লাকী আখান্দকে ফেরানো না যাওয়ার ৩ বছর

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 03:58:31

কাউসার আহমেদ চৌধুরীর কথায় নিজের সুরে লাকী আখান্দ গেয়েছিলেন কালজয়ী ‘আমায় ডেকো না, ফেরানো যাবে না...’। আজ সেই লাকী আখান্দকে ফেরানো না যাওয়া ৩ বছর।

২০১৭ সালের ২১ এপ্রিল ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হয়ে ৬১ বছর বয়সে না ফেরার দেশে পাড়ে জমান বাংলাদেশের প্রখ্যাত সুরকার, সঙ্গীত পরিচালক ও গায়ক লাকী আখান্দ।

লাকী আখান্দ ১৯৫৬ সালের ৭ জুন তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) ঢাকার পাতলা খান লেনে জন্মগ্রহণ করেন। মাত্র ৫ বছর বয়সেই তিনি তার বাবার কাছ থেকে সংগীত বিষয়ে হাতেখড়ি নেন। ১৯৭৫ সালে লাকী আখান্দ তার ছোট ভাই হ্যাপী আখন্দের একটি অ্যালবামের সঙ্গীতায়োজন করেন। এরপর ১৯৮৪ সালে সারগামের ব্যানারে প্রথমবারের মতো একক অ্যালবাম বের করেন লাকী আখন্দ। ওই অ্যালবামের ‘এই নীল মণিহার’, ‘আমায় ডেকো না’, ‘রীতিনীতি জানি না’, ‘মামনিয়া’, ‘আগে যদি জানতাম’, ‘সুমনা’র মতো গান তখন শ্রোতাদের মাঝে ব্যাপক সাড়া জাগায়।

তার জনপ্রিয় গানের তালিকায় আছে ‘আমায় ডেকো না, ‘এই নীল মনিহার’, ‘কবিতা পড়ার প্রহর এসেছে’, ‘যেখানে সীমান্ত তোমার’, ‘মামনিয়া’, ‘লিখতে পারি না কোনো গান’, ‘ভালোবেসে চলে যেও না’, ‘বিতৃষ্ণা জীবনে আমার’, ‘কি করে বললে তুমি’, ‘এত দূরে যে চলে গেছ’।

এ সম্পর্কিত আরও খবর