৩০ বছর পর বিটিভিতে আবার ‘সংশপ্তক’

ছোটপর্দা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 22:06:32

দেশের করোনা পরিস্থিতিতে ঘরবন্দি দর্শকদের জন্য গেলো ৬ এপ্রিল থেকে হুমায়ূন আহমেদের ‘কোথাও কেউ নেই’ ও ‌‘বহুব্রীহি’ শিরোনামের নব্বই দশকের নন্দিত ধারাবাহিক নাটক আবার প্রচার শুরু করেছে রাষ্ট্রীয় টিভি চ্যানেল বাংলাদেশ টেলিভিশন।সেই ধারাবাহিকতায় ৩০ বছর পর বিটিভিতে আবার প্রচার শুরু হতে যাচ্ছে জনপ্রিয় ধারাবাহিক ‘সংশপ্তক’র। গণমাধ্যমকে এমন তথ্য নিশ্চিত করেছেন বিটিভির মহাপরিচালক এস. এম. হারুন-অর-রশীদ। 

তিনি জানিয়েছেন, ইতিমধ্যে টেপ থেকে ধারাবাহিকটি ট্রান্সফারের কাজ শুরু করা হয়েছে। প্রতিদিন রাত সাড়ে ৮টা ও ৯টায় যথাক্রমে প্রচারিত হচ্ছে ‘কোথাও কেউ নেই’ ও ‘বহুব্রীহি’। গত ৬ এপ্রিল থেকে শুরু হওয়া বহুব্রীহি নাটকের বাকী অংশ প্রচার শেষ হলেই ‘সংশপ্তক’ প্রচারের পরিকল্পনা রয়েছে আমাদের।

শহীদুল্লাহ কায়সারের উপন্যাস সংশপ্তকের উপর ভিত্তি করে নির্মাণ করা হয় ‘সংশপ্তক’। ১৯৭১ সালে ধারাবাহিক নাটক হিসেবে এটির নির্মাণ শুরু হয়েছিল, কিন্তু চার পর্ব প্রচারের পর সেই বছর মার্চে মুক্তিযুদ্ধ শুরু হয়ে যাওয়ায় এর নির্মাণ ও সম্প্রচার বন্ধ হয়ে যায়।

দীর্ঘ বিরতির পর ১৯৮৮ সালের এটির কাজ আবার শুরু হয়। কিন্তু একই বছর বাংলাদেশে ভয়াবহ বন্যা হওয়ার কারণে এর কাজ আবার বন্ধ হয়ে যায়। বন্যা শেষ হওয়ার পর নাটক তৈরির কাজ আবার শুরু হয়। উপন্যাস থেকে এটি নাট্যরূপ দেন ইমদাদুল হক মিলন। প্রথম কয়েক পর্বের পরিচালক ছিলেন যৌথভাবে আবদুল্লাহ আল মামুন এবং আল মনসুর। শেষের দিকের পর্বগুলো নির্মাণ করেন মোহাম্মদ আবু তাহের। আবহ সংগীত পরিচালনা করেন আনিসুর রহমান তনু।

নাটকটিতে অভিনয় করেছেন ফেরদৌসী মজুমদার, হুমায়ুন ফরীদি, রাইসুল ইসলাম আসাদ, মুজিবুর রহমান দিলু, মামুনুর রশীদ ও সুবর্ণা মুস্তাফা।

এ সম্পর্কিত আরও খবর