মার্চের পর এপ্রিলেরও বেতন পায়নি এফডিসির ২৬১ কর্মী

বিবিধ, বিনোদন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 16:42:41

দেশের করোনা পরিস্থিতিতে মার্চের পর এপ্রিলেরও বেতন পায়নি বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (এফডিসি) ২৬১ জন কর্মী। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কলাকুশলী ও কর্মচারী লীগের (সিবিএ) সাধারণ সম্পাদক আহসান হাবিব বার্তা২৪.কমকে দুই মাসের বেতন না পাওয়ার ব্যাপারটি নিশ্চিত করেছেন।

এ প্রসঙ্গে তিনি জানিয়েছেন, এফডিসি সরকারি প্রতিষ্ঠান হলেও নিজস্ব আয় দিয়ে এসব কর্মচারীর প্রতিমাসের বেতন দেয়া হয়। মার্চ মাসের বেতন না দেওয়ার খবর গণমাধ্যমে আসলে শুনেছিলাম এপ্রিলের শেষে বেতন হতে পারে, এতদিন সে আশায় ছিলাম। কিন্তু তাও হলো না। টানা ২ মাসের বেতন না হওয়ায় বর্তমান এই সংকট সময়ে চরম বিপাকে পড়েছেন এফডিসির তৃতীয় ও চতুর্থশ্রেণীর কর্মচারীরা। আমরা এক প্রকার মানবেতর দিনযাপন করছি। আমরা এবার তথ্যমন্ত্রী হাছান মাহমুদের কাছে স্মারকলিপি পাঠাবো।

এদিকে এই প্রসঙ্গে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) নুজহাত ইয়াসমিন জানিয়েছেন, নিজস্ব তহবিলে কোনো অর্থ না থাকায় ২৬১ জন কর্মকর্তা-কর্মচারীদের মার্চ ও এপ্রিল মাসের বেতন এখনও দেওয়া সম্ভব হয়নি। তহবিলে বেতন দেওয়ার মতো অর্থ না থাকায় অনুদানের উপরই পুরোপুরি নির্ভর করতে হচ্ছে। আমরা অনুদানের জন্য আবেদন করেছি, খুব দ্রুতই এই সমস্যার সমাধান হবে বলে আশা করছি।

এদিকে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কর্মকর্তা-কর্মচারীদের বকেয়া বেতন-বোনাস পরিশোধের জন্য ৬ কোটি টাকা অনুদান (ইকুইটি হিসেবে) চেয়ে ২৮ এপ্রিল অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে বিএফডিসি। এ প্রসঙ্গে ৩ মে সিদ্ধান্ত জানাবে অর্থ মন্ত্রণালয়।

এর আগে জানা গিয়েছিলো, করোনা পরিস্থিতিতে ২৬১ জন কর্মীর মার্চ ও এপ্রিলের বেতনসহ অন্যান্য ব্যয়ভার মেটানোর জন্য মার্চের শেষে অর্থ মন্ত্রণালয়ের কাছে ২১ কোটি টাকা অনুদান চেয়েছে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি)।

এ সম্পর্কিত আরও খবর