাবন্ধু হিসেবে ইভানকে শ্রোতারা শুনেছে অনেকদিন। বর্তমানে রেডিও ধ্বনিতে প্রতি বৃহষ্পতিবার রাতে ‘ইভানের সাথে আড্ডা’ নামে একটি শো করছেন ইভান সাইর। তিনি বললেন, আলহামদুলিল্লাহ এখন রেডিও শো অনেক চ্যালেঞ্জিং। শ্রোতাদের ভালোলাগা, ভালোবাসা ছাড়া টিকে থাকা খুব কঠিন। তাছাড়া আমি যাই করি আমার শ্রোতারা জানেন মাইক্রোফোনের সাথে আমার সম্পর্কটা বলে বা লিখে বোঝানো যাবে না। আমি মাইক্রোফোন ভালোবাসি। আর এই শো আমার জন্য সারা সপ্তাহের চলার শক্তি।

ইভান সাইর, ছবি: সংগৃহীত

উপস্থাপক ইভান

উপস্থাপক হিসেবে ইভানের যাত্রাটা কিছুটা ইন্টারেস্টিং। ২০১৪ সালের দিকে টিভি দেখতে দেখতেই চোখে পড়ে উপস্থাপক খোঁজার রিয়েলিটি শো হবে। সে সুযোগ হাতছাড়া করেননি তিনি। প্রতিযোগিতায় অংশগ্রহণ করে তারপরই বাজিমাত সেখান থেকেই উপস্থাপক হিসেবে যাত্রা শুরু। উপস্থাপক হিসেবে প্রায় সব ধরণের অনুষ্ঠান উপস্থাপনা করেছেন তিনি; খেলার ময়দান থেকে, গানের কনসার্টে উপস্থাপনা। বাদ যায়নি রাষ্ট্রীয় অনুষ্ঠান থেকে আন্তর্জাতিক অনুষ্ঠানে উপস্থাপনাও।

বহুরূপী ইভান

স্কুলে থাকতেই মঞ্চ নাটক করতেন ইভান সাইর। অভিনয়ের সঙ্গে যুক্ত হওয়া সেখান থেকেই। প্রথম তারানা হালিমের ‘রেড কার্ড’ শিশুশিল্পী হিসেবে কাজ করেন। নাটকে নিয়মিত অভিনয়ের শুরু করেন নির্মাতা মাবরুর রশীদ বান্নাহর হাত ধরে। এখন পর্যন্ত নাটক, টেলিফিল্ম, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র মিলিয়ে ৫০টির বেশিতে অভিনয় করেছেন। বিজ্ঞাপনের সংখ্যা মাত্র তিনটি হলেও সুজুকি বাইকের কাজটি দর্শকরা পছন্দ করেছে বেশ বললেন তিনি। অভিনয়ের পাশাপাশি লেখালেখির সঙ্গেও যুক্ত ইভান সাইর এখন পর্যন্ত চারটি বই প্রকাশিত হয়েছে তার দুইটি গল্পের বই এবং দুইটি কবিতার।

ইভান সাইর, ছবি: সংগৃহীত

অভিনয় শিখতে কলকাতা

সম্প্রতি কলকাতার বিখ্যাত অভিনয় স্কুল ‘পাঠশালা’তে বিশিষ্ট অভিনেতা ও গুণী চলচ্চিত্র নির্মাতা বিশ্বরূপ বিশ্বাস এর কাছে অভিনয়ের উপরে প্রশিক্ষণ নিয়ে এসেছেন এই তরুণ অভিনেতা। নিজের অভিনয়কে আরও পাকাপোক্ত করার জন্য কলকাতায় গিয়েছিলেন সম্প্রতি। অভিজ্ঞতা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এটা আমার জন্য খুব ভালোলাগার এবং ভাগ্যের ব্যাপার। আসলে আমি রেডিও টেলিভিশন উপস্থাপনার পাশাপাশি নিয়মিত অভিনয় করতে চাই বলে সিদ্ধান্ত নিলাম, তখন আমার মনে হল নিজের প্রতি সৎ থাকা দরকার। আমি অভিনয়ের জন্য নিজেকে ঝালিয়ে নিতে চেয়েছি।

ইভান সাইর, ছবি: সংগৃহীত

ভবিষ্যত পরিকল্পনা

প্রায় সব অভিনেতার মত আমারও ইচ্ছে আছে চলচ্চিত্রে অভিনয় করার। আমি ২২টি চলচ্চিত্রে নায়কের কণ্ঠ দিয়েছি, সেখান থেকে ইচ্ছেটা আরও পরিষ্কার আমার কাছে। তবে সেজন্য তাড়াহুড়া নেই। এখন ভালো ভালো ছবি হচ্ছে। আমি নিজেকে তৈরি করতে চাই প্রথমে। বর্তমানে ছোট পর্দায় কাজ করছি এটাতে মনোযোগ দিতে চাই। ভবিষ্যতে সব কিছু সময়ের হাতে লেখা আছে। ভবিষ্যতে একজন দক্ষ অভিনেতা হিসেবে দর্শকের মুখে মুখে থাকতে চাই এবং জীবনে একটি হলেও দারুণ চলচ্চিত্রে অভিনয় করতে চাই। সবচেয়ে বড় কথা প্রতিদিন প্রতিজ্ঞা করি আমি একজন ভালো মানুষ হবো।

এ সম্পর্কিত আরও খবর