২০২০ সালের সেরা সায়েন্স পিকচার্স (১ম পর্ব)

, ফিচার

শুভ্রনীল সাগর, স্পেশালিস্ট রাইটার, বার্তা২৪.কম | 2023-08-28 17:53:10

বৈশ্বিক মহামারীকালে ছবিতে গোটা বছরকে ধরা ফটোগ্রাফারদের জন্য ছিল বিরাট এক চ্যালেঞ্জ। সব ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞা নিয়ে কাজ চালিয়ে যাওয়াটাও ছিল দুঃসাধ্য।

কিন্তু এসব সীমাবদ্ধতা জয় করাই তো ন্যাশনাল জিওগ্রাফিকের কাজ। বছর শেষে তাদের এই জাতীয় বিশেষ আয়োজনের দিকে মুখিয়ে থাকে সবাই। মহামারীর বছর তাই কী, এইবারও না করলে চলে?

স্বনামধন্য এ ম্যাগাজিনটির প্রধান সায়েন্স ফটো এডিটর কার্ট মাচলার এতসব সীমাবদ্ধতার মধ্য দিয়েও আমাদের সামনে হাজির করেছেন ২০২০ সালের সেরা সব সায়েন্স পিকচার। মাইকেল গ্রেশকো মূল স্টোরি সাজালেও কিউরেট করেছেন কার্ট নিজেই।

গ্রহাণু, জীবাণু এবং অবশ্যই করোনাভাইরাস – সেরা ছবিরগুলোর মধ্যে এরা অবধারিতভাবেই জায়গা করে নিয়েছে। দেখে নেওয়া যাক প্রথম পর্বের ছবিগুলো:

প্রায় দুই দশকেরও বেশি সময় ধরে ওহিও ইউনিভার্সিটির মস্তিষ্ক বিশেষজ্ঞ লরেন্স উইটমার মৃত প্রাণীর হিমায়িত দেহ নিয়ে কাজ করছেন। ছবিতে ওহিওর ও’ব্লেনেস হসপিটালে একটি সিয়ামেস ক্রোকোডাইলের সিটি স্ক্যান চলছে। বিলুপ্ত ডাইনোসরদের নিয়ে গবেষণার ক্ষেত্রে এই ডেটা যুগান্তকারী ভূমিকা রাখবে। (PHOTOGRAPH BY PAOLO VERZONE, NATIONAL GEOGRAPHIC)

 

নাসা’র অসিরিস-রেক্স স্পেসক্র্যাফ্ট গত অক্টোবর (২০২০) গ্রহাণু ‘বেন্নু’-তে পৌঁছায়। ফিরে আসার পথে সৌরজগতের জন্মরহস্য উদঘাটনের লক্ষ্যে গবেষণার জন্য নিয়ে আসে পাথর ও ধুলো। (PHOTOS BY NASA/GODDARD/UNIVERSITY OF ARIZONA)

 

গত ০৬ ডিসেম্বর (২০২০) অস্ট্রেলিয়ার একটি প্রত্যন্ত অঞ্চলে অবতরণ করে জাপানের হায়াবুসা-২ স্পেসক্র্যাফ্টের ক্যাপসুল। ক্যাপসুলটি পৃথিবীর নিকটবর্তী গ্রহাণু ‘রায়ুগু’ থেকে ২০১৯ সালের জুলাই মাসে ১শ মিলিগ্রাম পাথর ও ধুলা সংগ্রহ করে। (PHOTOGRAPH BY JAXA)
ছবিতে গত ০২ আগস্ট (২০২০) নাসা’র দুই নভোচারী রবার্ট বেনকেন ও হার্লেকে নিয়ে স্পেস-এক্স ক্রু ড্রাগন স্পেসক্র্যাফ্ট ‘এনডেভোয়ার’ মেক্সিকো উপসাগরে অবতরণ করলে তাদের তুলতে ঘটনাস্থলে পৌঁছায় সাপোর্ট টিম। এনডেভোয়ার ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন থেকে নভোচারীদের আনা-নেওয়ার জন্য বানানো প্রথম বাণিজ্যিক মহাকাশযান। (PHOTOGRAPH BY BILL INGALLS, NASA)
ন্যাশনাল জিওগ্রাফিক গত জানযয়ারি (২০২০) সংখ্যায় তুলে ধরে, কীভাবে ট্রিলিয়ন ট্রিলিয়ন জীবাণু আমাদের শরীরে বসবাস করে। ছবিতে দেখা যাচ্ছে, একটি নারীর ঠোঁটের জীবাণু উপনিবেশ। (COLORED SCANNING ELECTRON MICROSCOPE IMAGE BY MARTIN OEGGERLI, NATIONAL GEOGRAPHIC)
রোবটের হাতে তৈরি রোবট। কিছু রোবটের কাজই হলো অবিকল মানুষরূপী রোবট তৈরি করা। সেরকমই প্রক্রিয়াধীন একটি নারী রোবট। (PHOTOGRAPH BY SPENCER LOWELL, NATIONAL GEOGRAPHIC)
ইংল্যান্ডের এমআরসি ল্যাবরেটরি অব মলিকুলার বায়োলজির গবেষকরা নোবেলজয়ী মাইক্রোস্কোপ টেকনিক ক্রায়ো-ইএম ব্যবহার করে SARS-COV-2 ভাইরাসের (যেটি কোভিড-১৯ সংক্রমণ করে) স্লাইসগুলোর টু-ডি ছবি তোলেন। এরকম হাজারো স্লাইস কম্পিউটারে এক জায়গায় করে থ্রিডি রূপ দেওয়া হয়। যেটি নিরাপদ করোনা ভ্যাকসিন তৈরিতে একটি অতি প্রয়োজনীয় পদক্ষেপ ছিল। (IMAGES BY ZUNLONG KE, LESLEY MCKEANE, AND JOHN BRIGGS, MRC LABORATORY OF MOLECULAR BIOLOGY)
সূর‌্যকে অতিক্রম কালে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন এভাবেই তার গায়ে দাগ রেখে যায়। কম্পোজিট ইমেজটি তোলা হয়েছে ভার্জিনিয়া থেকে। গত ০২ নভেম্বর (২০২০) ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন টানা ২০ বছর মহাশূন্যে থাকা উদযাপন করেছে। মানবের মহাকাশ গবেষণার একটি মাইলফলক এটি। (IMAGE BY JOEL KOWSKY, NASA)
ছবিটি আইওয়ার এসএসএবি আমেরিকাস স্টিল মিলের। তারা এখন বিদ্যুতে চলে। কোম্পানি বলছে, আগামী ২০২২ সালের মধ্যে তারা নবায়নযোগ্য শক্তি ব্যবহারে চলে যাবে। আয়রন ও স্টিল ইন্ডাস্ট্রিগুলো সাধারণত কয়লার ওপর নির্ভরশীল। বর্তমানে বিশ্বের মোট কার্বন নিঃসরণের প্রায় সাত শতাংশের জন্য এই দুই ইন্ডাস্ট্রি দায়ী। (PHOTOGRAPH BY DAVID GUTTENFELDER, NATIONAL GEOGRAPHIC)

এ সম্পর্কিত আরও খবর